২ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ বুধবার ১৭ জুলাই ২০১৯
Home / প্রবাসী জীবন / কুয়েতে থান কাপড় ব্যবসা করে ভাগ্য পরিবর্তন করার গল্প ।

কুয়েতে থান কাপড় ব্যবসা করে ভাগ্য পরিবর্তন করার গল্প ।

IMG_20170718_155218কুয়েতে শ্রমিক থেকে ব্যবসায়ী হিসাবে বাংলাদেশীদের একটা অংশ থান কাপড় ব্যবসা করে ভাগ্য পরিবর্তন করার গল্প ।
কুয়েত থেকেঃ শেখ এহছানুল হক খোকন
 পৃথিবীর  বিভিন্ন দেশে প্রায় এক কোটির বেশি  বাংলাদেশী একটু স্বচ্ছ জীবিকা নির্বাহে প্রবাস জীবন অতিবাহিত করে চলেছে । এদের অনেকে অদক্ষ শ্রমিক হিসেবে পাড়ি দেয় বিভিন্ন দেশে । বিশেষ করে  কুয়েতে প্রবাসী বাংলাদেশী শ্রমজীবির একটা বিরাট  অংশ থান কাপড় ব্যবসায় জড়িত ।
মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশের মতো কুয়েতে ও অনেক শ্রমজীবি বাংলাদেশীরা শ্রমিক ভিসায় এসে ধীরে   ধীরে ব্যবসার সাথে জড়িত হওয়ার দৃষ্টান্ত স্থাপন করে চলেছে। বিশেষ করে কুয়েতের বেশ কিছু এলাকা  রয়েছে যেখানটায় বাংলাদেশীদের বিচরণ চোখে পড়ার মতো ।  সকলের মতো তারাও বিভিন্ন ব্যবসার সঙ্গে জড়িত হয়ে পরিবার দেশ এবং নিজের ভাগ্যের চাকা ঘুরিয়েছেন। তার মধ্যে এবার    থান  কাপড় ব্যবসায়ী কিছু  রেমিটেন্স যোদ্ধার   সুখ দুঃখ ও সম্ভাবনার কথা জানান   আনস্কিল ভিসা নিয়ে বিদেশে এসে যারা জীবন যুদ্ধে কঠোর পরিশ্রম আর সুযোগকে কাজে লাগিয়ে আজ ব্যবসায়ী হয়েছেন ।বিভিন্ন জেলার মানুষ এ পেশায়  রয়েছেন আর সেসকল
প্রবাসীরা  কুয়েতের বিভিন্ন  মার্কেটে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন ।এ সকল এলাকার মধ্যে সুখজুম্মা,  ফরওয়ানিয়া, মুরগাব,  ফাহিল , জাহারা, এবং হাসাবিয়া চোখে পড়ার মতো । বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকদের   মতো বাংলাদেশীরাও পিছিয়ে নেই । এসমস্ত মার্কেটে গজ কাপড় ও বোরকা সহ বিভিন্ন ব্যবসার সঙ্গে অসংখ্য বাংলাদেশী রয়েছেন। তারা সকলের  সঙ্গে প্রতিযোগিতা করে এগিয়ে যেতে চাচ্ছেন। । তারা বলেন বাংলাদেশ সম্ভাবনাময় দেশ তবে আমরা যারা ক্ষুদ্র বাবসায়ী বিদেশে  বিভিন্ন বাবসার সঙ্গে জরিত তারা চায়না, ইন্ডিয়া সহ বিভিন্ন দেশ থেকে   এনে এখানে  বিক্রি করি। তবে দেশীয় পণ্য বিশেষ করে গজ কাপড় বা থান কাপড় যা আমাদের দেশে তৈরি হচ্ছে  তাও কুয়েতের মার্কেটে বাজারজাত করতে চাই কিন্তু  মানের দিকে যদি আরও গুরুত্ব দেওয়া হত তাহলে এদেশে বাংলাদেশের থান কাপড়ের একটি মার্কেট দখল করা যেত ।
কুয়েতে চাহিদা রয়েছে অনেক  সে তুল নায় অন্যান্য দেশের পন্যের  চেয়ে আমাদের দেশের  পণ্য গুলা রপ্তানি ক্ষেত্রে মানের দিকে আরও  নজরদারি বাড়ানো  হলে আমরা এদেশ থেকে যেমন মুনাফা করতে পাড়ি ভালো পাশাপাশি বাংলাদেশ এ খাত হতে ও রিজার্ভে আরও অগ্রসর হতে পারে বলে মত দেন এখানকার প্রবাসী কাপড় ব্যবসায়ী বাংলাদেশিরা ।

আরও পড়ুন...

কুয়েত প্রবাসী কাজী শহিদ ইসলাম পাপুলের বর্ণাঢ্য জীবনী নিয়ে সামান্য লিখা।

“প্রিন্স,, কাজী শহিদ ইসলাম পাপুল ভাইয়ের বর্ণাঢ্য জীবনী নিয়ে সামান্য লিখা। লক্ষীপুর জেলার কৃতি সন্তান …