Home / দেশ / জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা চট্টগ্রামের সাথে সিএসডিএফ’র মতবিনিময়

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা চট্টগ্রামের সাথে সিএসডিএফ’র মতবিনিময়

তৃনমুল পর্যায়ে সরকারী লিগ্যাল এইড কমিটির বিনামুল্যে আইন সহায়তার সুফল পৌঁছাতে নারী ও শিশুর মানবাধিকার সুরক্ষায় নিয়োজিত সংস্থা ও ব্যাক্তিদের উদ্যোগ নেবার আহবান
সরকার দরিদ্র, অসহায় জনগোষ্ঠি ও বিচারপ্রার্থীদের কাছে বিনামুল্যে আইনগত সহায়তা সেবা প্রদানের জন্য জেলা পর্যায়ে জেলার মাননীয় জেলা ও দায়রা জজের নেতৃত্বে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা (যা স্থানীয় ভাবে লিগ্যাল এইড কমিটি নামে পরিচিত) প্রতিষ্ঠা করেছে। যেখানে বিচারপ্রার্থীদেরকে আইনগত সেবা প্রদানের জন্য প্যানেল আইনজীবি ও গুরুতর, চাঞ্চল্যকর মামলা সমুহ মনিটর এবং তদারিকর জন্য আনুসাংগিক সুবিধাদি বিদ্যমান। কিন্তু ভুক্তভোগী ও সাধারন মানুষের কাছে এ বিষয়ে সুস্পষ্ঠ ধারনা ও প্রয়োজনীয় তথ্য না থাকায় সাধারন মানুষ সরকারের গুরুত্বুপুর্ন সেবা থেকে বঞ্চিত হচ্ছে। আর দরিদ্র ও অসহায় বিচার প্রার্থী মানুষের ন্যায় বিচার পেতে ও মানবাধিকার সুরক্ষায় সরকারের মহর্তী উদ্যোগে কাংখিত সাফল্য আসছে না। বিচারপ্রার্থী ও সাধারন জনগনের কাছে এবিষয়ে তথ্য পৌঁছাতে নারীরও শিশুর মানবাধিকার সুরক্ষায় নিয়োজিত বেসরকারী উন্নয়ন সংগঠন ও উদ্যোগী সমাজকর্মীদের এগিয়ে আসার আহবান জানানো হয়েছে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা চট্টগ্রামের সাথে বৃহত্তর চট্টগ্রামে নারী ও শিশুর মানবাধিকার সুরক্ষায় নিয়োজিত বেসরকারী উন্নয়ন সংগঠন ও নাগরিকদের পুঞ্চ সংগঠন চিটাগাং সোস্যাল ডেভেলপমেন্ট ফোরাম (সিএসডিএফ) এর সাথে অনুষ্ঠিত মতবিনিময় সভায়। ৩ ফেব্রুয়ারী’১৩ চট্টগ্রামের কোর্টবিল্ডিং এর জেলা জজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনময় সভায় উপরোক্ত আহবান জানানো হয়।
জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা চট্টগ্রামের সভাপতি ও চট্টগ্রামের জেলা ও দায়রা জজ আবদুল কুদ্দুস মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আলোচনায় অংশনেন চীপ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মশিউর রহমান চৌধুরী, চীপ জুড়িসিয়াল ম্যাজিস্ট্রেট মীর রুহুল আমিন, জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট রেজাউল করিম চৌধুরী, জেলা পিপি অ্যাডভোকেট আবুল হাশেম, মহানগর পিপি কামাল উদ্দীন আহমদ, জেলা আইনজীবি সমিতির সাধারন সম্পাদক অ্যাডভোকেট অশোক কুমার দাশ, জেলা জিপি অ্যাডভোকেট জসিম উদ্দীন খান, নারী শিশু নির্যাতন দমন ট্রাইবুনান-১ এর পিপি অ্যাডভোকেট চন্দন কুমার তালুকদার, নারী শিশু নির্যাতন দমন ট্রাইবুনান-২এর পিপি অ্যাডভোকেট এম এ নাসের,  সিএসডিএফ’র চেয়ারপার্সন এস এম নাজের হোসাইন, ভাইস চেয়ারপার্সন কাজী ইকবাল বাহার ছাবেরী, সাধারন সম্পাদক জেসমিন সুলতানা পারু, জেলা সামাজিক উদ্যোক্তা পরিষদের সভাপতি এম নাসিরুল হক, পরিষদের নেতা হাজী ইকবাল আলী আকবর, অঞ্চল চৌধুরী, কাজী ইউসুফ চৌধুরী, নারী নেত্রী আবিদা আজাদ, জন্নাতুল ফেরদৌস, আলহাজ্ব আবদুল মান্নান, জানে আলম, সাধারন সম্পাদক অজয় মিত্র শংকু প্রমুখ।
সভায় তৃনমুল পর্যায়ে জেলা লিগ্যাল এইড কমিটির বিনামুল্যে আইনগত সেবা গ্রহনে ব্যাপক জনসচেতনতা সৃষ্ঠি, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে লিগ্যাল এইড কমিটির মাধ্যমে এ সেবা আরো ছড়িয়ে দেবার জন্য বেসরকারী উন্নয়ন সংগঠন, নারী, মানবাধিকার সংগঠন, সমাজ পরিবর্তনে সামাজিক উদ্যোক্তা ও গনমাধ্যকর্মীসহ সর্বমহলের সহযোগিতা কামনা করা হয়।
প্রেসবিজ্ঞপ্তি:
কামরুন্নাহার শাম্পা, প্রকল্প সমন্বয়কারী, সিএসডিএফ।

About

আরও পড়ুন...

ভারতে ওষুধ ও চিকিৎসা সামগ্রী পাঠাচ্ছে বাংলাদেশ

করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারত। কয়েকদিন ধরে দেশটিতে দৈনিক ৩ লাখের বেশি করোনা সংক্রমণ …

error: Content is protected !!