Home / প্রবাস / কাতারস্থ বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

কাতারস্থ বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

কাতার প্রতিনিধি:

যথাযোগ্য মর্যাদায় কাতারস্থ বাংলাদেশ দূতাবাসে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়।এ উপলক্ষে ২১শে ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টায় দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করেন মান্যবর রাষ্ট্রদূত আসুদ আহমদ।

রাষ্ট্রদূতের সভাপতিত্বে দ্বিতীয় পর্বে প্রজেক্টরের মাধ্যমে প্রামাণ্যচিত্র প্রদর্শন ও আলোচনা সভায় মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান যথাক্রমে দূতাবাসের শ্রম কাউন্সিলর ড. সিরাজুল ইসলাম, কাউন্সিলর ও মিশন প্রধান কাজী জাবেদ ইকবাল, প্রথম সচিব রবিউল ইসলাম ও প্রথম সচিব নাজমুল হাসান।

প্রথম সচিব নাজমুল হকের সঞ্চালনায় এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কুল ও কলেজের অধ্যক্ষ মো: জসীম উদ্দিন, সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও বাংলাদেশ সাংবাদিক ফোরামের সভাপতি অধ্যাপক এ.কে.এম. আমিনুল হক, বাংলাদেশ বিমানের কান্ট্রি ম্যানেজার মোহাম্মদ মোস্তফা, বাংলাদেশ স্কুল ও কলেজের ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, অভিবাবকবৃন্দ, বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দ সহ বিভিন্ন শ্রেণী-পেশার শত শত প্রবাসী বাংলাদেশী।

রাষ্ট্রদূত তাঁর সমাপনী ভাষণে প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করে ভাষাশহীদদের সম্মান জানানোর আত্মতাগিদে উপস্থিত প্রবাসী বাংলাদেশীদের দুতাবাসের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, কানাডা প্রবাসী বাংলাদেশী রফিক ও সালামের প্রচেষ্টায় শহীদ দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রূপান্তরিত হওয়ায় এ গৌরবের অংশীদার সারা পৃথিবীর সকল প্রবাসী বাংলাদেশী।বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার জন্য সরকার আন্তরিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে তিনি উপস্থিত প্রবাসীদের অবহিত করেন। তিনি জানান, কাতারের কারাগারের মাদক সেবন ও বিক্রয়ের সাথে যুক্ত ১২২ জন্ বাংলাদেশী সাজা ভোগ করছে-যা আমাদের জন্য বিব্রতকর। দেশের ও পরিবারের সুনামের স্বার্থে মাদক, হুন্ডি ব্যবসা, অবৈধ ভিসা বাণিজ্য ও বিকাশের মত আইন পরিপন্থী কার্যকলাপ থেকে দূরে থাকার জন্য তিনি সবাইকে আহ্বান জানান।

About admin

আরও পড়ুন...

বিজয় দিবস উপলক্ষে প্রীতি ফুটবল ম্যাচ

মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ কুয়েত শাখার আয়োজনে প্রীতি ফুটবল ম্যাচ ২০২০ …

error: Content is protected !!