Home / কুয়েত / কুয়েত প্রবাসী কবি, সাহিত্যিক, সাংবাদিক, আবৃত্তি শিল্পী ও সাংস্কৃতিক কর্মীদের ঈদ আড্ডা অনুষ্ঠান

কুয়েত প্রবাসী কবি, সাহিত্যিক, সাংবাদিক, আবৃত্তি শিল্পী ও সাংস্কৃতিক কর্মীদের ঈদ আড্ডা অনুষ্ঠান

শেখ এহছানুল হক খোকন ব্যুরোচীপ কুয়েতঃ পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ২৪ শে আগষ্ট কুয়েত সিটির গুলশান হোটেলের বলরুমে কুয়েত প্রবাসী কবি, সাহিত্যিক, সাংবাদিক, আবৃত্তি শিল্পী ও সাংস্কৃতিক কর্মীদের সমন্বয়ে ঈদ আড্ডা অনুষ্ঠান করা হয়। অনুষ্ঠানে  বিশিষ্ট প্রাবন্ধিক মোঃ আলী আজম এর শুভেচ্ছা বক্তবের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।  উক্ত অনুষ্ঠানে বিশিস্ট জনদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যক্তিত্ব ও সংস্কৃতি প্রেমী এ.এস.এম. নজরুল ইসলাম কান্ট্রি ম্যানেজার বিমান বাংলাদেশ এয়ার লাইন্স লিঃ, বিশিষ্ট ব্যক্তিত্ব হাজী জোবায়ের আহমেদ, আব্দুর রউফ মাওলা, মাহমুদ আলী হাজী, আব্দুল কাদের মোল্লা সহ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের ব্যক্তিবর্গ। বিশিষ্ট প্রাবন্ধিক মোঃ আলী আজম’র শুভেচ্ছা বক্তব্যের মধ্যদিয়ে ঈদের আনন্দ প্রবাসে ভাগাভাগি করতে এই ঈদ আড্ডা অনুষ্ঠান। কবি রফিকুল ইসলাম ভুলু ও কবি আল আমিন চৌধুরী স্বপনের লেখা বিশেষ পত্র তারা পাঠ করেন। প্রবাসী কবিদের স্বরচিত কবিতা পাঠ করেন যথাক্রমে- কবি আব্দুর রহিম, রফিকুল ইসলাম ভুলু, মনিরুল হক এমরান, মোর্শেদ আলম বাদল, মাসুদ করিম, আল ইমরান শিকদার, আব্দুল আহাদ, হেলাল আহমেদ, আল আমিন রানা, কলিমুল্লা টুটুল, সৈয়দ মোঃ মুজাহিদ, আব্দুস ছালাম, সের আলীসহ অনেকে। অন্যদিকে এ.কে. আজাদ নূর- ইসলামী সংগীত, ফরিদুজ্জামান খোকন- গজল, কবি ওমর ফারুক জীবন, আল আমিন চৌধুরী স্বপন- ঈদ আনন্দের বিশেষ দিক নিয়ে আলোচনা করেন। প্রবাসে বাংলা সংস্কৃতি নিয়ে বিভিন্ন সংগঠন বিভিন্ন ভাবে কাজ করে নিজের ও দেশের অস্তিত্বকে টিকিয়ে রাখার জন্য। আবৃত্তি শিল্পীদের মধ্যে আবৃত্তি করেন  কামরুজ্জামান বাবু, কবি সঞ্জীব ভদ্র চন্দন, মাহবুবুল ইসলাম লিটন, কবি কান্ত পথিক, শাহ সুমন রাহাত প্রমুখ।
কবি জাহাঙ্গীর হোসেন বাবলু কৌতুক অভিনয় করেন। সাংবাদিক মঈন উদ্দিন সরকার সুমনের প্রযোজনা ও পরিকল্পনায় তৈরী বিশেষ নাখোশ সংবাদ পাঠ করেন কবি-সাংবাদিক শেখ এহছানুল হক খোকন, পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন শরীফ মোঃ মিজানুর রহমান সম্পাদক মদীনার পথে।
বাংলাদেশ তথা বাংলা সংস্কৃতি ও ঈদের খুশী নিয়ে বক্তব্য রাখেন বিমানের কান্ট্রি ম্যানেজার এ.এস.এম নজরুল ইসলাম ও বিশিষ্ট ব্যক্তিত্ব হাজী জোবায়ের আহমেদসহ বেশ কয়েকজন। অনুষ্ঠান ও ঈদ আড্ডাকে প্রাণবন্ত করে তুলতে যে সকল দর্শক স্রোতা ও সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত হয়েছিলেন। সে সকল সংগঠনের মধ্যে রবীন্দ্র নজরুল শিল্পী গোষ্ঠী, জাতীয় কবিতা পরিষদ, প্রবাসী সাহিত্য পরিষদ, লেখক ফোরাম, সমন্বিত আবৃত্তি চর্চা কেন্দ্র, নজরুল মঞ্চ, স্বরলিপি শিল্পী গোষ্ঠী, জালালাবাদ সমাজ কল্যাণ সমিতি, বাংলাদেশ সমাজ কল্যাণ সমিতি, বরিশাল সমিতি, মানিকগঞ্জ সমিতি, বাংলাদেশ রির্পোটার্স ইউনিটি, মানবাধিকার সাংবাদিক গ্র“প, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার মধ্যে একুশে টিভি, বাংলা ভিশন, আর টিভি, জিটিভি, খবর গ্র“প অব পাবলিকেশন লিঃ, বাংলার বার্তা, দৈনিক ইয়াদ, আজকের সূর্যোদয়। লোকাল পত্রিকার মধ্যে মরুলেখা, প্রবাস বাংলা, প্রবাসী কণ্ঠ, স্বদেশ, কবিকণ্ঠ, জাগরন, পদক্ষেপ, শিকর, মৃত্তিকা, একুশে বাংলা, মদীনার পথে, আলহুদা, হৃদয়ের কথা সহ অসংখ্য পত্র পত্রিকার সম্পাদক ও প্রতিনিধি কুয়েতে এই প্রথম কবি, সাহিত্যিক, সাংবাদিক, আবৃত্তি শিল্পী ও সাংস্কৃতিক সংগঠনের ব্যক্তিবর্গ, ঈদ আড্ডা অনুষ্ঠানের মধ্য দিয়ে ঈদ খুশীকে ভাগাভাগি করলো। কুয়েতে পূর্বে এরকম উদ্যোগ লক্ষ্য করা যায়নি। অনুষ্ঠান সঞ্চালনে ছিলেন কবি কান্ত পথিক। বিশ্ব পরিমন্ডলে বাংলাদেশ তথা বাঙালী জাতি আরো উন্নত অবস্থানে স্থান দখল করবে এবং সকলে মিলে একটি সুন্দর সমাজ ও সুন্দর ভবিষ্যৎ উপহার দিবে এই হউক অঙ্গীকার।

About

আরও পড়ুন...

বইমেলায় পাওয়া যাচ্ছে নাসরিন আক্তার মৌসুমী সম্পাদিত যৌথ কাব্য গ্রন্থ ‘বায়ান্ন থেকে একাত্তর’

নিজস্ব প্রতিনিধিঃঃ এবারের বইমেলায় পাওয়া যাচ্ছে প্রবাসী সাংবাদিক, লেখক ও আন্তর্জাতিক প্রবাসী কবি পরিষদের প্রতিষ্ঠাতা …

error: Content is protected !!