Home / দেশ / টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা’’নিয়ে এবারের একুশে বই মেলায় মাইদুর রহমান রুবেল।

টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা’’নিয়ে এবারের একুশে বই মেলায় মাইদুর রহমান রুবেল।

এইচ এম হুমায়ুন কবির: মাননীয় তথ্যমন্ত্রী‌ হাসানুল হক ইনু‌কে বই হস্তান্ত‌রের মাধ্য‌মে টে‌লি‌ভিশন সংবাদ ও সাংবা‌দিকতা আনুষ্ঠা‌নিক বাজারজাত শুরু হ‌লো। লেখক সাহিত্যেক ও সংবাদকর্মী মাইদুর রহমান রুবেলের দ্বিতীয় গ্রন্থ “টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা” প্রকাশিত হয়েছে। অমর একুশে গ্রন্থ মেলা ২০১৬ উপলক্ষে বইটি প্রকাশ করেছে প্রতিভা প্রকাশনী। মেলার প্রথম দিন থেকেই বইটি পাওয়া যাচ্ছে প্রতিভা প্রকাশনীর স্টলে। আর অনলাইনে বইটি বাজারজাত করছে রকমারি ডট কম।

বইটি সর্বমহলে সমাদৃত হবে বলে দাবি করেছে প্রকাশনা সংস্থা প্রতিভা প্রকাশের কর্নধার কবি মঈন মুরসালিন। ’’টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা’’ পাওয়া যাবে একুশে বইমেলার ৪৭১-৪৭২ নাম্বার স্টলে।

টেলিভিশন সাংবাদিকতা নিয়ে যাদের আগ্রহ আছে তাদের জন্য অতিগুরুত্বপূর্ন সহায়ক হবে এই বইটি। গ্রস্থটি নিয়ে ব্যপক আশাবাদী প্রকাশক মঈন মুরসালিন। প্রকাশকের দাবি বিষয়ভিত্তিক গ্রন্থ প্রকাশে উদ্যোগী প্রকাশনী প্রতিভা প্রকাশনী । আর লেখক মাইদুর রহমান রুবেল দীর্ঘদিন টেলিভিশনে সাংবাদিকতা করায় এর উপর বেশ দখল আছে তার। টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা বইটি মনদিয়ে পড়লে যে কেউ সাংবাদিকতার গুরুত্বপূর্ন বিষয় রপ্ত করতে পারবে সহজেই। এমনটাই জানিয়েছেন বইটির লেখক বেসরকারী টেলিভিশন চ্যানেল আর টিভির সিনীয়র রিপুর্টার ও বিশিষ্ঠ কথা সাহিত্যেক মাইদুর রহমান রুবেল ।

তিনি বলেন, সম্প্রতি বেসরকারি টেলিভিশনের সংখ্যা বাড়ছে, সৃষ্টি হচ্ছে নতুন কর্মসংস্থানের। এর জন্য প্রয়োজন দক্ষ সংবাদকর্মী। দক্ষ সংবাদ কর্মী গঠনে সাংবাদিকতায় প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলে এই বইটি কাজ করবে রাতের আধারে প্রদিপের মতো। গ্রন্থটি প্রমিত ভাষায় রচনা করায় সকলের জন্য সহজেই বই পড়ে সাংবাদিকতা সম্পর্কে ধারনা আয়ত্ব করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি। টেলিভিশন সাংবাদিকতা নিয়ে যেহেতু মানুষের আগ্রহের কমতি নেই, তাই তাদের চাহিদা পূরনের কথা মাথায় রেখেই রচনা করা হয়েছে বইটি
বইটির লেখক মাইদুর রহমান রুবেল জানিয়েছেন, টেলিভিশন সাংবাদিকতার গুরুত্বপূর্ন তথ্য পাওয়া যাবে এই গ্রন্থে। যাদের প্রতিষ্ঠানিক বয়স শেষ কিন্তু সাংবাদিকতায় রয়েছে ব্যাপক আগ্রহ তাদের জন্য মূলত এই বই। সাধারন বিষয়ে পড়াশুনা করে সাংবাদিকতা করতে চাইলে তাদেরও কাজে দেবে এই বই। অথবা পত্রিকার কাজ করার অভিজ্ঞতা রয়েছে কিন্তু আগ্রহ টেলিভিশনে কাজ করার, তাদের জন্যই এই বই।

কোনটি সংবাদ আর কোনটি সংবাদ নয়। সাংবাদিকতার নীতি নৈতিকতার কোন অংশকে কি বলে। সাংবাদিক হতে হলে কি যোগ্যতার প্রয়োজন- সব তথ্য পাওয়া যাবে টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা বইতে। লেখক পরম যত্ন সহকারে, মনের মাধুরী মিশিয়ে- সহজ ও সাবলীল ভাষায় প্রমিত বাংলায় লিখেছেন সাংবাদিকতার এই বইটি। বইটিতে পাওয়া যাবে বাংলাদেশের সকল টেলিভিশনের অবস্থান এবং যোগাযোগের ঠিকানাও।

এর আগে ২০১১ সালে মাইদুর রহমান রুবেলের প্রথম ছোট গল্পের বই “ফ্রেন্ড রিকোয়েস্ট”প্রকাশ করেছিলো প্রতিভা প্রকাশ। এছাড়া সৃজনশীল সাহিত্যের কাগজ “কাল রাতে”এবং সম্পূর্ন ভুত বিষয়ক পত্রিকা্ “ভূত ডট কম” এর সম্পাদক মাইদুর রহমান রুবেল। পুরো দস্তুর সাংবাদিক মাইদুর রহমান রুবেল বর্তমানে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি’র স্টাফ রিপোর্টার হিসেবেও কাজ করে যাচ্ছেন বেশ সুনামের সাথেই।

২০০০ সালে সাংবাদিকতায় যাত্রা শুরু করেন রুবেল। নারায়ণগঞ্জের স্থানীয় দৈনিক থেকে শুরু করে জাতীয় দৈনিক এবং একাধিক টেলিভিশন চ্যানেলে কাজ করেছেন নিষ্ঠার সাথে। বীর মুক্তিযোদ্ধা আবদুল মতিনের তিন ছেলে এক মেয়ের মধ্যে জৈষ্ট্য পুত্র মাইদুর রহমান রুবেল।

সাংবাদিকতা ছাড়াও বন্ধুযোগ সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন তিনি। স্নাতকোত্তর ডিগ্রি শেষে এল এল বি পাশ করলেও গণমাধ্যমেই কাজ করতে স্বাচ্ছন্দবোধ করেন মাইদুর রহমান রুবেল। ববিষ্যত প্রজন্মের কথা মাথায় রেখে পরিচ্ছন্ন সাংবাদিকতার লক্ষে তার এই ক্ষুদ্র প্রয়াশ ।

About

আরও পড়ুন...

বেনাপোলে এতিম শিক্ষার্থীদের মাঝে খবার মাস্ক ও কম্বল বিতরণ

মোঃ রাসেল ইসলাম,বেনাপোল প্রতিনিধি: ‘লাগলে নিয়ে যান, থাকলে দিয়ে যান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দেশসেরা …

error: Content is protected !!