আপডেট :»-
  বাংলা-

উন্নত জীবন আর স্থায়ী বসবাসের আশায় অনেক প্রবাসী পারি জমাচ্ছেন ইউরোপ, আমেরিকায়

প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকেরা জীবিকার তাগিদে এক দেশ থেকে অন্য দেশে যান। উন্নত জীবনই তাঁদের প্রত্যাশা। সম্প্রতি কুয়েতে থেকে অনেক প্রবাসী স্বপরিবারে ইউরোপ, আমেরিকায় পাড়ি জমাচ্ছেন ।
বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে কুয়েতে বিভিন্ন সময়ে অসংখ্য প্রবাসী উন্নত জীবনের আশায় পাড়ি জমিয়েছেন। দেশটিতে কোন ধেশের অভিবাসীদের স্থায়ী ভাবে থাকার কোন সুযোগ নেই। প্রতি বছরই রেসিডেন্সি নবায়ন করতে হয়। কুয়েতে কর্মসংস্থানের ভাল সুযোগ পাওয়া এবং সহজে নিরাপদে ব্যবসা করার সুযোগ থাকাতে অনেক প্রবাসী কুয়েত ছেড়ে যেতে চান না সহজে। তবে কেউ কেউ তাদের পরিবারকে ইউরোপ, আমেরিকার বিভিন্ন দেশে পাঠিয়ে নিজে কুয়েতে বসবাস করছেন। সম্প্রতি পোলেন্ড সহ কিছু দেশে দক্ষ জনশক্তী নেওয়ায় সেই সুযোগে কুয়েত থেকে ওয়ার্ক পার্মিট এর ভিসা নিয়ে অনেকে ইতিমধ্যে কুয়েত ছেড়ে পাড়ি জমিয়েছেন ইউরোপের বিভিন্ন দেশে। এদিকে চারটি শর্তে (DV লটারি ২০২৩) ডাইভারসিটি ভিসা লটারি প্রোগ্রামে কুয়েত থেকে আবেদন করতে পারবেন প্রবাসীরা। স্থানীয় গনমাধ্যমে এমন খবর প্রকাশিত হয় এতে আনন্দিত কুয়েত প্রবাসীরা। কুয়েত থেকে স্বপ্নের দেশ আমেরিকায় যেতে অনেকেরই আগ্রহ দেখা যায়। আবেদনকারীকে অবশ্যই মাধ্যমিক শিক্ষা বা তার সমতুল্য শিক্ষা সমাপ্তির ন্যূনতম একটি প্রশংসাপত্র থাকতে হবে এবং পূর্ববর্তী পাঁচ বছরে, এমন একটি পেশায় দুই বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে যার অনুশীলনের জন্য কমপক্ষে দুই বছরের প্রশিক্ষণ প্রয়োজন। অভিজ্ঞতা সম্পন্ন প্রবাসীরাই এই সুযোগটি গ্রহন করতে পারবেন। মার্কিন পররাষ্ট্র দফতরের পরিসংখ্যান এর বরাত দিয়ে স্থানীয় সংবাদে প্রকাশিত হয় ২০২১ সালে এশিয়া মহাদেশের ৪৪৯৮ জন গ্রীনকার্ড পেয়েছে। এর মধ্যে কুয়েতের ছিল ৫২ জন। তবে তারা সবাই প্রবাসী কিন্ত কোন দেশের নাগরিক তা উল্লেখ করা হয়নি। উন্নত জীবন আর স্থায়ী ভাবে বসবাসের আশায় কুয়েত থেকে অনেক প্রবাসী কেই স্বপরিবারে আবার অনেক ব্যাচেলর পারি জমাচ্ছেন ইউরোপ, আমেরিকায় ।

https://www.facebook.com/Banglarbarta/videos/838216373880172

To apply for a diversity visa, follow the steps on the Diversity Visa Process on usvisas.state.gov.

https://travel.state.gov/content/travel/en/us-visas/immigrate/diversity-visa-program-entry/diversity-visa-submit-entry1.html?wcmmode=disabled

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

error: বাংলার বার্তা থেকে আপনাকে এই পৃষ্ঠাটির অনুলিপি করার অনুমতি দেওয়া হয়নি, ধন্যবাদ