আপডেট :»Friday - 28 May 2483.-
  বাংলা-

সালাহউদ্দিন সালমানের “পকেট সেলাই করি ছেঁড়া জামার”

Salahuddin Salman- Full Book Cover with Flapsশেখ জহির রায়হান, (বাংলার বার্তা) সিঃ করসপন্ডেন্টঃ মহান একুশে বই মেলায় প্রকাশিত হয়েছে ‘সালাহউদ্দিন সালমানের তৃতীয় কাব্যগ্রন্থ ‘পকেট সেলাই করি ছেঁড়া জামার’। ‘পকেট সেলাই করি ছেঁড়া জামার’ অনুপ্রাণন প্রকাশনী থেকে প্রকাশিত, কাব্যগ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন প্রচ্ছদ শিল্পী ‘কাব্য করিম’। ৪৪-টি কবিতার সমন্বয়ে কাব্যগ্রন্থটির মূল্য ঠিক হয়েছে পাঠক’র ক্রয় ক্ষমতার আয়ত্তে, অমর একুশে গ্রন্থমেলায়, ‘পকেট সেলাই করি ছেঁড়া জামার’ কবিতার বইটি পাওয়া যাবে অনুপ্রাণন এর ১০৯ নম্বর স্টলে। অনুপ্রাণন প্রকাশনীর স্বত্বাধিকারী প্রকাশক আবু মোঃ ইউসুফ জানান, ‘সালাহউদ্দিন সালমানের, কাব্যগ্রন্থ- ‘পকেট সেলাই করি ছেঁড়া জামার’ পান্ডুলিপি পড়ার পর আমাদের নির্বাচকরা দ্ব্যর্থহীন ভাবে কাব্যগ্রন্থটি প্রকাশের জন্য আগ্রহ জানিয়েছেন, কবিতা লিখার স্টাইল,শব্দ চয়ন, স্বল্পপরিসরে কবিতার মুগ্ধকর পটভূমি, অসাধারন কথার যোগসূত্র আর ভাষাশৈলীর গাথুনি, সব মিলিয়ে অপূর্ব নির্ভেজাল জীবনের নির্যাস।

কবি সালাহউদ্দিন সালমান জানান, ‘পকেট সেলাই করি ছেঁড়া জামার’ কাব্যগ্রন্থটি ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই মেলায় অনুপ্রাণন এর ১০৯ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে, এটি আমার তৃতীয় কবিতার বই, দীর্ঘ বছর বিরতি দিয়ে মেলায় কবিতার বই প্রকাশ হওয়া মানে ব্যাপক আনন্দ ও আশাবাদী, বইটির বিষয়বস্তু স¤পর্কে তিনি আরো বলেন, পকেট সেলাই করি ছেঁড়া জামার, কবিতার বইটিতে ৪৪ টি কবিতা আছে যা সর্বপাঠকের জন্য লেখতে চেয়েছি, সমাজের সুবিধাভোগী শ্রেণীর নির্লজ্জ ছবিও ওঠে এসেছে কবিতায়, ভাষার জটিলতা এড়িয়ে সহজসাধ্য কথায় মন ভরাতে চেয়েছি পাঠকের, প্রেম দ্রোহ রাজনীতি দেশ মা ও মাটির কবিতায় ভরপুর, কবিতা সত্য সুন্দর জীবনের সাথে চলে, আমিও কবিতার সাথে চলতে চেয়েছি।

উল্লেখ্য, কবি ও সাংবাদিক সালাহউদ্দিন সালমানের জন্ম মুন্সীগঞ্জ বিক্রমপুরে, দৈনিক আমাদের অর্থনীতি পত্রিকার সিরাজদিখান প্রতিনিধি ও সিরাজদিখান প্রেসক্লাবের সহ-স¤পাদকের দায়িত্ব ও পালন করছেন। তার কাব্যগ্রন্থটি বইমেলার অনুপ্রাণন প্রকাশনীর ১০৯ স্টলে, শাহবাগের পাঠক সমাবেশে, দেশের বিভিন্ন লাইব্রেরিতে এবং ঘরে বসে সংগ্রহ করতে চাইলে অনলাইনে ‘রকমারি ডটকমে’ ও সহজে পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*