Home / প্রযুক্তি / টেলিটকের আওতায় শিগগির থ্রি-জি প্রযুক্তি চালু করা হবে : টেলিযোগাযোগ মন্ত্রী-

টেলিটকের আওতায় শিগগির থ্রি-জি প্রযুক্তি চালু করা হবে : টেলিযোগাযোগ মন্ত্রী-

টেলিফোন সংস্থা টেলিটকের উন্নয়ন কল্পে ২০১১ মিলিয়ন ডলার ঋণ পাওয়া গেছে উলেøখ করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু বলেছেন, টেলিটকের আওতায় শিগগিরই থ্রি জি প্রযুক্তি চালু করা হবে।
সরকারি দলের ইসরাফিল আলমের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এ কথা বলেন।
এর আগে সংসদ সদস্য মোঃ সফিকুল ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে বৈধপথে গড়ে প্রতিদিন ২ কোটি মিনিট আন্তর্জাতিক কল আদান-প্রদান হতো।
বর্তমানে বৈধ পথে প্রতিদিন ৪ দশমিক ৫ কোটি মিনিট কল আদান-প্রদান হচ্ছে উল্লেখ করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, এতে করে এই খাতে সরকারের রাজস্ব বৃদ্ধি পেয়েছে।
ভিওআইপির মাধ্যমে অর্থ লুটপাট সংক্রান্ত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত তিন বছরে অবৈধ ভিওআইপি কার্যক্রম প্রতিরোধে বিটিআরসি কর্তৃক অবৈধ স্থাপনায় ৮৭টি অভিযান পরিচালিত হয়েছে। এছাড়াও ৯ লাখ ৭৫ হাজার ৭৯০টি মোবাইল সিম বন্ধ, ৩৮টি মামলা দায়ের, ২১টি অপারেটর লাইসেন্স বাতিল এবং ৩০ হাজার ৭৮৯টি আইপি এ্যাড্রেস বন্ধ করা হয়েছে।
এছাড়াও অবৈধ ভিওআইপি ব্যবসা প্রতিরোধে আইজি, আইসিএক্স, আইআইজি এবং ডিএসসি লাইসেন্স প্রদানের কার্যক্রম অব্যাহত আছে বলে মন্ত্রী উল্লেখ করেন।
সংরÿিত মহিলা আসনের সদস্য সাধনা হালদারের অপর এক প্রশ্নের জবাবে রাজিউদ্দিন আহমেদ রাজু বলেন, দেশের সকল জিপিও, জেলা শহরে অবস্থিত সকল ডাকঘর, উপজেলায় অবস্থিত সকল ডাকঘর, সাবপোস্ট অফিস এবং গ্রামীণ পোস্ট অফিসে এই সার্ভিস সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে।
দেশের মোট ২হাজার ১৭৩টি ডাকঘরে ই-মানি অর্ডার কার্যক্রম চালু করা সম্ভব হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, কিছু এলাকা ব্যতিত বর্তমানে সারাদেশ ইলেক্ট্রনিক মানি অর্ডার সার্ভিসের আওতায় এসেছে।
সাধনা হালদারের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী আরো বলেন, পল্লী অঞ্চলে জমির দাম বেশি হওয়ায় নতুন পোস্ট অফিস ভবন নির্মাণ সম্ভব হচ্ছে না। তারপরও ৮হাজার পোস্ট অফিসকে নতুন করে দুকÿবিশিষ্ট অফিসে রূপান্তরের পরিকল্পনা করা হয়েছে।
ই-মানি অর্ডার ফি এবং টেলিটকের কলচার্জ কমানো হবে কিনা সরকারি দলের আবু জাহেরের সম্পূরক প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, টেলিটকই বর্তমানে সবচেয়ে সাশ্রয়ী মূল্যে সেবা দিচ্ছে, সম্ভব হলে কলচার্জ আরো কমানো হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, টেলিযোগাযোগের ব্যাপারে কোন রকম কার্পণ্য করা হবে না।
মন্ত্রী বলেন, টেলিটকের মূলধন কম। বিদেশী কোম্পানিগুলো হাজার হাজার কোটি টাকা খরচ করে নেটওয়ার্ক বৃদ্ধি করেছে। তবে টেলিটক এখন লাভের মুখ দেখছে উল্লেখ করে মন্ত্রী বলেন, টেলিটকের উন্নয়নের জন্য ঋণ পাওয়া গেছে। শিগগিরই থ্রি জি প্রযুক্তি এবং ডিসেম্বরের মধ্যে ফোর জি প্রযুক্তি চালু করা যাবে।
আতিকুর রহমান আতিকের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নিজস্ব অর্থায়নেই টেলিটকের উন্নয়ন হচ্ছে। অর্থ মন্ত্রণালয় থেকে কোন অর্থ চাওয়া হয়নি উল্লেখ করে তিনি বলেন, সাধারণ মানুষ যাতে টেলিটকের সুযোগ-সুবিধা আরো বেশি পায় সে ব্যাপারে তিনি তৎপর। মন্ত্রী সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট সবাইকে দেশীয় মোবাইল ব্যবহারের আহ্বান জানান।
দেশে মোবাইল সেটের যন্ত্রপাতি এবং সেট তৈরির কোন পরিকল্পনা আছে কিনা সংসদ সদস্য আবদুল মান্নানের আরেকটি সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশে প্রথম ল্যাপটপ তৈরি হয়েছে। আগামীতে মোবাইল সেটও নির্মাণ করা হবে এবং বাংলা কী-বোর্ড থাকবে উল্লেখ করে তিনি বলেন, ফেব্রæয়ারিতে যারা মোবাইল সেট আমদানি করবেন তাতে বাংলা কী বোর্ড থাকতে হবে।

আরও পড়ুন...

স্মার্টফোনের স্পীড বাড়াবেন যেভাবে

স্মার্টফোন এখন সকলের কাছে গুরুত্বপূর্ণ এক ডিভাইস হয়ে উঠেছে। অনেক সময় দেখা যায় দরকারি কাজে …