Home / দেশ / গণজাগরণ সমাজ পরিবর্তনের ভিত্তি রচিত করেছে -আ স ম আবদুর রব

গণজাগরণ সমাজ পরিবর্তনের ভিত্তি রচিত করেছে -আ স ম আবদুর রব

স্বাধীন বাংলার পতাকা উত্তোলক জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি ও সাবেক মন্ত্রী আ স ম আবদুর রব বলেছেন, প্রজন্ম চত্বরের গণজাগরণে যে চেতনার বীজ রোপিত হয়েছে, তা বিদ্যমান রাজনৈতিক দলসমূহ অনুধাবন করতে ব্যর্থ হয়েছে। এই আন্দোলনের অন্যতম দিক হচ্ছে, কোন রাজনৈতিক দলকেই তা দখলে নিতে দেয়নি। এটা বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে মহা ব্যতিক্রমী ব্যাপার। শাহবাগের আন্দোলন প্রকৃতপক্ষে রাজনৈতিক হলেও “অদলীয়” রাখার মাধ্যমে রাজনীতিতে এর প্রভাব রয়েছে গভীর-ব্যাপক ও বি¯তৃত। এই “অদলীয়” আন্দোলন বিদ্যমান বড় দলগুলোকে বাতিল করেছে-মাইনাস করেছে। যা তৃতীয় রাজনৈতিক শক্তির অনিবার্য্যতাই প্রমাণ করেছে। গণজাগরণ যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে সীমাবদ্ধ থাকবেনা-সকল অন্যায়-অত্যাচার-ঘুষ-দূর্নীতি-দুঃশাসন-শোষণ ও ক্ষমতাকেন্দ্রীক এক দলীয় রাজনীতির বিপরীতে সমাজ পরিবর্তনের ভিত্তি রচিত করেছে। এ চেতনাকে লালন করে বিদ্যমান রাষ্ট্র কাঠামো পরিবর্তন করতে হবে-মুক্তিযুদ্ধের চেতনার বাস্তবায়ন করতে হবে।

জনাব রব আরো বলেন, শোষণমুক্ত সমাজ-অসম্প্রদায়িক ও গণতান্ত্রিক সমাজ বিনির্মানে জেএসডি’র একমাত্র রাজনৈতিক কর্মসূচী রয়েছে। জেএসডি এ সংগ্রাম অব্যাহত রাখবে।

জনাব আবুল কালাম মাষ্টার এর সভাপতিত্ত্বে উক্ত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেএসডি কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য মিসেস তানিয়া রব, বক্তব্য রাখেন, জেএসডি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী-আলহাজ ফেরদৌস আহমেদ চৌধুরী, জেএসডি কেন্দ্রীয় সাহিত্য ও প্রকাশনা বিষয়ক সম্পাদক আবদুল্লাহ আল তারেক, এ্যাড. কাউছার নিয়াজী,আবুল কাশেম পাটোয়ারী, মফিজুর রহমান, আবদুল লতিফ সাজু কবির হাট উপজেলা জেএসডি সাধারণ সম্পাদক আমিন উল্ল্যা বাহার  প্রমুখ।

বার্তা প্রেরক
এস এম আনছার উদ্দিন

About

আরও পড়ুন...

ভ্যাকসিন প্রাপ্তির তালিকায় বিদেশগামী কর্মীরা

কোভিড-১৯ এর ভ্যাকসিন প্রাপ্তির তালিকায় অগ্রাধিকার প্রাপ্ত বিদেশগামী কর্মীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। iপ্রবাসী কল্যাণ ও …

error: বাংলার বার্তা থেকে আপনাকে এই পৃষ্ঠাটির অনুলিপি করার অনুমতি দেওয়া হয়নি, ধন্যবাদ