৩ অগ্রহায়ন ১৪২৬ বঙ্গাব্দ রবিবার ১৭ নভেম্বর ২০১৯
Home / বিশ্ব / স্বস্তির দেখা মিলবে আগামী সাপ্তাহে

স্বস্তির দেখা মিলবে আগামী সাপ্তাহে

downloadএবছর সর্বোচ্চ তাপমাত্রা কুয়েতে রেকর্ড করা হয়। যা ছিলো ৬৩ ডিগ্রি সেলসিয়াস। যে সময় সারা বিশ্ব জুড়েই চলছিলো উষ্ণায়ন। সে সময় মধ্যপ্রাচ্যভিত্তিক জনপ্রিয় গণমাধ্যম গালফ নিউজ দাবি করেছে, ৮ জুন ২০১৯ তাপমাত্রার বিশ্ব রেকর্ড সৃষ্টি হয়েছে কুয়েতে। এদিন সেখানকার তাপমাত্রা পৌছে গিয়েছিল ৬৩ ডিগ্রি সেলসিয়াসে! খবরে বলা হয়েছিলো যদি তা সত্যি হয়, তবে ইতিহাসে পৃথিবীর বুকে সেটিই হবে সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে পৃথিবীতে নথিভুক্ত থাকা সর্বোচ্চ তাপমাত্রা ক্যালিফোর্নিয়ার ফিউর্যান্স ক্রিক রাঞ্চ উপত্যকায় তাপমাত্রা ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল ১৯১৩ সালের ১০ জুলাই। কুয়েত স্বস্তির দেখা মিলবে আগামী সাপ্তাহে । কুয়েতে আবহাওয়ার পূর্বাভাসে এমনটাই জানান দিচ্ছেন আবহাওয়াবিদরা। কুয়েত এর স্থানীয় আরবী পত্রিকা দৈনিক আল রাই পত্রিকায় প্রকাশিত খবরে কুয়েতে আবহাওয়ার পূর্বাভাসে জ্যোতির্বিজ্ঞানী অ্যাডেল আল-সাদৌন ইঙ্গিত দিয়েছেন গ্রীষ্মের মরসুম আনুষ্ঠানিকভাবে ২৩ শে সেপ্টেম্বর শেষ হলেও কুয়েতের আবহাওয়া অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত গরম এবং আর্দ্রতা অব্যাহত থাকবে। তিনি বলেন বিশেষত উন্মুক্ত অঞ্চলে দুই সপ্তাহ পরে তাপ কমতে থাকবে। অক্টোবরের শেষ পর্যন্ত শীতাতপনিয়ন্ত্রক কাজ করার আশা করছেন। তবে বর্ষার সময় সম্পর্কে, নির্দিষ্ট তারিখ সম্পর্কে কিছুই বলা যায় না। , অন্য কেউ যারা এটি পূর্বাভাস দিয়ে থাকে তার বিপরীতে এবং ভুল করার ক্ষেত্রে প্রবণ হতে পারে।

জ্যোতির্বিজ্ঞানী অ্যাডেল আল-সাদৌন বলেছিলেন যে গ্রীষ্মের মরসুম আনুষ্ঠানিকভাবে ২৩ শে সেপ্টেম্বর শেষ হয়েছে, তবে তিনি ইঙ্গিত দিয়েছিলেন যে কুয়েতের আবহাওয়া এই তারিখের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ নয় কারণ অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত গরম এবং আর্দ্রতা অব্যাহত থাকবে, আল-রাই প্রতিদিন জানিয়েছে।

আল-সাদৌন আরো বলেন, শীত কন্ডিশনার গুলি অক্টোবরের শেষ নাগাদ কাজ করবে বলে আশা করেন বিশেষত উন্মুক্ত অঞ্চলে দুই সপ্তাহ পরে তাপ কমতে থাকবে। তবে বর্ষার সময় সম্পর্কে, নির্দিষ্ট তারিখ সম্পর্কে এখনো কিছুই বলা যাচ্ছে না।

আরও পড়ুন...

স্পিকারের সাথে ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেন্বারের সভাপতির সাক্ষাৎ

ইউরোপ প্রতিনিধিঃ ফ্রান্সে সফররত স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের একটি প্রতিনিধি …