Home / দেশ / আজ সশস্ত্র বাহিনী দিবস

আজ সশস্ত্র বাহিনী দিবস

এফএনএস : আজ বৃহস্পতিবার সশস্ত্র বাহিনী দিবস। মহান স্বাধীনতা যুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ২১ নভেম্বর সেনা, নৌ ও বিমানবাহিনীর সমন্বয়ে গঠিত হয়েছিল বাংলাদেশ সশস্ত্র বাহিনী। সেদিন সশস্ত্র বাহিনী দেশপ্রেমিক জনগণের সঙ্গে একাত্ম হয়ে পাকিস্তানি দখলদার বাহিনীর বিরুদ্ধে সমন্বিত আক্রমণের সূচনা করেছিল। এরপর থেকে প্রতি বছর ২১ নভেম্বর সশস্ত্র বাহিনী দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে।

যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হবে। সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্টপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণী দিয়েছেন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া। এসব বাণীতে তারা সশস্ত্র বাহিনীর অবদান তুলে ধরেন। বিকেলে প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী শেখ হাসিনা সেনাকুঞ্জে এক সংবর্ধনার আয়োজন করেছেন।
একটি সূত্র জানিয়েছে, খালেদা জিয়া সেনাকুঞ্জের সংবর্ধনায় যেতে পারেন।
দিবসটি উপলক্ষে ঢাকার সদরঘাট, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, খুলনা ও বরিশালে সজ্জিত নৌবাহিনীর জাহাজগুলো আজ দুপুর ১টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত জনসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত থাকবে।

সেনানিবাসে যান চলাচল নিয়ন্ত্রণ :দিবসটি উপলক্ষে ঢাকা সেনানিবাসের সড়ক যানজটমুক্ত রাখতে সেনানিবাসে অবস্থানকারী ব্যক্তি ও আমন্ত্রিত অতিথিদের বহনকারী যানবাহন ছাড়া সব যানবাহন চালককে সকাল ৭টা থেকে সাড়ে ১১টা ও বেলা দেড়টা থেকে রাত ৮টা পর্যন্ত সেনানিবাস এলাকা দিয়ে যান চলাচল পরিহার করতে বলা হয়েছে। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এ অনুরোধ করা হয়। – See more at: http://fairnews24.com/details.php?id=11027#sthash.crJCuq7C.dpuf

আরও পড়ুন...

আজ কবি জীবনানন্দ দাশের ছেষট্টি তম মৃত্যু বার্ষিকী

বাংলা কবিতায় উত্তর আধুনিক কবিদের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ। প্রকৃতি আর প্রেম তাঁর কবিতায় অসাধারণ রূপকল্পনাময় …