Home / শীর্ষ সংবাদ / প্রবাসেই জাতীয় পরিচয়পত্র দেওয়ার পরিকল্পনা

প্রবাসেই জাতীয় পরিচয়পত্র দেওয়ার পরিকল্পনা

বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেসব দেশেই দেওয়ার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। দূতাবাসগুলোর মাধ্যমে এ কাজ সম্পন্ন করার আইনি দিক খতিয়ে দেখা হচ্ছে।

সূত্রগুলো জানিয়েছে, বিদেশে অবস্থানরতদের দূতাবাসের মাধ্যমে এনআইডি সরবরাহের জন্য ভোটার রেজিস্ট্রেশন আইনের সংশোধনী আনার চিন্তা-ভাবনাও চলছে।

জানা গেছে, প্রতিনিয়ত বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা দূতাবাসের মাধ্যমে এনআইডি দেওয়ার জন্য আবেদন করছেন। সম্প্রতি প্রবাসী বাঙালি কল্যাণ সমিতির (প্রবাকস) সাধারণ সম্পাদক দেওয়ার বজলু চৌধুরীও ইসিতে আবেদন করেছেন। তিনি এতে উল্লেখ করেছেন, মেশিন রিডেবল পাসপোর্ট বিভিন্ন দেশে দূতাবাসের মাধ্যমে সরবরাহ করা হচ্ছে। তাই দূতাবাসগুলোতে রেজিস্ট্রেশন বুথ স্থাপন বা আউট সোর্সিং কোম্পানির মাধ্যমে এনআইডিও সরবরাহ করার প্রস্তাব করেছেন তিনি।

বজলু চৌধুরীর দাবি, প্রায় এক কোটি প্রবাসী ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে পারেননি। এছাড়া তারা জাতীয় পরিচয়পত্রও পাননি। যদিও অনেকে দেশে গিয়ে ভোটার হচ্ছেন ও এনআইডি সংগ্রহ করছেন, তবে এজন্য সময় ও অর্থ খরচ হচ্ছে বেশি। তাই দ্রুত জাতীয় পরিচয়পত্র সেবা পাওয়ার জন্য তিনি প্রবাসেই তা সরবরাহের ব্যবস্থা গ্রহণের আবেদন জানিয়েছেন।

দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, বিভিন্ন দেশে অবস্থানরত রাষ্ট্রদূতরাও মৌখিকভাবে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) বলছেন। সর্বশেষ যুক্তরাষ্ট্র সফরের সময়ও সিইসিকে সেদেশে অবস্থানরতদের দূতাবাসের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র দেওয়ার ব্যবস্থা গ্রহণের প্রস্তাব দেন সেখানকার রাষ্ট্রদূত। তখন তাকে লিখিত আকারে নির্বাচন কমিশন বরাবর একটি প্রস্তাবনা পাঠাতে বলা হয়। যদিও সে প্রস্তাবনা এখনো আসেনি। তবে বিষয়টি নিয়ে সিইসির ইতিবাচক মনোভাব রয়েছে।

সূত্র জানিয়েছে, বিষয়টি নিয়ে ইতোমধ্যে ইসিতে আলোচনা শুরু হয়েছে। বর্তমানে বিভিন্ন টেকনিক্যাল ও আইনি দিক নিয়ে ভাবা হচ্ছে।

কর্মকর্তারা বলছেন, শুধু আইন নয়, এজন্য ভোটার তালিকা বিধিমালাতেও সংশোধন আনতে হবে। কেননা, ভোটার তালিকা প্রণয়নে থানা বা উপজেলা নির্বাচন কর্মকর্তাকে রেজিস্ট্রেশন কর্মকর্তা নিয়োগের কথা বলা হয়েছে। আর ভোটার না হলে জাতীয় পরিচয়পত্র দেওয়া হয় না। তাই আইন বা বিধিমালায় দূতাবাসে ভোটার করার বিষয়টি অন্তর্ভূক্ত করতে হবে।

জানা গেছে, বিভিন্ন পক্ষের দাবি ও প্রবাসীদের সুবিধার কথা চিন্তা করে তিনটি বিষয় নিয়ে ভাবছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে রেজিস্ট্রেশন আইন সংশোধন করে শুধুমাত্র বিদেশ অবস্থানরত বাংলাদেশিদের জন্য রেজিস্ট্রেশন পদ্ধতি কিছুটা শিথিল করা হতে পারে। আবার এনআইডি নিয়ে অনলাইনে দরখাস্তের সুযোগ দিয়েছে ইসি। এক্ষেত্রে অনলাইনেই আঙ্গুলের ছাপ নেওয়ার ব্যবস্থা হতে পারে। এছাড়া ছোট ছোট দল করে বিভিন্ন দেশে রেজিস্ট্রেশন কার্যক্রম চালানোর আলোচনাও হচ্ছে।

সম্প্রতি বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনার জন্য এনআইডি মহাপরিচালক(ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীনকে একটি কার্যপত্র তৈরির নির্দেশনা দিয়েছেন ইসি সচিব সিরাজুল ইসলাম। যা আলোচনার জন্য কমিশন বৈঠকে উপস্থাপন করা হবে।

ইসি সচিব সিরাজুল ইসলাম বাংলানিউজকে বলেন, প্রবাসেই নাগরিকদের ভোটার করা ও জাতীয় পরিচয়পত্র সরবরাহের জন্য বিভিন্ন পক্ষ থেকে দাবি উঠেছে। আমরাও বিষয়টি নিয়ে নানা দিক খতিয়ে দেখছি।

About

আরও পড়ুন...

উত্তর কলীকচ্ছ মডেল স্কুল এন্ড কলেজের বার্ষিক পরিক্ষার ফলাফল প্রকাশ ও অভিভাবক সমাবেশ

উত্তর কলীকচ্ছ মডেল স্কুল এন্ড কলেজের বার্ষিক পরিক্ষার ফলাফল প্রকাশ ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত । …

error: বাংলার বার্তা থেকে আপনাকে এই পৃষ্ঠাটির অনুলিপি করার অনুমতি দেওয়া হয়নি, ধন্যবাদ