Home / বিশ্ব / কুয়েতের বাইরে থাকা মেয়াদোত্তির্ণ ৩৩,৪১৪ জন প্রবাসীদের আকামা বাতিল হয়েছে

কুয়েতের বাইরে থাকা মেয়াদোত্তির্ণ ৩৩,৪১৪ জন প্রবাসীদের আকামা বাতিল হয়েছে

মোহাম্মদ হেবজু, ছুটিতে গিয়ে আটকে পড়া কুয়েত প্রবাসী বাংলাদেশি সহ বিশ্বের অন্যান্য দেশের বহু প্রবাসীদের আকামার মেয়াদ শেষ হয়ে গেছে। কুয়েতের জনসংযোগ ও তথ্য পরিচালক আসিল আল-মাজেদী এর বরাত দিয়ে দেশটির স্থানীয় ইংরেজি দৈনিক আরব টাইমস তাদের অনলাইন সংস্করণে এ খবরটি প্রকাশ করেছে। ওই দৈনিকে আরো উল্লেখ করা হয় যে, কুয়েত সরকার আকামা, লাইসেন্স, বিভিন্ন ফাইল সহ ইত্যাদি প্রয়োজনীয় কাজ সম্পন্নের জন্য স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু করেছে। ইতিমধ্যে এই প্রক্রিয়ার মাধ্যমে কুয়েতের বাইরে থাকা ৩৩,৪১৪ জন প্রবাসীদের মেয়াদোত্তির্ণ আকামা বাতিল হয়েছে।

এছাড়াও ওই রিপোর্টে উল্লেখ করা হয় যে, কুয়েতের বাইরে থাকা মোট ৯১,৮৫৪ জন প্রবাসীদের আকামার মেয়াদোত্তির্ণ হয়ে গেছে। গত এক বছরেরও বেশি সময়ে ৪৪,২৬৪টি কোম্পানির লাইসেন্স সহ ৩৭,০০০ হাজার বিভিন্ন ফাইলের মেয়াদোত্তির্ণ হয়েছে।

তথ্য সংরক্ষণ বিভাগ পুরাতন সকল ফাইল মুছে ফেলার কাজ শুরু করেছে, যাতে করে স্বয়ংক্রিয় পদ্ধতি আরো গতিশীল ভাবে কাজ সম্পন্ন করতে সক্ষম হয়। এছাড়াও যেসব প্রবাসীদের আকামার মেয়াদ শেষ হয়ে গেছে ও কুয়েত ছেড়ে একেবারেই চলে গেছেন, তাদের রেসিডেন্সি তথ্য গুলোও পুরাতন সিস্টেম থেকে মুছে ফেলে দেয়া হচ্ছে।

https://www.banglarbarta.com/wp-admin/post-new.php

About banglarbarta.com

আরও পড়ুন...

কুয়েতে তরুন সফল উদ্যোক্তা

কুয়েতে সাধারণ এক গাড়িচালক হিসেবে প্রবাস জীবন শুরু। সেই থেকে কঠোর পরিশ্রমের মাধ্যমে ধীরে ধীরে সফল ব্যবসায়ীতে পরিণত হয়েছেন । বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে নিত্যব্যবহার্য পণ্য আমদানি করে এরই মধ্যে দেশটিতে বিশাল বাজার তৈরি করে ফেলেছেন তরুণ এই প্রবাসী।শরীফ মোহাম্মদ মিজানুর রহমান।।  মোহাম্মদ শহিদুল ইসলাম (৩৮)। বন্ধুরা তাঁকে সম্মান করে মুফতি নামে ডাকেন। গ্রামের বাড়ি পিরোজপুরের কাউখালী উপজেলার বেকুটিয়া গ্রামে। শহিদুল ইসলামের বাবা মুহাম্মদ সুলতান আলী পেশায় একজন কৃষক। বাংলাদেশে থাকার সময় শহিদুল ইসলাম রাজধানীর মিরপুরের মাদ্রাসা দারুল উলুম থেকে দাওরায়ে হাদিস বিষয়ে পড়াশোনা করেন এবং সর্বোচ্চ ডিগ্রি মুফতি উপাধি অর্জন করেন। এরপর কিছুদিন দেশে একটি মাদ্রাসায় শিক্ষকতাও করেন তিনি। শহিদুল ইসলাম জানান, ২০০৫ সালে কুয়েতে এসে কুয়েতি  নাগরিকের ওখানে গাড়িচালক হিসেবে তিনি দুই বছর কাজ করেন। সে কাজের সূত্রে কুয়েতের বিভিন্ন স্থান ও বাজার সম্পর্কে পরিচিত হন তিনি। পরে গাড়ি চালানো বাদ দিয়ে তিনি কয়েকটি প্রতিষ্ঠানে বিক্রয়কর্মীর চাকরি  করেন।  পাশাপাশি ছোট খাট …

error: Content is protected !!