Home / শীর্ষ সংবাদ / দেশের টিভিতে প্রথম ট্রান্সজেন্ডার সংবাদ পাঠক তাসনুভা
তাসনুভা আনান শিশির
ট্রান্সজেন্ডার নারী তাসনুভা আনান শিশির

দেশের টিভিতে প্রথম ট্রান্সজেন্ডার সংবাদ পাঠক তাসনুভা

তাসনুভা আনান শিশিরদেশে প্রথমবারের মতো কোনো ট্রান্সজেন্ডার সংবাদ পাঠক হিসেবে নিয়োগ দেওয়া হলো। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বৈশাখী টেলিভিশন তাসনুভা আনান শিশির নামে এক ট্রান্সজেন্ডারকে সংবাদ পাঠক হিসেবে নিয়োগ দিয়েছে। বৈশাখী টিভি কর্তৃপক্ষ সংবাদমাধ্যমকে জানিয়েছে, বাংলাদেশের স্বাধীনতার মূলমন্ত্র ছিল দেশের মানুষের মুক্তি, সবার জন্য বাসযোগ্য, বৈষম্যহীন একটি সমাজ গড়ে তোলা। স্বাধীনতার ৫০ বছরে গর্ব করার মতো অনেক অর্জন থাকলেও বৈষম্যহীন ও সবার জন্য নিরাপদ জীবন নিশ্চিত করা সম্ভব হয়নি। এই ব্যর্থতার কারণে সবচে বড় অবহেলিত জনগোষ্ঠীগুলোর মধ্যে ট্রান্সজেন্ডাররা অন্যতম, যাদেরকে চিরাচরিতভাবে ‘হিজড়া’ বললে আমাদের সমাজে সকলেই চিনেন।

জন্মগতভাবে এই শারীরিক সীমাবদ্ধতা নিয়ে যারা আমাদের সমাজে ভূমিষ্ঠ হন তাদের পারিবারিক, সামাজিক এমনকি রাষ্ট্রীয়ভাবে বঞ্চনা ও অবহেলার স্বীকার হবার অনাকাঙ্ক্ষিত বাস্তবতাটি আমাদের চিরচেনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার এই অবহেলিত নাগরিকদের মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠায় নানা উদ্যোগ নিয়েছেন। ভোটার তালিকায় তারা এখন নারী বা পুরুষ হিসেবে নয় সরাসরি ট্রান্সজেন্ডার পরিচয়েও নিজেদের নাম নিবন্ধন করার অধিকার পেয়েছেন। বিপুল সংখ্যক ট্রান্সজেন্ডারকে সরকার ভাতাও দিচ্ছে। তবে আমরা মনে করি ট্রান্সজেন্ডারদের ধারাবাহিক ও স্থায়ী উন্নয়নের ধারা নিশ্চিত করতে সবার মানসিকতার পরিবর্তন অত্যন্ত জরুরি।

বেসরকারি এই টেলিভিশন চ্যানেল জনসংযোগ কর্মকর্তা দুলাল খান গণমাধ্যমকে বলেন, বৈশাখী টেলিভিশন স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এই বছর, স্বাধীনতার মাস মার্চে নারী দিবস উদযাপনের প্রাক্কালে আমাদের চ্যানেলের সংবাদে এবং নাটকে দুইজন ট্রান্সজেন্ডারকে যুক্ত করেছি। দেশের মানুষ এই প্রথম কোনও পেশাদার সংবাদ বুলেটিনে খবর পাঠ করতে দেখবেন একজন ট্রান্সজেন্ডারকে, যা স্বাধীনতার ৫০ বছরে দেশে আগে কখনো ঘটেনি। তার নাম তাসনুভা আনান শিশির। আন্তর্জাতিক নারী দিবসে শিশির বৈশাখী টেলিভিশনে তার প্রথম সংবাদ বুলেটিন উপস্থাপন করবেন। এরমধ্য দিয়ে দেশে এক নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপনে বৈশাখী টেলিভিশনের ঐতিহাসিক উদ্যোগের সহযাত্রী হবেন তিনি।

