Home / দেশ / চট্টগ্রামে ২দিনব্যাপী তামাক পণ্যের মোডকে সচিত্র স্বাস্থ্য সতর্কবানী চাই শীর্ষক প্রদর্শণী ও সেমিনার শুরু।

চট্টগ্রামে ২দিনব্যাপী তামাক পণ্যের মোডকে সচিত্র স্বাস্থ্য সতর্কবানী চাই শীর্ষক প্রদর্শণী ও সেমিনার শুরু।

জহুরুল ইসলাম: তামাকজাত পণ্যের মোড়কে স্বাস্থ্য সতর্কবাণী প্রচারে তামাক কোম্পানী গুলিকে বাধ্য করতে এবং তামাক নিরোধ আইন সংস্কার করতে বর্তমান সরকার আন্তরিক। তামাক কোম্পানী গুলি তাদের পণ্যের মোডকে স্বাস্থ্য সতর্কবানী প্রচার করলে ভোক্তা অধিকার সুরক্ষিত হবে। একইসাথে তামাকজাত পণ্যের ব্যবহারের কুফল সম্পর্কে তরুন প্রজন্মের কাছে এর ক্ষতিকর বিষয়গুলি তুলে ধরার জন্য শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে শিক্ষামুলক প্রচার কার্য পরিচালনা করতে হবে। এ কাজে অভিভাবক ও নারী সমাজকে আরও বেশী করে সম্পৃক্ত করতে হবে। ধুমপান ও মাদক প্রতিরোধসহ এ ধরনের সামাজিক সমস্যা মোকাবেলায় স্থানীয় ভাবে প্রতিশ্রুতিবান সমাজকর্মীদেরকে আর ও বেশী করে সম্পৃক্ত করার জন্য ক্যাব এর মতো নাগরিক অধিকার সংরক্ষণকারী প্রতিষ্ঠানগুলিকে এগিয়ে আসতে হবে। ২৩ জুন নগরীর শিল্পকলা একাডেমী মিলনায়তনে কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগ ও মহানগর এর উদ্যোগে ২দিন ব্যাপী “তামাক পণ্যের মোডকে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী চাই” শীর্ষক প্রদর্শনী ও সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষনে বাংলাদেশ জাতীয় সংসদের বানিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সভাপতি আলহাজ্ব এবিএম আবুল কাসেম মাস্টার এমপি উপরোক্ত মন্তব্য করেন।

ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এস এম নাজের হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল, ঢাকার সহযোগী অধ্যাপক ডাঃ সোহেল রেজা চৌধুরী। ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারন সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরীর সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি ছিলেন ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস এর মিডিয়া ও এডভোকেসী কো-অর্ডিনেটর তাইফুর রহমান, চট্টগ্রাম জেলা পাবিলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আবুল হাশেম, দৈনিক সুপ্রভাত বাংলাদেশের নগর সম্পাদক এম নাসিরুল হক। আলোচনায় অংশনেন বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রিয় উপদেষ্ঠা আবদুল ওয়াহাব চৌধুরী, ক্যাব চট্টগ্রাম মহানগর সভাপতি জেসমিন সুলতানা পারু, ইপসার প্রতিনিধি নাসিম বানু শ্যামলী, বাংলাদেশ কাজী সমিতির সভাপতি কাজী ইউসুফ চৌধুরী, ক্যাব বোয়ালখালীর সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান, ক্যাব চান্দগাঁও সভাপতি হাজী আবু তাহের, নারী নেত্রী আবিদা আজাদ, সুফিয়া কামাল ফেলো দীপিকা বড়–য়া, সায়মা হক, ক্যাব নেতা সেলিম মিয়া, আবু ইউনুচ, ইসমাইল ফারুকী, জেলা সামাজিক উদ্যোক্তা পরিষদের নেতা জানে আলম, তৃনমুল জনসংগঠন ফেডারেশনের নেতা হারুন গফুর ভুইয়া, এনজিও কর্মী শাহাদত হোসেন, জাকির হোসাইন, মোহাম্মদ হোসাইন প্রমুখ।

