আপডেট :»Sunday - 19 November 2017.-
  বাংলা-

কুয়েতে জাতীয় শোক দিবস পালিত

বক্তব্যে রাষ্ট্রদূত এস এম আবুল কালাম

মঈন উদ্দিন সরকার সুমন, কুয়েতঃ আজ জাতীয় শোক দিবস।বিনম্র শ্রদ্ধার সাথে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের নিহত সদস্যদের স্মরণ করে দিনটি পালন করেছে কুয়েত প্রবাসী বাংলাদেশীরা। জাতির জনকের ৪১ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাসে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করে। এর মধ্যে জাতীয় পতাকা অর্ধনিমিত করণ, প্রামাণ্যচিত্র প্রদর্শন, আলোচনা সভা ও দোয়া মাহফিল। ১৫ আগস্ট সোমবার স্থানীয় সময় সকাল নয়টায় মান্যবর রাষ্ট্রদূত এস এম আবুল কালাম দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসীদের উপস্থিতিতে দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিত করেন। পরে দূতাবাসে মাল্টিপারপাস হলে পবিত্র ক্বোরআন তেলাওয়াত এর মধ্যদিয়ে দ্বিতীয় পর্বের শুরু হয়। এ সময় এক মিনিট নীরবতা পালন করে জাতির পিতাকে শ্রদ্ধা জানান তাঁরা। রাষ্ট্রদূত এস এম আবুল কালাম এর সভাপতিত্বে আলোচনা সভায় শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। বাণীগুলো পাঠ করেন যথাক্রমে ডিফেন্স এ্যাটাচি ব্রিগেডিয়ার জেনারেল নাছিমুল গনি, কাউন্সিলর (শ্রম) আবদুল লতিফ খান, প্রথম সচিব আনিসুজ্জামান ও প্রশাসনিক কর্মকর্তা মিজানুর রহমান। কাউন্সিলর এস এম মাহবুবুল আলম এর সঞ্চালনায় ১৫ আগস্টের কালো রাতের ঘটনা ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন উপস্থিত বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

আলোচনা শেষে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক বিশেষ আলোকচিত্র প্রদর্শন করা হয়। রাষ্ট্রদূত এস এম আবুল কালাম বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে সকল বাংলাদেশিদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান। জাতীয় শোক দিবসের এই আয়োজনে কুয়েতপ্রবাসী বিপুলসংখ্যক বাংলাদেশিসহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

এদিকে দিনটিকে ঘিরে কুয়েতস্থ প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনীতিক সহ বিভিন্ন সংগঠনের আয়োজনে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে দিনটি পালিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*