তিনি বলেন, একইভাবে আমরা আমাদের বিনোদন বিভাগের নিয়মিত নাটকের মূল চরিত্রগুলোর একটিতে যুক্ত করেছি আরেকজন ট্রান্সজেন্ডারকে। যার নাম নুসরাত মৌ। যাকে পর্দায় প্রথম দেখা যাবে একইদিন আন্তর্জাতিক নারী দিবসে, ধারাবাহিক নাটক ‘চাপাবাজ’-এর একটি পর্বে। যা প্রচারিত হবে ৮ই মার্চ রাত ৯টা ২০ মিনিটে।

আগামী ৮ মার্চ থেকে তাসনুভা আনান নিয়মিত সংবাদ পাঠ করবেন বলেও জানালেন বৈশাখী টেলিভিশনের এই জনসংযোগ কর্মকর্তা।

২-
স্বাধীনতার ৫০ বছরে দেশের টেলিভিশনে এই প্রথম একজন ট্রান্সজেন্ডার নারী সংবাদ পাঠ করতে যাচ্ছেন। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে বৈশাখী টেলিভিশন এই উদ্যোগ নিয়েছে। দিনটিতে বৈশাখী টেলিভিশনে সংবাদ পাঠ করবেন ট্রান্সজেন্ডার নারী তাসনুভা আনান শিশির। একই দিন আরেক ট্রান্সজেন্ডার নারী নুসরাত মৌকে বৈশাখী টিভির একটি নাটকে অভিনয় করতে দেখা যাবে। গতকাল শুক্রবার বেসরকারি টেলিভিশনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই ঘোষণা দেন উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক টিপু আলম মিলন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈশাখী টেলিভিশন স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই বছর, স্বাধীনতার মাস মার্চে নারী দিবস উদযাপনের আগে সংবাদ বিভাগ ও নাটকে দু’জন ট্রান্সজেন্ডার নারীকে যুক্ত করার উদ্যোগ নিয়েছে। দেশের মানুষ এই প্রথম একজন ট্রান্সজেন্ডারকে পেশাদার সংবাদ বুলেটিনে পাঠ করতে দেখবেন।

আরও বলা হয়, বিনোদন বিভাগের নিয়মিত নাটকের মূল চরিত্রগুলোর একটিতে যুক্ত করা হয়েছে নুসরাত মৌ নামের আরেকজন নারীকে। যাকে পর্দায় প্রথম দেখা যাবে আন্তর্জাতিক নারী দিবসে, ধারাবাহিক নাটক ‘চাপাবাজ’-এর একটি পর্বে, যা প্রচারিত হবে ৮ মার্চ রাতে।

এ প্রসঙ্গে তাসনুভা আনান শিশির সমকালকে বলেন, নাটকের কাজে গিয়ে এই সুযোগ মিলেছে। আমার উচ্চারণ আর উপস্থাপনা দেখে বৈশাখী টিভি কর্তৃপক্ষ অডিশন দিতে বলে। এর পরই এই সুবর্ণ সুযোগ মেলে। তিনি বলেন, দেশের ট্রান্সজেন্ডারদের জন্য এটা একটা বড় ঘটনা। এই ঘটনা ট্রান্সজেন্ডারদের মধ্যে ইতিবাচক প্রভাব ফেলবে। সমাজেও একটা সাড়া মিলবে। সমাজের বেশিরভাগ অংশ ট্রান্সজেন্ডার বোঝে না। তৃতীয়লিঙ্গ আর ট্রান্সজেন্ডার এক নয়। এ ধরনের কাজ ট্রান্সজেন্ডারদের সমাজের সামনে তুলে ধরবে।

About Shisir Arj

আরও পড়ুন...

কুয়েত প্রবাসী আওয়ামী লীগ নেতার মাতার মৃত্যুতে শোক সভা ও দোয়া মাহফিল

কুয়েত প্রবাসী আওয়ামী লীগ নেতার মাতার মৃত্যুতে শোক সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে. হিজিল …

error: Content is protected !!