আপডেট :»Sunday - 19 November 2017.-
  বাংলা-

বিশ্বব্যাংক পদ্মা সেতু প্রকল্পের অর্থায়ন বাতিলের প্রতিবাদে নর্থ আমেরিকা আওয়ামী লীগের উদ্যোগে জাতিসংঘ সদর দপ্তরের সামনে বিক্ষোভ সমাবেশ।

বাপস্নিউজ ঃ নিউইয়কঃ নর্থ আমেরিকা আওয়ামী লীগের উদ্যোগে পদ্মা সেতু প্রকল্পে বিশ্বব্যাংকের অর্থায়ন¦াতিলের প্রতিবাদে জাতিসংঘ সদর দপ্তরের সামনে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপত্বি করেন নর্থ আমেরিকা আওয়ামীলীগের সভাপতি ডঃ প্রদীপ রঞ্জন কর এবং পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আবদুর রহিম বাদশা। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য ও অংশগ্রহন করেন- রতন বড়–য়া, হাকিকুল ইসলাম খোকন, শরীফ সাহাবউদ্দিন, লৎফুল কবীর, তোফায়েল আহমেদ চৌধুরী, বদরুল হোসেন খান, ফারুক হুসাইন, রমেশ নাথ, জালালউদ্দিন জলিল, মোঃ আখতার হোসেন, সিরাজুল ইসলাম সরকার, কায়কোবাদ খান, টি মোল্লা, আশাফ মাসুক, সাহাদাৎ হোসেন, ওয়ালি হোসেন, আক্কাস আলী, আবুল কাশেম তালুকদার, প্রবীর গুন, মাস্টার মোতাহার হোসেন, আঃ শহিদ দুদু, জিয়াউল হুদা উজ্জল, ইদ্রিস মিয়া, সাইদুর রহমান বেনু, এ, কে, চৌধুরী, আবদুস সালাম, খলিলুর রহমান খোকন, মোঃ আবদুল খালেক প্রমুখ। সমাবেশে বক্তরা বলেন বাংলাদেশের অনঅগ্রসর মানুষকে উন্নয়নের অভিষ্ট লক্ষে পৌছে দেওয়ার জন্য পদ্মা সেতু একটি অতি গুরুত্বপূর্ণ প্রকল্প। বাংলাদেশের সাধারন মানুষের ভাগ্যোন্নয়নের এই গুরুত্বপূর্ণ প্রকল্পের অর্থায়ন বিশ্বব্যাং কর্তৃক বাতিল করাতে নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। বক্তরা আরো বলেন বিশ্বব্যাংকের দূনীতির অভিযোগ তদন্তের চুড়ান্ত ফলাফল ছাড়াই যেভাবে এককভাবে চুক্তিটি বাতিল করেছে, তা যথাযথ হয়নি। শুধুমাত্র দূর্নীতির অভিযোগে বিশ্বব্যাংক এই প্রকল্পের অর্থায়ন বাতিল করেছে বলে আমরা মনে করি না। বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার, বর্তমান সরকারের বিরুদ্ধে অপপ্রচার এবং রাজনৈতিক লবিং ও এই প্রকল্প বাতিলের পিছনে কাজ করেছে বলে উল্লেখ করেন। পদ্মা সেতু যাতে না হয় সে জন্য বাংলাদেশের কয়েকটি রাজনৈতিক দল সংঘবদ্ধ ভাবে প্রচারনা চালিয়েছে এবং পাশাপাশি বিপুল অর্থ ব্যয় করে বিদেশে লবিষ্ট নিয়োগ করেছে। তারা আজ সরকারের বিরুদ্ধে অবস্থান নিতে গিয়ে দেশের ও বিরাট ক্ষতি করেছে। সরকারের ব্যাপক উন্নয়নমূলক অর্জন দেখে প্রতিহিংসা বশত: এবং যুদ্ধপরাধীদের বিচার বানচালের লক্ষ নিয়ে দেশী ও বিদেশী ষড়যন্ত্রে এসকল কাজ তারা করেছে বলে বক্তরা উল্লেখ করেন। বক্তরা আরো বলেন, দেশের স্বার্থে, জনগনের উন্নয়নের স্বার্থে জননেত্রী শেখ হাসিনাকে আরো শক্ত হতে হবে এবং কঠিন সিদ্ধান্ত গ্রহন করতে হবে। কারন জননেত্রী শেখ হাসিনা ও বর্তমান সরকার ১৬ কোটি মানুষের ভাগ্য উন্নয়নে একমাত্র পথ শক্তি।

