Home / দেশ / দিনাজপুর বাঁশের হাটে দুটি কোচের মুখোমুখি সংঘর্ষে চালকসহ নিহত-২ আহত ২৫

দিনাজপুর বাঁশের হাটে দুটি কোচের মুখোমুখি সংঘর্ষে চালকসহ নিহত-২ আহত ২৫

গতকাল শনিবার সকাল ৭টায় দিনাজপুর-রংপুর মহাসড়কের বাঁশেরহাট নামক স্থানে নাবিল পরিবহন ও বিআরটিসি কোচের মুখোমুখি সংঘর্ষ হয়। দিনাজপুর থেকে পঞ্চগড়গামী বিআরটিসি (ঢাকা মেট্রো চ-৮৩০৫) একটি কোচের সঙ্গে ঢাকা থেকে দিনাজপুরের উদ্দেশ্যে ছেড়ে আসা নাবিল পরিবহন (ঢাকা মেট্রো-ব-১৪৫৯১১) কোচের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে বিআরটিসির চালক এম.এম মাসুদ মুন্না নিহত হয়। আহত হয় আরও ২৫ জন। আহতদের দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ৩ জনের অবস্থা আশংকাজনক হলে দিমেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরে দুপুরে হাসান নামে এক ব্যক্তি মারা যায়। এদিকে ঘটনাস্থলে দুর্ঘটনার সময় ব্যাপক লুটপাট চলে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

দৈনিক আনন্দগঞ্জ বাজার সততা সমিতির সভাপতি ও সাধারন সম্পাদক উন্নতির প্রচারে ব্যস্ত

নাজমুল হক বাংলার র্বাতা জামালপুর প্রতনিধিঃি জামালপুর দৈনিক আনন্দগঞ্জ বাজার সততা সমিতির সংবাদ লিখার শিরোনামে প্রথমে বলতে চাই “চুরের মন পুলিশ পুলিশ” অর্থাৎ যখন কোন চোর চুরি করে তখন চোর চুরি করে নাই এই বিষয়টিকে ধামাচাপা দেওয়ার জন্য বিভিন্ন রকম তালবাহানা ও অজুহাত দেখানোর চেষ্টা করে। এখানে আনন্দগঞ্জ সকাল বাজারে বর্তমান অঁচল কমিটির অবস্থাও তাই হয়ে দাঁড়িয়েছে। জানা যায় বিভিন্ন সংবাদ সম্মেলনে আনন্দগঞ্জ সকাল বাজারের বর্তমান অচল কমিটি দুই একটি উন্নতি করেই তারা সেই উন্নতির কথা মানুষকে বলে লিখে প্রচারে ব্যস্ত হয়ে পড়েছে। যার ধারাবাহিকতায় তারা বিভিন্ন পত্র পত্রিকায় উন্নতি প্রচার নিয়ে বিভিন্ন সংবাদ কর্মীদের দিয়ে বিভিন্ন রকম লিখন লিখিয়েছে। যতদিন আগে চিরাচরিত সত্য দৃঢ় সংবাদটি প্রচার করা হয় তার মধ্যে গণসৌচাগারের বিষয়টি বিভিন্ন তালবাহানা করে বিভিন্ন সংবাদ পত্রে লিখে কাটিয়েছে বর্তমান কমিটি। গণসৌচাগারটি বর্তমানেও তালা ঝোলানো অবস্থায় অচল করে রেখেছে। এদিকে সংবাদ প্রচারে দেখা যায় ২০ (বিশ) বছর ধরে গণসৌচাগারটি তৈরি করা হয়েছে। কথাটি মিথ্যা প্রচারণা করেছেন বর্তমান বাজারের সততা সমিতির অচল কমিটি। গণসৌচাগারটি মাত্র ১২ (বার) বছর যাবৎ গড়ে উঠেছে। বর্তমান অচল কমিটি সভাপতি ও সাধারণ সম্পাদক এভাবেই “অন্যের কাঁধে বন্ধুক রেখে সততা সমিতির কাজের কার্যক্রম পরিচালনা করছে।” সভাপতি ও সাধারণ সম্পাদক বিভিন্ন সংবাদপত্রে উল্লেখ করেছেন সাবেক কমিশনার মনিরুজ্জামান (বি.কম) মনি ও বর্তমান পৌরসভার কাউন্সিলর বিজু আহমেদ তারা সম্পর্কে চাচা ভাতিজা। জামালপুর পৌরসভা নির্বাচনের সময় চাচা ও ভাতিজা একই ওয়ার্ড থেকে নির্বাচন করে যার প্রেক্ষিতে বেশ কিছুদিন আগেও একে অপরের শক্র ছিল। কেউ কারও ছায়া সহ্য করতে পরতো না। এবং সেই নির্বাচনে বর্তমান আনন্দগঞ্জ বাজারের সভাপতি সাবেক কমিশনার মনির ভাতিজা বিজু আহমেদ জয় লাভ করে ও মনি নির্বাচনে পরাজিত হয়। আবার স্বার্থকে হাছিল করার লক্ষ্যে পৌছার জন্য চাচা ও ভাতিজার মিলন ঘটে। যারা স্বার্থ হাছিল করে তাদের গলার জোর এমনি থাকে বলে মনে করেন বাজারের সততা সমিতির প্রাক্তন কমিটির সদস্য বৃন্দরা। এদিকে দেখা যায় তত্বাবধায়ক সরকারের সময় প্রাক্তন কমিটির বাবুল অসাধু ব্যবসায়ীদের সাংগঠনিক কারণে বিপদের আসংখ্যা থেকে রক্ষা করে। তত্বাবধায়ক সরকারের সময় তার সঠিক ভূমিকা পালন করার কারণে অনেক অসাধু ব্যবসায়ী পার পেয়ে যায়। পরবর্তীতে কিছু ব্যবসায়ী সমিতির সার্থ হাসিল করার কারণে তার বিপক্ষে অবস্থান নেয়। বর্তমান কমিটি একজন মোড়ল এর ইশারায় বাবুল ও তার সহযোগীদের মান হেয় প্রতিপন্ন করার জন্য তাদের বিরুদ্ধে নানা অপপ্রচার চালিয়ে যাচ্ছে বলে মনে করেন বাজারের সকল ব্যবসায়ীরা।

