Home / বিনোদন / নতুন মুখমণ্ডল ফিরে পেলেন তিনি-

নতুন মুখমণ্ডল ফিরে পেলেন তিনি-

আজব-ডেস্কঃ শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ প্রতিস্থাপনের ঘটনা এখন খুবই স্বাভাবিক, কিন্তু একজন ব্যক্তির মুখ, দাঁত, জিভ, চোয়াল – সোজা কথায় আস্ত মুখমন্ডলটাই প্রতিস্থাপন করে দেওয়ার আশ্চর্য এক ঘটনা ঘটেছে আমেরিকায়। এই নতুন মুখমণ্ডল ফিরে পাওয়া ব্যক্তির নাম রিচার্ড লি নরিস। ডাক্তাররা বলছেন, মুখমন্ডলের এত বড়, আর এত জটিল প্রতিস্থাপন আগে কখনও হয়নি – আর টানা ছত্রিশ ঘন্টা ধরে এই অভিনব অস্ত্রোপচার সম্পূর্ণ নতুন জীবন উপহার দিয়েছে রিচার্ড লি নরিসকে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বছর পনেরো আগে এক বন্দুক দুর্ঘটনায় গুলি লেগে তার পুরো মুখটাই বিকৃত হয়ে গিয়েছিল।এতে এতটাই বীভৎস চেহারা নিয়েছিল সেটা যে রিচার্ড লি নরিস আর প্রকাশ্যে বাইরে বেরোতেই পারতেন না। কিন্তু একটি অস্ত্রোপচার আবার তাঁর জীবনটাই পাল্টে দিয়েছে, নিজের নতুন মুখটা প্রথম তিনি যখন আয়নায় দেখেন তিনি ছিলেন বিস্ময় আর কৃতজ্ঞতায় আপ্লুত।
সার্জেন এডুয়ার্ডো রডরিগেজ ছিলেন ওই অস্ত্রোপচারের অন্যতম প্রধান কারিগর, তিনি জানান আয়নাটা নামিয়ে রেখেই রিচার্ড লি নরিস তাঁকে আবেগে জড়িয়ে ধরেন, ধন্যবাদ জানান।
পনেরো বছর আগে সমাজ থেকে যে লোকটি হারিয়ে গিয়েছিল, তাকে আবার সমাজের একজন স্বাভাবিক সদস্য হিসেবে ফিরিয়ে দেওয়ার উপহারটা যে কতটা অসাধারণ – সেই আবেগ ছুঁয়ে গিয়েছিল চিকিৎসকদের পুরো দলটাকেই!

About

আরও পড়ুন...

কাদের খান আফগানিস্তান থেকে এসে বলিউডে জায়গা করে নেন

তালেবানরা কাবুল দখল করার পর থেকে আফগানিস্তান নিয়ে চর্চা চলছে আন্তর্জাতিক মহলে। সেখানে ভারতসহ অনেক …