Home / প্রযুক্তি / নিজেই ব্যালান্স রাখবে ইলেকট্রিক বাইক

নিজেই ব্যালান্স রাখবে ইলেকট্রিক বাইক

দুই চাকায় নিজেই নিজের ভারসাম্য রক্ষা করে চলবে সি-১ মোটরসাইকেল। আর এই ইলেকট্রিক মোটরসাইকেলটি তৈরি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোভিত্তিক টু হুইলার ইলেকট্রিক ভেইক্যাল নির্মাতা প্রতিষ্ঠান লিট মটর্স। খবর গিজম্যাগ-এর।

থ্রিডি গ্রাফিক্স প্রযুক্তি ব্যবহার করে এর আগে একাধিক সেলফ ব্যালান্সিং টু হুইলার মোটরসাইকেলের ডিজাইন করেছেন অনেকেই। কিন্তু কম্পিউটারের মনিটর থেকে বেরিয়ে প্রথমবারের মতো পুরোপুরি কার্যক্ষম সেলফ ব্যালেন্সিং মোটরসাইকেলের প্রটোটাইপ তৈরি করতে সফল হলেন লিট মটর্স এর ইঞ্জিনিয়াররাই।

চেহারার দিকে থেকে অন্যান্য বাইকের সঙ্গে অনেক অমিল রয়েছে সি-১-এর। দূর থেকে দেখলে একে মোটরসাইকেল নয় বরং টানা ন্যানোর মতোই মনে হবে। আদতে সি-১ একটি পুরোপুরি কার্যক্ষম টু হুইলার ইলেকট্রিক মোটরবাইক।

আর সি-১-এর সেলফ ব্যালেন্সিং-এর পেছনের মূল রহস্য হচ্ছে এর দু’টি অনবোর্ড ইলেকট্রনিক জাইরোস্কোপ। এই জাইরোস্কোপ দু’টির বদৌলতেই নিজেই ভারসাম্য বজায় রাখতে পারে দুই চাকার এই মোটরসাইকেলটি। এখনও প্রোটোটাইপ পর্যায়ে থাকলেও এর রোড টেস্টে সফল হয়েছেন নির্মাতারা। তবে এখনও সি-১ প্রোটোটাইপ-এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ১০ মাইলেই সীমাবদ্ধ রেখেছে লিট মটর্স।

সি-১ মোটরসাইকেল নিয়ে লিট মটর্স-এর প্রেসিডেন্ট ড্যানিয়েল কিম জানিয়েছেন, সি-১ এর পরের মডেলটি হবে আরো হালকা। বাণিজ্যিকভাবে সি-১ বাজারজাত হবে ২০১৪ সালের মধ্যে। প্রডাকশন মডেলটির সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ১২৫ মাইল এবং প্রতিবার ব্যাটারি চার্জ করার পর ২০০ মাইল চলবে বাইকটি। আর মোটরসাইকেলটির টু সিটার ভার্সনটির দাম হবে ১৬ হাজার ডলার।

বাইকটির ইউটিউব ভিডিও লিঙ্ক: http://www.youtube.com/watch?feature=player_embedded&v=O1aAmWim838#!

About

আরও পড়ুন...

কঠোর হচ্ছে ফেসবুক, যা আছে নতুন নীতিমালায়

চলতি বছরের অক্টোবর থেকে নীতিমালায় (Terms of Service) কিছু পরিবর্তন আনছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম …

error: বাংলার বার্তা থেকে আপনাকে এই পৃষ্ঠাটির অনুলিপি করার অনুমতি দেওয়া হয়নি, ধন্যবাদ