জামালপুরে ৩ দিন ব্যাপি বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষন কর্মশালা শুরু

নাজমুল হক বাংলার র্বাতা জামালপুর প্রতনিধিঃি নিজ নিজ পেশার বাইরেও কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার করে কিভাবে বাড়তি অর্থ উপার্জন করা যায় তার উপর জামালপুরে শুরু হয়েছে ৩ দিন ব্যাপি কম্পিউটার প্রশিক্ষণ কর্মশালা। তথ্য প্রযুক্তির প্রবাদ পুরুষ বিজয় বাংলা সফ্টওয়ারের জনক মোস্তফা জব্বারের প্রতিষ্ঠান আনন্দ মাল্টি মিডিয়ার সহায়তায় জেলা প্রশাসন আয়োজিত এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক জাহাঙ্গীর আলম। শনিবার থেকে জামালপুর জেলা প্রশাসকের কার্যালয়ে কম্পিউটার ল্যাবে অনুষ্ঠিত কর্মশালায় বিনামূল্যে হাতে কলমে প্রশিক্ষণ দিচ্ছেন আনন্দ মাল্টি মিডিয়ার প্রধান প্রশিক্ষক জিনিয়া রহমান ও পরিচালক মোখলেছুর রহমান মামুন। কর্মশালায় জামালপুরের ৬৮ ইউনিয়ন পরিষদের তথ্য সেবা কেন্দ্রের ৬৮ জন কর্মহীন যুবক-যুবতী অংশ গ্রহণ করছেন।

