Home / কুয়েত / কুয়েতের বুকে বাংলা স্কুল

কুয়েতের বুকে বাংলা স্কুল

মঈন উদ্দিন সরকার সুমন, কুয়েত সিটি:প্রবাসী বাংলাদেশিদের বহুদিনের স্বপ্ন কুয়েতে একটি বাংলাদেশি স্কুল প্রতিষ্ঠা করা। পূর্বে বিভিন্ন সময়ে অনেক চেষ্টা করেছেন বিভিন্ন মহল। নানা সমস্যার পরিত্রান ঘটিয়ে অবশেষে একটি বাংলা স্কুলের শুভ সূচনা হলো কুয়েতের বুকে। গত শুক্রবার সন্ধ্যায় এই স্কুলের আনুষ্ঠানিকতা শুরু হয়। রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আসহাব উদ্দিন এনডিসি, পিএসসি (অব.) এই স্কুলের মোড়ক উন্মোচন করেন। আবদুল্লাহ আল মোবারক (গর্ব জিলিব) ব্লক-৯, রোড-১৪, ৩৭নং বিল্ডিংয়ে বাংলাদেশ দূতাবাসের পৃষ্ঠপোষকতায় এবং কুয়েতস্থ প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ী ব্যক্তিবর্গ কর্তৃক প্রতিষ্ঠিত স্কুলের নাম করণ করা হয় মর্ণিং গ্লোরি বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল। প্রাথমিক পর্যায়ে এর শিক্ষা কার্যক্রম প্লে গ্রুপ, এল কেজি, ইউ কেজি এবং প্রথম শ্রেনী পর্যন্ত। স্কুলটিতে বাংলাদেশ শিক্ষা বোর্ডের সিলেবাস (ইংরেজী মাধ্যম) অনুযায়ী শিক্ষা লাভের সুযোগ থাকবে।

কুয়েতে স্কুল নিয়ে বিভিন্ন জনের উদ্যোগ থাকলেও বর্তমান ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ নাছিমুল গনি কুয়েত আসার পর থেকে তৃণমূল থেকে শুরু করে উচ্চ পর্যায়ের প্রবাসীদের সাথে কয়েক দফা বৈঠক করেন। সকল প্রকার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন স্কুল প্রতিষ্ঠায়। সেই সময় কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন মেজর জেনারেল মোহাম্মদ আসহাব উদ্দিন এনডিসি, পিএসসি। বর্তমান রাষ্ট্রদূত ক্ষমতা নেয়ার পর থেকে স্কুলের কার্যক্রম আরও দ্রুত গতিতে চলে। কুয়েত প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী শহীদ ইসলাম পাপুলকে চেয়ারম্যান করে কয়েকজন নবীন এবং প্রবীণ ব্যবসায়ীদের সমন্বয়ে একটি কমিটি গঠিত হয়। সেই কমিটির কার্যক্রম স্কুল প্রতিষ্ঠায় যে ভূমিকা রেখেছে যা প্রশংসার যোগ্য।

নব প্রতিষ্ঠিত স্কুল অডিটরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে কাউন্সিলর (শ্রম) আবদুল লতিফ খান এর সঞ্চালনায় সভাপতিত্ব করেন স্কুল কমিটির চেয়ারম্যান শহীদ ইসলাম পাপুল। প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আসহাব উদ্দিন এনডিসি, পিএসসি (অব.) বলেন, কুয়েত প্রবাসী বাংলাদেশিরা চাইলে আগামী ২০২১ সাল এর মধ্যে এই প্রি স্কুল একটি উচ্চ মাধ্যমিক স্কুলে প্রতিষ্ঠিত হবে। তিনি এই স্কুল প্রতিষ্ঠায় যারা সহযোগিতা করেছেন তাদের সকলে প্রতি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

এসময় মঞ্চে উপস্থিত ছিলেন প্রিন্সিপাল মিস এন্নি জন, স্কুল কমিটির সহ-সভাপতি হাজী জুবায়ের আহমেদ, জাহাঙ্গীর হোসেন পাটোয়ারী, লুত্ফর রহমান মুকাই আলী। স্বাগত বক্তব্য রাখেন স্কুল কমিটির সদস্য সচিব এজাজুর রহমান জুনেল। স্কুল ভর্তি সংক্রান্ত বিষয়ে বিভিন্ন তথ্য নিয়ে বক্তব্য রাখেন আবুল হাসেম এনাম।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ নাছিমুল গনি, দূতালয় প্রধান কাউন্সিলর এস এম মাহবুবুল আলম, প্রথম সচিব এম এ জলিল, বিএমসি কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শামীম উজ্জ জামান, বিমান কান্ট্রি ম্যানেজার দিবাকর দেওয়ানজী সহ কুয়েত প্রবাসী বিভিন্ন সাংবাদিক, সামাজিক, সাংস্কৃতিক, রাজনিতিক সংগঠনের নেতৃবৃন্দসহ অসংখ্য প্রবাসী পরিবাবারবর্গ।

About

আরও পড়ুন...

কুয়েতে বাংলাদেশ ফ্রেন্ডস স্পোর্টিং ক্লাবের পঞ্চম বার্ষিকী

কুয়েতে বাংলাদেশ ফ্রেন্ডস স্পোর্টিং ক্লাবের উদ্যোগে ক্রিকেট চ্যাম্পিয়ন লীগের পঞ্চম বার্ষিকী ২০২০-২০২১ এর গ্র্যান্ড ফাইনাল …

error: Content is protected !!