Home / দেশ / জেএসইউএস কর্তৃক রাউজান উপজেলায় বাস্তবায়িত ভিজিডি কর্মসূচী আইজিএ প্রশিক্ষণ চলছে

জেএসইউএস কর্তৃক রাউজান উপজেলায় বাস্তবায়িত ভিজিডি কর্মসূচী আইজিএ প্রশিক্ষণ চলছে

প্রেস বিজ্ঞপ্তি: জেএসইউএস কর্তৃক রাউজান উপজেলায় বাস্তবায়িত ভিজিডি কর্মসূচী আইজিএ প্রশিক্ষণ চলছে, দুস্থ নারীদের আর্থ-সামাজিক উন্নয়ন ও স্বাবলম্বী করে গড়ে তোলাই মূল লক্ষ্য
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাভুক্ত দুস্থ মহিলা উন্নয়ন (ভিজিডি) কর্মসূচির আওতায় ২০১৯-২০২০ চক্রে যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) উদ্যোগে রাউজান উপজেলার ৮নং কদলপুর ইউনিয়ন পরিষদে আইজিএ প্রশিক্ষণ কার্যক্রম এবং উপকারভোগীদের মাঝে চাল বিতরণ কার্যক্রম গত ১৮ নভেম্বর ২০২০ অনুষ্ঠিত হয়েছে।

আয়োজিত প্রশিক্ষণ কার্যক্রমের শুরুতে উপস্থিত ছিলেন ৮নং কদলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব তসলিম উদ্দিন চৌধুরী, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আকলিমা সুলতানা, ইউপি সদস্য জয়নাল আবেদীন, জেনু বড়–য়া, সচিব মো: বেলাল উদ্দিন প্রমুখ। জেএসইউএস-এর ভিজিডি কর্মসূচীর সমন্বয়কারী আরিফুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রকল্পের ফিল্ড অফিসার জয়শ্রী ধর এবং সবুজ উদ্দিন।

ভিজিডি উপকারভোগী মহিলাদের উদ্দেশ্যে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আকলিমা সুলতানা বলেন, “নারী বান্ধব বর্তমান সরকার নারীদের উন্নয়নে বহুমূখী কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। সরকারের সর্ববৃহৎ সামাজিক নিরাপত্তা বেষ্ঠনী কার্যক্রমের অংশহিসেবে উপকারভোগীকে মাসিক ৩০ কেজি করে খাদ্য সহায়তা (চাল) প্রদান করা হয়। পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়ন ও আত্মকর্মসংস্থানের জন্য বিভিন্ন বিষয়ে আয়বর্ধক প্রশিক্ষণ ও জীবন দক্ষতা প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।” মূলত প্রকল্প শেষে উপকারভোগীগণ যেন স্বাবলম্বী হয়ে উঠতে পারে সে লক্ষ্যেই কাজ করা হচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

কদলপুর ইউপি চেয়ারম্যান তসলিম উদ্দিন চৌধুরী বলেন, “দুস্থ নারীদের আর্থ-সামাজিক অবস্থা ও অবস্থানের উন্নয়ন ঘটানোর পাশাপাশি স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে কাজ করা হচ্ছে।” সকলকে গুরুত্বসহকারে প্রশিক্ষণগুলো গ্রহণ করার জন্য তিনি আহবান জানান।

জেএসইউএস-এর ভিজিডি সমন্বয়কারী আরিফুর রহমান বলেন, “ভিজিডি কার্যক্রম বাস্তবায়নে যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা মাঠ পর্যায়ে কর্মরত কর্মী ও কর্মকর্তাদের মাধ্যমে অত্যন্ত আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে। উপকারভোগী মহিলাদের ব্যক্তিগত স্বাস্থ্য ও পরিস্কার পরিচ্ছন্নতা, দুর্যোগের ঝুঁকি ব্যবস্থাপনা, মা ও শিশুর স্বাস্থ্য-খাদ্য ও পুষ্টি, নারীর ক্ষমতায়ন, এইচআইভি এইডস বিষয়ক জীবনদক্ষতা প্রশিক্ষণ ছাড়াও বিশেষজ্ঞ প্রশিক্ষক দ্বারা গরু ও ছাগল পালন, বাড়ির পাশে সব্জি চাষ, দেশি মুরগি ও হাঁস পালন, উদ্যোক্তা উন্নয়ন বিষয়সমূহের উপর প্রশিক্ষণ প্রদান কার্যক্রম অব্যাহত আছে।”

বার্তা প্রেরক
আরিফুর রহমান,
সমন্বয়কারী (ভিজিডি কর্মসূচী),
যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস)

আরও পড়ুন...

চট্টগ্রামে ক্যাব’র উদ্যোগে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার সাথে অ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত

চট্টগ্রামে ক্যাব’র উদ্যোগে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার সাথে অ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত। ভোক্তাদের মাঝে শিক্ষা ও …

error: Content is protected !!