মুল প্রবন্ধে মুল প্রবন্ধ উপস্থাপন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালের সহযোগী অধ্যাপক ডাঃ সোহেল রেজা চৌধুরী বলেন পৃথিবীর বিভিন্ন দেশে তামাকজাতপণ্যের মোড়কে স্বাস্থ্য সতর্কবাণী প্রচারে বেশ অগ্রগতি হলে বাংলাদেশে এ ক্ষেত্রে কোন কার্যকর অগ্রগতি হয়নি। ফলে এক্ষেত্রে ভোক্তা স্বার্থ লংগিত হচ্ছে। বিভিন্ন বক্তাগন তামাক নিয়ন্ত্রণ আইনের সংস্কার ও আইন বাস্তবায়নে প্রশাসনের শৈতল্য প্রদর্শনে ক্ষোভ প্রকাশ করে ধুমপান বিরোধী আইন প্রয়োগে প্রশাসনের আরও আর্ন্তরিক হবার দাবী জানান। সেমিনারে আশাবাদ ব্যক্ত করে বলা হয়, তামাক নিয়ন্ত্রণ আইন প্রয়োগের ফলে গণমাধ্যমে তামাকজাতপণ্যের বিজ্ঞাপন বর্তমানে নেই। অনেকগুলি জনগুরুত্বপুর্নস্থানকে ধুমপানর মুক্ত হিসাবে ঘোষনা করা হয়েছে। সাধারন জনগনের মাঝে এবিষয়ে সচেতনতা সৃষ্ঠি হয়েছে। তারপরও শিক্ষা প্রতিষ্ঠান, জনগুরুত্বপুর্নস্থানে তামাকপণ্যের বিক্রি বন্ধ ও তামাকের ক্ষতিকর বিষয় সম্পর্কে সাধারন জনগনকে অবহিত করতে আরও বেশী উদ্যোগ দরকার। কারন ব্যবসায়ীগুলি তাদের ব্যবসায়িক স্বার্থে এখন প্রচারনার নতুন কৌশল হিসাবে বাড়ী বাড়ী প্রচার কর্মসুচীসহ নানা ধরনের উপঠোকন বিতরন করেছে। তাদের এ সমস্ত অপকৌশল প্রতিরোধে ধুমপান নিরোধ কর্মকান্ডে নতুন মাত্র যোগ করতে হবে। এ জন্য প্রদর্শনী ও সেমিনার, ডাকুমেন্টারী ছবি প্রদর্শনের মতো এ ধরনের কর্মকান্ডগুলিকে তৃনমুল পর্যায়ে আরও সম্প্রসারনের দাবী জানান। একই সাথে ভোক্তা স্বার্থ সংরক্ষনের বিষয়টি সর্বাগ্রেই বিবেচনায় আনা উচিত।

পরে অতিথি ও অভ্যাগতরা তামাজতপণ্য ব্যবহারে কুফল সর্ম্পকিত বিভিন্ন দেশের ছবি প্রদর্শণী ঘুরে দেখেন। প্রাকৃতিক প্রতিকুল আবহওায় এ ধরনের অনুষ্ঠান চট্টগ্রামে প্রথম আয়োজন হলেও এটি বিভিন্ন মহলের কাছে কৌতুহলের সৃষ্ঠি করেছে।

আজকের কর্মসুচিঃ
আজ ২৪ জুন সকালে ১০.৩০মিঃ এর সময় চট্টগ্রামের বিশিষ্ট কবিয়াল ইউসুফ ও তার দলের পরিবেশেনায় অনুষ্ঠিত হবে কবিগান এবং বিকালে সমপানী অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করবেন ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস এর মিডিয়া ও এডভোকেসী কো-অর্ডিনেটর তাইফুর রহমান। চট্টগ্রাম সিটিকর্পোরেশনের মেয়র আলহাজ্ব মনজুর আলম, সংসদ সদস্য হাসিনা মান্নানসহ সরকারী বেসরকারী বিশেষজ্ঞগন সেমিনার ও আলোচনায় অংশগ্রহন করবেন বলে আশা করা যাচ্ছে।

About

আরও পড়ুন...

চট্টগ্রামে ক্যাব’র উদ্যোগে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার সাথে অ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত

চট্টগ্রামে ক্যাব’র উদ্যোগে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার সাথে অ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত। ভোক্তাদের মাঝে শিক্ষা ও …

error: Content is protected !!