Home / দেশ / আমেরিকার রাষ্ট্রদূত ড্যান মজীনার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় পরিদর্শন

আমেরিকার রাষ্ট্রদূত ড্যান মজীনার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় পরিদর্শন

মোশাররফ হোসেন শুভ, ময়মনসিংহ থেকে ঃ আমেরিকার রাষ্ট্রদূত ড্যান মজীনা মঙ্গলবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ক্যাম্পাস পরিদর্শন করেছেন । রাষ্ট্রদূত ক্যাম্পাসে পৌঁছলে বাকৃবির উপাচার্য প্রফেসর ড. মোঃ রফিকুল হক তাঁকে অভ্যর্থনা জানান । পরে রাষ্ট্রদূত ভিসি সচিবালয়ের সভা কক্ষে বিশ্ববিদ্যালয়ের ডীন, উচ্চ শিক্ষা গবেষণা কমিটির কো-অর্ডিনেটর, পরিচালক পরিকল্পনা ও উন্নয়ন, পরিচালক বাউরেস, ছাত্র বিষয়ক উপদেষ্টা, প্রোক্টর, লাইব্রেরীয়ান, সিনিয়র শিক্ষক, রেজিস্ট্রার, ট্রেজারার, পরীক্ষা নিয়ন্ত্রক, পরিচালক জনসংযোগ ও প্রকাশনা এবং জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ বিশ্ববিদ্যালয়ের উচ্চ পদস্থ কমকর্তাদের সাথে মত বিনিময় সভায় মিলিত হন। এসময় বাকৃবির উপাচার্য প্রফেসর ড. মোঃ রফিকুল হক রাষ্ট্রদূত মহোদয়কে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গৃহীত বিভিন্ন কার্যক্রম, গবেষণা, সাফল্য ও ভবিষ্যত কর্ম পরিকল্পনা সম্পর্কে অবহিত করেন, তিনি বলেন বাকৃবি বাংলাদেশের মানুষের কৃষির মাধ্যমে উন্নয়নের জন্য নিরলস ভাবে কাজ করছে। রাষ্ট্রদূত ড্যান মজীনা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন। কৃষিতে বাংলাদেশের সফলতার প্রশংসা করে বলেন আমেরিকা সবসময় কৃষির উন্নয়নে বাংলাদেশের পাশে আছে এবং ভবিষ্যতেও থাকবে । তিনি কৃষি গবেষণায় যৌথ ভাবে বাংলাদেশ তথা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।তিনি আরও বলেন ক্রমবর্ধমান জনসংখ্যা, জলবায়ু পরিবর্তন ও পরিবেশগত ভারসাম্যহীনতার প্রেক্ষিতে বাংলাদেশের কৃষি উৎপাদন বৃদ্ধির বর্তমান গতিধারা অব্যাহত থাকবে এটা আমার একান্ত প্রত্যাশা । তিনি বলেন খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ আজ বহুলাংশে স্বয়ংসম্পূর্ণ। সেই সাথে ক্রমাগত, মাছ, মাংস, দুধ, ডিম, ফল ও শাকসবজির উৎপাদনও বৃদ্ধি পাচ্ছে দ্রুত গতিতে। দারিদ্র্য বিমোচন ও খাদ্য নিরাপত্তা বিধানে কৃষি উৎপাদন বৃদ্ধি যথেষ্ট সহায়ক হয়েছে। বহুলাংশে এ সফলতার গর্বিত অংশীদার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সার্বিক সাফল্য কামনা করেছেন । পরে রাষ্ট্রদূত বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের সার্জারি ও অবস্ট্রেট্রিক্স বিভাগে ইউএসডিএ অনুদানে পরিচালিত প্রকল্প কমিউনিটি বেজড ডেইরি ভেটেরিনারি ফাউন্ডেশন পরিদর্শন করেন । এসময় ফাইন্ডেশনের বিস্তারিত কার্যক্রম ব্যাখ্যা করেন ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ শামছুদ্দিন। রাষ্ট্রদূত প্রকল্পের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে উন্নত প্রজাতির গাভীর বিস্তারে সিমেন ব্যাংক প্রতিষ্ঠায় সহযোগিতার আগ্রহ প্রকাশ করেন।দেশের মৎস্য সম্পদের উন্নয়নে মাছের গুনগতমান বৃদ্ধি ও ব্যবস্থাপনায বাংলাদেশের পাশে থাকার ঘোষণা দেন তিনি। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণাগার, মৎস্য যাদুঘর, বাউ জার্মপ্লাজম সেন্টার পরিদর্শন করেন । উপাচার্য প্রফেসর ড. মোঃ রফিকুল হক রাষ্ট্রদূত ড্যান মজিনাকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিভিন্ন প্রকাশনা ও ক্রেস্ট উপহার প্রদান করেন এবং রাষ্ট্রদূত ড্যান মজিনাও উপাচার্য প্রফেসর ড. মোঃ রফিকুল হককে শুভেচ্ছা উপহার দেন। রাষ্ট্রদূত ড্যান মজিনার সফর সঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন কন্ট্রোল অফিসার জন্না সেন্ক, পলিটিক্যাল স্পেশালিষ্ট ফিরোজ আহমেদ, লিন্ডা কুমার, সৈয়দ মহসীন, সিরিনা তাবাস্সুম এবং ইউএসডিএ এর এগ্রিকালচারাল স্পেশালিস্ট সৈয়দ সারওয়ার হোসেন ।

