Home / কুয়েত / বাংলাদেশ সর্বোচ্চ অগ্রাধিকার পাবে, কুয়েতে শ্রমশক্তি নিয়োগে- কুয়েত আমীর

বাংলাদেশ সর্বোচ্চ অগ্রাধিকার পাবে, কুয়েতে শ্রমশক্তি নিয়োগে- কুয়েত আমীর

মঈন উদ্দিন সরকার সুমন: কুয়েতে বাংলাদেশের নব-নিযুক্ত মান্যবর রাষ্ট্রদূত এস, এম, আবুল কালাম কুয়েতের মহামহিম আমীর শেখ সাবাহ্ আল-আহমেদ আল-জাবের আল-সাবাহ্ এর নিকট তাঁর পরিচয় পত্র পেশ করেন। ৯ আগষ্ট মঙ্গলবার সকালে কুয়েতের আমিরী প্যালেস (বায়ান প্যালাসে) পরিচয় পত্র প্রদান কালে এক সৌজন্য সাক্ষাতে দ্বিপক্ষীয় সম্পর্কের অনেক বিষয় নিয়ে আলোচনা হয়।  সাক্ষাতকালে মহামহিম আমীর বাংলাদেশের রাষ্ট্রদূতকে কুয়েতে স্বাগতম জানান এবং সকল প্রকার সাহায্য ও সহযোগিতার আশ্বাস দেন। বাংলাদেশের স্বাধীনতা উত্তর ১৯৭৩ সাল থেকে বাংলাদেশ-কুয়েত ভ্রাতৃপ্রতীম দ্বিপক্ষীয় সম্পর্কের কথা উলে¬খ করে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে তাঁর ব্যক্তিগত সুসম্পর্ক ও পরিচয়ের কথাও শ্রদ্ধার সঙ্গে ¯মরন করেন। কুয়েতে বাংলাদেশের শ্রম বাজার সম্প্রসারনের অনুরোধের প্রেক্ষিতে কুয়েতে বিদেশী শ্রম-শক্তি আমদানির ক্ষেত্রে বাংলাদেশকে সর্বোচ্চ অগ্রাধিকার দিবেন মর্মে মহামহিম আমীর নব-নিযুক্ত রাষ্ট্রদূতকে আশ্বাস প্রদান করেন। কুয়েতে বাংলাদেশীদের ভূমিকা তথা ১৯৯১ সালে যুদ্ধবিধ্ব¯ত কুয়েত পুর্নগঠনে বাংলাদেশের ভুমিকাকে কৃতজ্ঞতার সঙ্গে ¯মরণ করে মহামহিম আমীর আশাবাদ ব্যক্ত করেন যে ভবিষ্যতে দূ-দেশের সম্পর্ক আরো  বি¯তৃত ও জোরদার হবে। বাংলাদেশ-কুয়েত দ্বিপাক্ষিক সম্পর্কের বিবিধ দিক যেমন ব্যবসা-বানিজ বহুমূখীকরন, বিনিয়োগ বৃদ্ধি, সামরিক সহযোগিতা সম্প্রসারন, সাংস্কৃতিক বন্ধন দৃঢ়করন, বাংলাদেশীদের ভিসা সহজীকরন তথা গভীরতর ও প্রসারিত কূটনৈতিক সম্পর্ক উন্নয়নে দু-দেশ কাজ করার কথা ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত কুয়েতের আমিরকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা পৌঁছে দেন এবং মহামান্য রাষ্ট্রপতির পক্ষ থেকে বাংলাদেশ সফরের আšতরিক আমন্ত্রন জানালে মহামহিম আমীর সুযোগমতো সুবিধাজনক সময় বাংলাদেশ সফর করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

ওই সময় কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ সাবাহ্ আল-খালেদ আল-হামাদ আল-সাবাহ্ এসময় উপস্থিত ছিলেন। বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (রাজনৈতিক) এসএম মাহবুবুল আলম, প্রতিরক্ষা এ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল নাসিমুল গনি, কাউন্সেলর (শ্রম) আবদুল লতিফ খান সাক্ষাতকালে উপস্থিত ছিলেন। সকালে মান্যবর রাষ্ট্রদূতের সরকারী বাসভবন থেকে মোটর শোভাযাত্রা করে বায়ান প্যালেসে যান এবং সেখানে মান্যবর রাষ্ট্রদূতকে আমিরি গার্ড অব অনার প্রদান করা হয়।

About

আরও পড়ুন...

কুয়েতে বাংলাদেশ ফ্রেন্ডস স্পোর্টিং ক্লাবের পঞ্চম বার্ষিকী

কুয়েতে বাংলাদেশ ফ্রেন্ডস স্পোর্টিং ক্লাবের উদ্যোগে ক্রিকেট চ্যাম্পিয়ন লীগের পঞ্চম বার্ষিকী ২০২০-২০২১ এর গ্র্যান্ড ফাইনাল …

error: Content is protected !!