Home / দেশ / পুঁজিবাজারে বাংলানিউজ জনপ্রিয় -ডিএসই প্রেসিডেন্ট রকিবুর রহমান

পুঁজিবাজারে বাংলানিউজ জনপ্রিয় -ডিএসই প্রেসিডেন্ট রকিবুর রহমান

ঢাকা : প্রতি মুহূর্তে প্রকাশ করায় প্রতিনিয়ত বাংলানিউজের জনপ্রিয়তা বাড়ছে। সততা ও নিষ্ঠার সঙ্গে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে বাংলানিউজ পুঁজিবাজারে বিনিয়োগকারীসহ বাজার সংশ্লিষ্টদের জন্য কাজ করে যাচ্ছে। এ জন্য বাংলানিউজকে ধন্যবাদ জানাই।

মঙ্গলবার দুপুরে মতিঝিলের ডিএসই কার্যালয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের নবনির্বাচিত প্রেসিডেন্ট রকিবুর রহমান বাংলানিউজের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

রকিবুর রহমান বলেন, ‘পত্রিকায় আজকের খবর কালকে প্রকাশ হয় কিন্তু বাংলানিউজে কোনো কিছু ঘটার সঙ্গে সঙ্গে প্রকাশ করে। ফলে বিনিয়োগকারীসহ সবাই বাজার সম্পর্কে তাৎক্ষণিক সবকিছু জানতে পারে। অনেক বিনিয়োগকারী আমাকে প্রায় বলে বাংলানিউজ সবার আগে সংবাদ প্রচার করে।’

ডিএসইর তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এ মুহূর্তে আপনার প্রথম পদক্ষেপ কি জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘আমার প্রথম পদক্ষেপ হলো বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে এনে তাদের বাজারমুখী করা, এরপর পুঁজিবাজারে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা। একই সঙ্গে ডিএসইর দায়িত্ব পালনের পাশাপাশি সবার সমন্বয়ে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) মাধ্যমে বাজারে স্থিতিশীল ফিরিয়ে আনা।’

পতনের বাজারের দায়িত্ব নেওয়া চ্যালেঞ্জ হিসেবে দেখছেন রকিবুর রহমান। তিনি বলেন, ‘আমি শতভাগ চেষ্টা করবো বাজারকে স্থিতিশীল করতে। এক্ষেত্রে সকলের সহযোগিতা দরকার। আর সবাই সহযোগিতা করলে সব সম্ভব। আমি পুঁজিবাজারের একটি ক্রান্তিকালে ডিএসইর দায়িত্ব নিয়েছি। তাই বিনিয়োগকারীদের হাজারো প্রত্যাশা আমাকে ঘিরে।’

ফোর্সড সেল সম্পর্কে নতুন এই প্রেসিডেন্ট বাংলানিউজকে বলেন, ‘আমি সবার কাছে বিনীতভাবে অনুরোধ করবো তারা যাতে বিনিযোগকারীদের কথা চিন্তা করে ফোর্সড সেল না করে। বিনিয়োগকারীরা বাজারের প্রাণ। তাদের স্বার্থ আমাদের দেখতে হবে। বিনিয়োগকারী লাভবান হলে আমরা লাভবান হবো।’

তিনি আরো বলেন, ‘ব্রোকারেজ হাউজগুলো যেসব আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন নিয়েছেন ওই প্রতিষ্ঠানগুলোর উচিত বাজারে বিনিয়োগকারীদের স্বার্থে তাদের লোনের সময়সীমা অন্তত ১ বছর বৃদ্ধি করা। এতে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা উপকৃত হবেন এবং সময়মত তাদের ঋণ পরিশোধ করতে সক্ষম হবে।

