Home / দেশ / পাবনা সুজানগরে পরিবার পরিকল্পনা মা ও শিশু স্বাস্থ্য বিষয়ে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

পাবনা সুজানগরে পরিবার পরিকল্পনা মা ও শিশু স্বাস্থ্য বিষয়ে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

মোবারক বিশ্বাস ঃ গতকাল বুধবার সকাল ১০টায় সুজানগর উপজেলা পরিষদ হল রুমে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উদ্যোগে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য বিষয়ের উপর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, স্কুল ও মাদ্রাসা শিক্ষক, ম্যারেজ রেজিষ্ট্রার, ধর্মীয় নেতা / ইমামদের অংশ গ্রহণে এক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার এইচ এম নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত অবহিতকরণ কর্মশালার উদ্ভোধন ও প্রধান অতিথির বক্তব্যদেন উপজেলা চেয়ারম্যান আহমেদ ফিরোজ কবির। স্বাগত বক্তব্যদেন সুজানগর উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার শামছুন নাহার। কর্মশালায় অন্যান্যদের মাঝে বক্তব্যদেন এ কে এম রোকনুজ্জামান সহকারী পরিচালক আই ই এম ইউনিট পরিবার পরিকল্পনা অধিদপ্তর ঢাকা, ডাঃ মোঃ আশরাফ উদ্দিন, মেডিকেল অফিসার (এম সি এইচ এফপি) (ভারপ্রাপ্ত) সুজানগর ও ভায়না ইউপি চেয়ারম্যান আব্দুল ওহাব প্রমূখ।

পাবনা চাটমোহরে মা ও শিশু স্বাস্থ্য বিষয়ে অবহিতকরন কর্মশালা অনুষ্ঠিত
মোবারক বিশ্বাসঃ  পাবনার চাটমোহরে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে গত ১৫ মে পরিবার পরিকল্পনা মা ও শিশু স্বাস্থ্য এবং পুষ্টি বিষয়ে অবহিতকরন কর্মশালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত হয়। উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ সবিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া বেগম। বিশেষ অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তর ঢাকার উপ-পরিচালক মোঃ রফিকুজ্জামান ও চাটমোহর প্রেসক্লাবের সভাপতি হেলালুর রহমান জুয়েল। স্বাগত বক্তব্য দেন, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফিরোজ উদ্দিন আহমেদ। প্রতিপাদ্য বিষয় উপস্থাপন করেন মেডিকেল অফিসার এমসিএইচ ডাঃ নাজমুস সাকিব। কর্মশালায় কোরআন ও হাদিসের আলোকে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য নিয়ে বক্তব্য দেন মাওলানা আ ন ম ফজলুর রহমান। কর্মশালায় চাটমোহর উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, স্কুল ও মাদ্রাসার শিক্ষক, ম্যারেজ রেজিষ্ট্রার, ধর্মীয় নেতা ও মসজিদের ইমামগন অংশগ্রহণ করেন।

দুঃসহ গরমে অতিষ্ঠ প্রাণীকুল
মোবারক বিশ্বাস ঃ দুঃসহ গরমে অতিষ্ঠ প্রাণীকুল। স্বস্তি নেই কোথাও। একটু বাতাস, একটু ছায়ার খোঁজে সবাই। রোদের প্রচন্ড তাপ, শরীর পুড়িয়ে দিয়ে যায়। গরমে অনেকেই ঘর থেকে বের হচ্ছে না। প্রচন্ড গরমে ছোট শিশু ও বৃদ্ধদের কষ্ট বেশি। ডায়রিয়ার প্রকোপসহ দেখা দিয়েছে নানা অসুখ। গরমে পশু পাখি হাসফাঁস করছে। বিদ্যুৎ না থাকার যন্ত্রনা যেন উপরি পাওনা। রাস্তায় বের হলেই ঘামে নেয়ে যাওয়ার অবস্থা। তীব্র দাবদাহ বয়ে যাচ্ছে পাবনাসহ সারা উত্তর জনপদে। তাপমাত্রা বাড়ছে। বাতাসের আর্দ্রতার পরিমান বেশি হওয়ায় গরমের অনুভূতি বেশি। একটানা অসহ্য গরমে পাবনা জেলার মানুষের স্বাভাবিক কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। বৃষ্টির দেখা নেই। প্রচন্ড তাপদাহে কৃষি শ্রমিকরা মাঠে ধান কাটতে পারছেন না। খরায় আউশ ও পাটের জমি ক্ষতিগ্রস্থ হচ্ছে। গরমে অবর্ণনীয় দূর্ভোগ আর যন্ত্রনায় পড়েছে প্রাণীকুল।

