Home / বিশ্ব / চলে গেলেন কুয়েতের মহামহিম আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল সাবাহ

চলে গেলেন কুয়েতের মহামহিম আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল সাবাহ

কুয়েতের মহামহিম আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল সাবাহ
কুয়েতের মহামহিম আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল সাবাহ
কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল সাবাহ আর নেই। মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। কুয়েত রাজ পরিবার তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছে। তিনি ১৪ বছর কুয়েত শাসন করেছেন। ২০০৬ সাল থেকে আরব উপসাগরের তেলসমৃদ্ধ দেশ কুয়েতের আমিরের দায়িত্বে ছিলেন শেখ সাবাহ। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। গত বছরও একবার হাসপাতালে ভর্তি হন তিনি।

আরব উপসাগরে দুই চিরশত্রু যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে টানাপোড়েন চরমে পৌঁছালে উভয় পক্ষকে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছিলেন কুয়েতের আমির। বর্তমান আধুনিক কুয়েতের স্থপতি হিসেবে ভাবা হয় শেখ সাবাহকে। গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁকে যুক্তরাষ্ট্রের অন্যতম পুরস্কার লিজিয়ন অব মেরিটে এবং ডিগ্রি অব চিফ কমান্ডারে ভূষিত করেন।
২০০৬ সালে কুয়েতের তৎকালীন আমির শেখ সাদ আল-আবদুল্লাহর পদত্যাগের পর ক্ষমতায় বসেন শেখ সাবাহ আল-আহমাদ আল-সাবাহ। তাঁর আগে তিনি পূর্ববর্তী আমির শেখ জাবের আল-আহমাদ আল-জাবের আল-সাবাহর অধীনে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তারও আগে ১৯৬৩ থেকে ’৯১ সাল পর্যন্ত এবং ১৯৯২ থেকে ২০০৩ সাল পর্যন্ত কুয়েতের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বও পালন করেন। বাংলাদেশকে পাকিস্তানের স্বীকৃতির বিষয়ে তাঁর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

আরও পড়ুন...

এসআই আকবরের দেশত্যাগ রোধে বেনাপোল সীমান্তে সতর্কতা জারি

মোঃ রাসেল ইসলাম,বেনাপোল প্রতিনিধি: সিলেটের বন্দর বাজার পুলিশ ফাঁড়িতে রায়হান হত্যার অভিযুক্ত এসআই আকবারের দেশ …