দিনাজপুর চিরিরবন্দর শ্যামনগর দাখিল মাদ্রাসা দেড় যুগেও এমপিও ভুক্ত হয়নি

নাজমুল হক বাংলার র্বাতা জামালপুর প্রতনিধিঃি দিনাজপুরের চিরিরবন্দর শ্যামনগর আহমাদিয়া ছিদ্দিকিয়া দ্বিমূখী দাখিল মাদরাসা শুধু স্বীকৃতিকেই সম্বল করে দীর্ঘ ১৮ বছর ধরে এমপিও ভুক্তির জন্য প্রতিক্ষার প্রহর গুনছে। মাদরাসার শিক্ষক কর্মচারীসহ ১৯ জন ১৮ বছর ধরে বেতন ভাতা ছাড়াই মানবেতর জীবন যাপন করছেন। জানা যায়, উপজেলার অমরপুর ইউনিয়নের শ্যামনগর গ্রামে চিরিরবন্দর উচিৎপুর পাকা রাস্তার পার্শ্বে অত্যন্ত মনোরম পরিবেশে ১৯৯৪ সালে স্থাপিত হলেও মাদরাসাটিতে পাঠদানের অনুমতি মিলেছে ১৯৯৫ সালে এবং স্বীকৃতি মিলেছে ১৯৯৭ সালে। মাদরাসার ১৯ জন শিক্ষক কর্মচারী স্বেচ্ছাশ্রমের মাধ্যমে অদ্যাবধি পাঠদান চালিয়ে এলেও নেই তাদের কোন বেতন ভাতার ব্যবস্থা । ১৯৯৭ সাল হতে এ মাদরাসার শিক্ষার্থীরা পরীক্ষা দানের অনুমতি পাওয়ার পর থেকে পরীক্ষার ফলাফল অত্যন্ত সন্তোষজনক। মাদরাসা সুপার মোঃ মমতাজ আলী জানান, বর্তমানে মাদরাসাটিতে ৫ শতাধিক শিক্ষার্থী ধর্মীয় শিক্ষার পাশাপাশি সাধারণ শিক্ষার মাধ্যমে অত্রালাকার শিক্ষা বঞ্চিত শিশুদের ঝরেপড়া ও পড়ালেখার সুযোগ সৃষ্টিতে যথেষ্ট অবদান রাখছে। তিনি আরো জানান, পাঠদানের অনুমতি এবং স্বীকৃতিকে সম্বল করে আমরা আশাবাদী হয়ে প্রহর গুনছি এমপিও ভুক্তির কিন্তু প্রক্রিয়ায় শত জটিলতার কারনে দীর্ঘ ১৮ বছর ধরে স্বেচ্ছাশ্রমের পরও বেতন ভাতা প্রাপ্তির সুযোগ থেকে বঞ্চিত থাকার কারনে আর্থিক দৈন্যের নির্মম কষাঘাতে আমাদের মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। ইতিমধ্যে মাহমুদুল আলম নামের একজন সহকারী শিক্ষক চাকুরী মেয়াদ পূর্তিতে অবসরে গেছেন। এলাকার শিক্ষানুরাগী অনেকেই জানান, মাদরাসাটি অত্রাঞ্চলে প্রতিষ্ঠিত হওয়ার পর হতে এখান থেকে অনেক মেধাবী গরীব ছাত্র উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে দেশের সুনাম বয়ে এনেছে। শিক্ষার অনুকুল পরিবেশ ধরে রাখতে মাদরাসাটিকে এমপিও ভুক্তির আওতায় আনলে হয়তো শিক্ষকরা আরো পাঠদানে যতœশীল হবে বলে অনেকেই আশাবাদি।

About

আরও পড়ুন...

ভ্যাকসিন প্রাপ্তির তালিকায় বিদেশগামী কর্মীরা

কোভিড-১৯ এর ভ্যাকসিন প্রাপ্তির তালিকায় অগ্রাধিকার প্রাপ্ত বিদেশগামী কর্মীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। iপ্রবাসী কল্যাণ ও …

error: বাংলার বার্তা থেকে আপনাকে এই পৃষ্ঠাটির অনুলিপি করার অনুমতি দেওয়া হয়নি, ধন্যবাদ