ভাঙ্গা ঘরে চাঁদের আলো গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে রাজমিস্ত্রীর কন্যা রূপা
মোবারক বিশ্বাস ঃ রাজমিস্ত্রীর কন্যা রূপা খাতুন এবার এসএসসি (ভোক) পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে। সে চাটমোহর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় থেকে পরীক্ষায় অংশ নিয়ে এই কৃতিত্ব অর্জন করেছে। চাটমোহর পৌর এলাকার ছোট শালিখা মহল্লার বাসিন্দা রাজমিস্ত্রী মোঃ হাসান আলী ও গৃহিনী মহারানী বেগমের মেয়ে রূপা খাতুনকে অভাব দমাতে পারেনি। শত বাঁধা পেরিয়ে অভাবের মাঝেও এবারে কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। ভাল ফলাফল করার পরও শুধু টাকার অভাবে অনিশ্চিত হয়ে পড়েছে তার শিক্ষা জীবন। পিতামাতার উৎসাহে আর শিক্ষকদের সহযোগিতায় এমন ফলাফল করতে পেরেছে মেধাবী রূপা। কুপির আলোতে পড়ালেখা করা রূপা উচ্চ শিক্ষা লাভ করতে চায়। তার দরিদ্র পিতা রাজমিস্ত্রী হাসান আলী জানান আমার মেয়ে এমন রেজাল্ট করবে ধারণা ছিল না। মেয়ের উচ্চ শিক্ষার অর্থের যোগান তিনি কিভাবে দিবেন এটাই চিন্তার বিষয়।

মির্জা ফখরুলসহ ৩৩ নেতাকে কারাগারে পাঠানোর প্রতিবাদে পাবনায় বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতাল
মোবারক বিশ্বাস ঃ বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলসগীরসহ ১৮ দলীয় জোট নেতাদের ৩৩ জনকে কারাগারে পাঠানোর প্রতিবাদে বৃহস্পতিবার পাবনায় সকাল-সন্ধ্যা হরতাল আহবান করেছে পাবনা জেলা বিএনপি। হরতাল সমর্থনে গতকাল বুধবার বিকালে একটি বিক্ষোভ মিছিলটি পাবনা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। এ সময় ২০ জন আহত হয়েছে। গ্রেফতার করেছে জেলা বিএনপির যুগ্ন সম্পাদক শহিদুর রহমান টুটুল বিশ্বাস। পরে শহরের গুড়বাজার মোড়ে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। পাবনা জেলা বিএনপি’র সভাপতি মেজর অব কেএস মাহমুদ এর সভাপতিতেœ সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক  ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান তোতা, সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব আব্দুস সামাদ খান মন্টু, সহ-সভাপতি আব্দুল¬াহ আল মাহমুদ মান্নান, পাবনা পৌর বিএনপির সভাপতি আলহাজ্ব তৌফিক হাবিব,পাবনা সদর উপজেলা বিএনপির সভাপতি একেএম মুসা, জেলা বিএনপির  সহ-সভাপতি মাসুদ খন্দকার, শেখ রতন, সিনিয়র যুগ্ন সম্পাদক সাবির হাসান বাচ্চু, যুগ্ন সম্পাদক নুর মোঃ মাসুম বগা, জেলা যুবদল সভাপতি শেখ তুহিনসেচ্ছাসেবক জেলা সভাপতি মনোয়ার শামীম। পাবনা জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তোতা পাবনাবাসীকে হরতাল পালন করার আহবান জানান।

About

আরও পড়ুন...

চট্টগ্রামে ক্যাব’র উদ্যোগে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার সাথে অ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত

চট্টগ্রামে ক্যাব’র উদ্যোগে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার সাথে অ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত। ভোক্তাদের মাঝে শিক্ষা ও …

error: Content is protected !!