Home / বিনোদন / ডা: এম.এ.লতিফ আইডিয়াল স্কুল এর শিক্ষা সফর ও বনভোজন

ডা: এম.এ.লতিফ আইডিয়াল স্কুল এর শিক্ষা সফর ও বনভোজন

সোনারগাঁও থানার নোয়াগাঁও ইউনিয়ন পরমেশ্বরদী ডা: এম.এ.লতিফ আইডিয়াল স্কুল এর উদ্যোগে ২৯শে ফেব্রেুয়ারী সমবার বার্ষিক শিক্ষা সফর অনুষ্ঠিত হয়েছে । ছাত্রছাত্রীরা বিভিন্ন জায়গা পরিদর্শন করে শিক্ষা সফরে সুশৃঙ্খল আয়োজন ও সুস্থ বিনোদনচর্চা সকলকে মুগ্ধ করে। শিক্ষা সফর মানব জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এমনকি এক কথায় বলা যায় যে, সফর মানব সভ্যতার এক গুরুত্বপূর্ণ অঙ্গ। মানব জাতি দেশ হতে দেশান্তরের খবর জানতে পেরেছে এ শিক্ষা সফরের মাধ্যমে। অজানাকে জানার জন্যে, অদেখাকে দেখার জন্যে, পরিচিত গণ্ডির বাইরে অপরিচিত জগৎটাকে দেখার জন্যে। অন্তরের আকুল আগ্রহ নেই এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না।
দেশ বিদেশের ঐতিহাসিকরা একের পর এক দেশ সফর করে মানব সভ্যতার ইতিহাস রচনার যেমন গুরুত্বপূর্ণ অবদান রেখেছে তেমনি বিশ্ব সাহিত্যকেও সমৃদ্ধ করেছে। ভ্রমণ মানুষের সুপ্ত প্রবৃত্তির বিকাশ ঘটায়, জ্ঞানের দ্বার উন্মোচন করে। তার দৃষ্টান্ত আমাদের সাহ্যি অঙ্গনের প্রায় বেশির ভাগ কবি, সাহিত্যিক, ঔপন্যানিসক, প্রাবন্ধিক, গল্পকার, ছড়াকারদের দিকে দৃষ্টি দিলে দেখতে পাওয়া যায়, তাদের প্রাতিষ্ঠানিক শিক্ষা কম সমাজের অন্যন্য স্তরের অবস্থানকারী অনেক বড় বড় ডিগ্রিধারী ব্যক্তির তুলনায়। এর মূল কারণ খুঁজতে গেলে দেখা যায়, সর্বাগ্রে ভ্রমণ। তাদের আত্মজীবনী পড়লে আমরা দেখবো তারা একটি জায়গায় স্থির থাকেনি। চষে বেড়িয়েছেন ক্রমশ বাংলার পথে-প্রান্তরে দেশ-দেশান্তরে।

এবারে আসা যাক শিক্ষা সফর জীবনের জন্য কতোটা অনিবার্য। পৃথিবীর বহু উন্নত দেশেই একাডেমিক শিক্ষার পাশাপাশি রয়েছে সফরের ব্যবস্থা। একে বলা হয় শিক্ষা সফর। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে বহু বিষয়েই পাঠদান করা হয়ে থাকে। সে সবের প্রায় প্রতিটি বিষয়ই আমাদের জীবন ও জীবন ব্যবস্থার সাথে সম্পৃক্ত। তাই পুঁথিগত বিদ্যার বাইরে সেসব বিষয়ের সাথে পরিচিত হবার মধ্যেই রয়েছে শিক্ষার সম্পূর্ণতা।
মানবিক বিজ্ঞান, বাণিজ্য প্রভৃতি বিষয়ের সাথে বাস্তবে পরিচিত হবার জন্যে শিক্ষা সফর অতি প্রয়োজনীয়। জীবনের সাথে শিক্ষার সম্পর্ক যেমন নিবিড়, শিক্ষার সাথে সফরের সম্পর্কও তেমনি নিবিড়। তাই সফর শিক্ষার অবিচ্ছেদ্য অঙ্গ। শিক্ষার প্রতিটি ক্ষেত্রেই সফরের গুরুত্ব রয়েছে। যেমন-ইতিহাস। এমন মানুষের সৌন্দর্য ও জ্ঞান পিপাসা বাড়ায়। মানুষকে বিশাল পৃথিবীর অন্তহীন সৌন্দর্য ও রহস্যের মধ্যে অবগাহন করার সুযোগ করে দেয়। তাই জীবনে বৈচিত্র আনয়নে, অভিজ্ঞতা অর্জন ও সৌন্দর্য পিপাসা নিবৃত্ত করার জন্য দেশে ভ্রমণ/শিক্ষা সফর করা উচিত। পরিশেষে বলা যায় যে, শিক্ষার জন্য জীবন নয়, ও জীবনের জন্যে শিক্ষার প্রয়োজন। সুশিক্ষা অর্জনের ফলে নিজের জীবনকে যেমন সুন্দর করা যায়, সেই সুন্দর জীবনকে দিয়ে তেমনি সমাজ ও জগৎটাকেও সুন্দর করা যায়।
সোনারগাঁও থানার পরমেশ্বরদী ডা: এম.এ.লতিফ আইডিয়াল স্কুল এর উদ্যোগে ২৯শে ফেব্রেুয়ারী সমবার বার্ষিক শিক্ষা সফর অনুষ্ঠিত হয় । ছাত্রছাত্রীরা বিভিন্ন জায়গা পরিদর্শন করে শিক্ষা সফরে সুশৃঙ্খল আয়োজন ও সুস্থ বিনোদনচর্চা সকলকে মুগ্ধ করে এমনটাই মোবাইল ফোনে বাবাকে জানালেল প্রবাসী সাংবাদিক আল আমিন রানার ছেলে সৌরভ আহম্মেদ আমিন।

( লেখক আল আমিন রানা )

About

আরও পড়ুন...

কুয়েতে ক্রিকেট এসোসিয়েশনের নতুন সভাপতি জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক মোয়াজ্জেম

কুয়েত প্রতিনিধিঃ বাংলাদেশ ক্রিকেট এসোসিয়েশন, কুয়েত প্রবাসী বাংলাদেশীদের ২০ দলের সমন্বয়ে গঠিত সংগঠনটির নতুন কমিটি …

error: Content is protected !!