প্রণোদনা প্যাকেজ সম্পর্কে তিনি বলেন, বিনিয়োগকারীর স্বার্থে সরকার যে প্রণোদনা দিয়েছে। তা যেকোনো মূল্যে বাস্তবায়ন করতে হবে। কোনো শক্তির কাছে হার মানা যাবে না। বাজারকে গতিশীল করতে এর সঠিক বাস্তবায়ন করতে হবে বলে তিনি মনে করেন।

মিউচ্যুয়াল ফান্ডের বেহাল অবস্থা সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন, মিউচ্যুয়াল ফান্ডের অবস্থা যত ভালো হবে বাজার তত ভালো ও গতিশীল হবে। আশা করছি মিউচ্যুয়াল ফান্ডগুলো তাদের অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করবে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাজারের প্রাণ। তাদের অংশগ্রহণের বাজারে তারল্য বাড়ে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের উদ্দেশে রকিবুর রহমান বলেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের প্রতি আমার বিশেষ অনুরোধ তারা যাতে লংটাইম বিনিয়োগে আসেন। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাজারের চালিকাশক্তি বলে তিনি মনে করেন।

এ সময় তিনি যেসব বিনিয়োগকারী বেশি মূল্যে শেয়ার বিক্রি করে বাজার থেকে বেরিয়ে গেছেন, তাদের আবার শেয়ার ক্রয় করার আহ্বান জানান। যেসব পরিচালক দু’ শতাংশ শেয়ার ধারণ করছে না তাদের শেয়ার ক্রয় করারও আহ্বান জানান তিনি। আর যদি শেয়ার ক্রয় না করেন, তবে তাদের পদ ছেড়ে দেওয়ার জন্য তিনি অনুরোধ জানান।

তৃতীয়বারের মতো নির্বাচিত হয়ে তিনি বলেন, বিগত দিনে যত ভুল করেছি সেগুলো শুধরিয়ে নিয়ে বাজারের উন্নয়নে কাজ করে যাব। এরই সঙ্গে একটি ভালো বাজার গড়ার চেষ্টা করে যাব। তিনি বলেন, এক্ষেত্রে আমি আমার জায়গা থেকে এগুলো করবো। জায়গা অতিক্রম করবো না। একটি শক্তিশালী পুঁজিবাজার একটি দেশের অর্থনীতিতে বড় ধরনের ভূমিকা রাখে বলে তিনি মনে করেন।

বিনিয়োগকারীদের উদ্দেশে তিনি বলেন, তাদের প্রতি আমার বিশেষ অনুরোধ কোম্পানিগুলো বিগত ৫ বছরের ফান্ডামেন্টাল দেখে বিনিয়োগ করুন। এতে করে সকলেই উপকৃত হবেন। স্বল্পমেয়াদী নয় বিনিয়োগকারীদের দীর্ঘমেয়াদী বিনিয়োগে আহ্বান জানান তিনি।

সর্বোপরি আগামী দিনে পথ চলায় বিনিয়োগকারীসহ বাজার সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন ডিএসইর এই নবনির্বাচিত প্রেসিডেন্ট।

উলেখ্য, ১৫ মার্চ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৫০তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) ২০১২ সালের জন্য ডিএসইর প্রেসিডেন্ট নির্বাচিত হন মিডওয়ে সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. রকিবুর রহমান।

রাজধানীর হোটেল রিজেন্সিতে সন্ধ্যা ৭টায় অনুষ্ঠেয় এ সভায় পরিচালকদের ভোটে তিনি র্নিবাচিত হন। এ সময় রশিদ ইনভেস্টমেন্ট সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ রশিদ লালীকে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও জাহান সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহানকে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়েছে।

আরও পড়ুন...

ভোক্তা স্বাস্থ্য সুরক্ষায় ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণ নীতিমালা প্রণয়নের দাবি জানিয়েছে ক্যাব

সংবাদ বিজ্ঞপ্তি: সকলের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিতে খাদ্যে ট্রান্সফ্যাটের মাত্রা নিয়ন্ত্রণে জরুরি ভাবে নীতিমালা প্রণয়ন …