Home / সাহিত্য / ।। এসে গেছে ‘ওঁ থেকে উচ্চারিত’।।

।। এসে গেছে ‘ওঁ থেকে উচ্চারিত’।।

বাজারে এসেছে কবি কাজী জহিরুল ইসলামের ব্যতিক্রমী কাব্যগ্রন্থ ‘ওঁ থেকে উচ্চারিত’।  ২২০ পৃষ্ঠার এই গ্রন্থে ১০০টি কবিতার জন্য ১০০টি ছবি এঁকেছেন রাজশাহী আর্ট কলেজের প্রতিষ্ঠাতা অধ্যাপক, বর্তমানে যুক্তরাষ্ট্র-প্রবাসী প্রখ্যাত শিল্পী কাজী রকিব। এটি কাজী জহিরুল ইসলামের ২৫ তম কবিতাবই। কবি যখন লেখেন, ‘আগুন দেখি না, শুধু দেখি তার ছায়া।/ ছায়ার ক্ষমতা যে পেয়েছে টের/ কায়ার দহনে তার পোড়ে না কিছুই, না সুখ না দুঃখ।/ সে এক দৃষ্টি-বেহায়া।’ তখন পাঠকের চমকে উঠবারই কথা। অল্প কিছু শব্দ, কি যেন শুনিয়ে গেল খুব গোপনে, কোথায় যেন নিয়ে গেল। ছায়াই কি সব, এই ইহকাল? এ কোন দৃষ্টি-বেহায়া? এই গ্রন্থে আছে পরিণত চিন্তার স্ফুরণ। ছোটো ছোটো কথা কিন্তু ধারণ করে আছে সুবিশাল এক একটি ভাবনা। গ্রন্থটিতে সন্নিবেশিত ১০০টি কবিতা মানবতা ও আধ্যাত্মিকতার এক সুবৃহৎ ক্যানভাস। কবি বলেন, ‘বুকের তাপে উঠছে বেড়ে সাপ/ অন্ধকারের রূপ দেখেছি/ কোন সাহসে গিলবে আমায় অস্বীকারের পাপ?’। এমন সব সাহসী পঙক্তিগুচ্ছের সম্ভার এই গ্রন্থ,  বস্তুজগত ও আধ্যাত্মিকতার এক অনিবার্য সেতু। 
নবুয়ত প্রাপ্তির মতো কবুয়ত প্রাপ্তির ঘটনা একজন প্রকৃত কবির জীবনে ঘটে যায়। তখন কবি নিজে আর কিছু লেখেন না, কেউ তাকে দিয়ে লেখায়। এই গ্রন্থের ১০০টি কবিতা একজন কবুয়তপ্রাপ্ত কবির স্বর্গীয় অনুভূতির প্রকাশ। সেই অনুভূতি-নিঃসৃত শব্দরাজী আরো রহস্যময় হয়ে উঠেছে শিল্পী কাজী রকিবের তুলির আঁচড়ে। 
বইটি প্রকাশ করেছে অগ্রদূত অ্যান্ড কোম্পানি, প্রচ্ছদ এঁকেছেন দেওয়ান আতিকুর রহমান। প্রকাশক-সূত্রে জানা গেছে ইতোমধ্যেই উল্লেখযোগ্য সংখ্যক কপির প্রি-অর্ডার পড়েছে। প্রকাশের সঙ্গে সঙ্গেই পাঠকদের মধ্যে বেশ সাড়া জাগিয়েছে গ্রন্থটি। 

ঊনবাঙাল কর্মীনিউ ইয়র্ক, যুক্তরাষ্ট্র

About বাংলার বার্তা

আরও পড়ুন...

স্বপ্নের সাতকাহন এর মোড়ক উম্মোচিত

বাংলা একাডেমী কর্তৃক আয়োজিত বই মেলায় মোড়ক উম্মোচিত হলো প্রবাসী কবি সাংবাদিক এবং সম্পাদক নাসরিন …

error: Content is protected !!