30 Chaitro 1427 বঙ্গাব্দ সোমবার ১৩ এপ্রিল ২০২০
Home / শীর্ষ সংবাদ / এইচএসসি ও সমমানের পরীক্ষা ১ এপ্রিল থেকে

এইচএসসি ও সমমানের পরীক্ষা ১ এপ্রিল থেকে

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ১ এপ্রিল থেকে শুরু হবে। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় উভয় পরীক্ষার সময় সূচি তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। এর আগে বুধবার মন্ত্রণালয় থেকে পরীক্ষার সূচি অনুমোদন দেওয়া হয়। প্রকাশিত সূচি অনুযায়ী, ১ এপ্রিল থেকে ২০ মে পর্যন্ত এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা চলবে। ২৩ মে থেকে ৬ জুনের মধ্যে সব ব্যবহারিক পরীক্ষা শেষ করার কথা বলা হয়েছে। মাদ্রাসা বোর্ডের অধীনে আলীম পরীক্ষার ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা শেষ করতে হবে ১৭ মের মধ্যে। এছাড়া এইচএসসি (ভোকেশনাল শাখা) ব্যবহারিক পরীক্ষা ২ থেকে ৮ মের মধ্যে এবং এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা শাখা) মৌখিক পরীক্ষা ৮ মের মধ্যে শেষ করতে হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং বিকেলের পরীক্ষাগুলো দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
মাদ্রাসা বোর্ডের পরীক্ষাগুলো সকালে, কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসিগুলো (ভোকেশনাল) সকালে, এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) সকাল-বিকেল এবং ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষা সকাল-বিকেল অনুষ্ঠিত হবে। পরীক্ষার সূচির নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন নিতে পারবেন না। তবে সাধারণ সায়েন্টেফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।(বাংলানিউজ এর সৌজন্যে)

আরও পড়ুন...

কুয়েতে ফ্রাইডে মার্কেট বন্ধের ঘোষণা

কুয়েতে শুক্রবার থেকে ফ্রাইডে মার্কেট (সুক জুমা) বন্ধ অনির্দিষ্টকালের জন্য। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সংক্রমণের …