গৌরীপুরে বালুয়া নদীতে যুবকের লাশ

মোশাররফ হোসেন শুভ, ময়মনসিংহ থেকে ঃ ময়মনসিংহের গৌরীপুরে বোকাইনগর ইউনিয়নের মমিনপুর গ্রামের মোঃ মাহতাব আলীর ২য় পুত্র রিপন মিয়া (১৯) সোমবার বিকাল থেকে নিখোঁজ হওয়ার পর ১৭জুলাই মঙ্গলবার দুপুর ২টায় গৌরীপুর সরকারী কলেজ সংলগ্ন বালুয়া নদীতে ভাসমান অবস্থায় তার লাশ পাওয়া যায়। এলাকাবাসী ও নিহতের পরিবার সূত্রে জানা যায়, নিহত রিপন মিয়া দীর্ঘদিন যাবত ইপিলেতসি (মৃগী) রোগে ভুগছিল। সোমবার বিকালে সে মাছ ধরার উদ্দেশ্যে বাড়ী থেকে বের হয়ে গেলেও রাতে আর ফিরে আসে নাই।

ফুলবাড়ীয়ায় মাস ব্যাপি পল্লী ডাক্তার প্রশিক্ষণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন- জেলা সিভিল সার্জন

মোশাররফ হোসেন শুভ, ময়মনসিংহ থেকে ঃ ময়মনসিংহ জেলার ফুলবাড়ীয়া উপজেলায় সোমবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সম্মেলন কক্ষে (VDHO) ভিলেজ ডক্টরস হেলথ অর্গানাইজার (ভিডহু) ব্যবস্থাপনায় স্বাস্থ্য অধিদপ্তর মহাখালী এর সহযোগিতায় ফুলবাড়ীয়ায় মাস ব্যাপি পল্লী ডাক্তার প্রশিক্ষণ কর্মসূচির প্রধান অতিথি হিসেবে শুভ উদ্বোধন করেন ময়মনসিংহ জেলা সিভিল সার্জন ডাঃ সঞ্জীব কুমার চক্রবর্তী। প্রশিক্ষণে বক্তব্য রাখেন- উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা- ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ, ডাঃ হারুন আল-মাকসুদ, কো-এক্সজিকিউটিভ-নারায়ণ চন্দ্র রামা, উপজেলা পল্লী ডাক্তার সমিতির সভাপতি-ডাঃ মোঃ গোলাম মোস্তফা, পল্লী চিকিৎসক-সিরাজুল ইসলাম, প্রমূখ। মাস ব্যাপি প্রশিক্ষণে অংশ নেন- উপজেলার ৪০ জন প্রশিক্ষণার্থী।

About

আরও পড়ুন...

চট্টগ্রামে ক্যাব’র উদ্যোগে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার সাথে অ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত

চট্টগ্রামে ক্যাব’র উদ্যোগে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার সাথে অ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত। ভোক্তাদের মাঝে শিক্ষা ও …

error: Content is protected !!