সমাবেশের প্রস্তাববলী ঃ-
১.    বিশ্বব্যাংক কর্র্তক পদ্মা সেতু প্রকল্পের অর্থায়ন বাতিল করায় নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয়।করা।
২.    বর্তমান সরকারের বিরুদ্ধে দেশী বিদেশী অপপ্রচার রোধে বিদেশি দুতাবাস ও দেশে তথ্য ও বিদেশ মন্ত্রনালয়ে সেল গঠন করার প্রস্তাব করা হয়।
৩.    বর্ত্তমান সরকারের দূনীতি বিরোধী অভিযানে আরো শক্তিশালী করনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা।
৪.    দেশী অর্থায়নে পদ্মা সেতু নির্মানে জননেত্রী শেখ হাসিনার অঙ্গীকার ও সিদ্ধান্তকে আমরা প্রবাসীরা স্বাগত ও অভিনন্দন জানাই।
৫.    প্রবাসী বাঙ্গালীরা পদ্মা সেতু নিমার্নে অতিরিক্ত রেমিটেন্স পাঠানো ও বন্ড ক্রয় সহ সরকারের গৃহীত সকল পদক্ষেপ বাস্তবায়নে সহযোগীতা প্রদানে অঙ্গীকার করছে।

বিশ্ব ব্যাংকের পদ্মা সেতু প্রকল্প বাতিলে নর্থ আমেরিকা আওয়ামী লীগের সাংবাদিক সম্মেলন
হাকিকুল ইসলাম (খাকন,বাপস্নিউজ ঃ ভিত্তিহীন অজুহাতে বিশ্ব ব্যাংকের অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ প্রকল্প বাতিলে নর্থ আমেরিকা আওয়ামী লীগের উদ্যোগে গত ৯ জুলাই সোমবার নিউইয়র্কের জ্যাক্সন হাইটসের টক অব দা টাউন রেষ্টুরেন্টে এক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়- খবর বাপস্নিউজ।সাংবাদিক সম্মেলনে এ বিষয়ের উপর বিস্তারিত ও মূল বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি ড. প্রদীপ রঞ্জন কর এবং সঞ্চালকের দায়িত্ব পালন করেন সাধারণ সম্পাদক আব্দুর রহিম বাদশা।সাংবাদিক সম্মেলনে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন উপদেষ্টা রতন বড়–য়া ও সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, সহ-সভাপতি শরীফ সাহাবদ্দিন, যুগ্ম সম্পাদক বিলকিস মোল্লা, দপ্তর সম্পাদক সাইদুর রহমান বেনু, জন-সংযোগ সম্পাদক আব্দুল খালেক ও অন্যতম সদস্য মোঃ টি মোল্লা। সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে নর্থ আমেরিকা আওয়ামী লীগের সভাপতি ড. প্রদীপ রঞ্জন কর বিশ্ব ব্যাংক কর্তৃক পদ্মা সেতু বাতিলে নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর দেশীয় অর্থায়নে পদ্মা সেতু নির্মানের ঘোষনাকে আমরা স্বাগত জানাই। তিনি আরো বলেন, দেশীয় অর্থায়নে প্রধানমন্ত্রীর ঘোষিত পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নে ৮০ লক্ষ প্রবাসী বাঙ্গালী অতিরিক্ত রেমিটেন্স পাঠিয়ে ও বন্ড ক্রয় করে প্রকল্পে সহায়তা দান করবে। নর্থ আমেরিকা আওয়ামী লীগ এ বিষয়ে জনমত গঠনে উত্তর আমেরিকা সহ বিশ্বব্যাপী সমন্বিত কর্মসূচী গ্রহন করার কথা উল্লেখ করেন।বহিঃ বিশ্বে বাংলাদেশ ও বাংলাদেশ সরকারের সুনাম ও অর্জন নষ্ট করার যে দেশী ও বিদেশী ষড়যন্ত্র শুরু হয়েছে তা রোধে নর্থ আমেরিকা আওয়ামী লীগ প্রবাসী সকল বাঙ্গালীদের নিয়ে প্রচারাভিযান পরিচালনা করবে। এ ছাড়া বিদেশে বাংলাদেশের দুতাবাসগুলিকে এ কাজে আরো সক্রিয় ও জোড়ালো ভূমিকা পালনের উপর জোড় দেন। তিনি সাংবাদিকদের ধন্যবাদ জানান এবং নৈশ ভোজের মাধ্যমে সাংবাদিক সম্মেলনের সমাপ্তি ঘটে। বাপসনিঊজ.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*