Home / শীর্ষ সংবাদ / বিশ্বের সর্বাধিক শক্তিশালী মুদ্রার নাম কুয়েতি দিনার

বিশ্বের সর্বাধিক শক্তিশালী মুদ্রার নাম কুয়েতি দিনার

বাংলার বার্তাঃ গুড রিটার্নস ওয়েবসাইট অনুসারে, বিশ্বজুড়ে মুদ্রার মান নিয়মিত ওঠানামা করে। কিছু মুদ্রা অন্যদের চেয়ে বেশি শক্তিশালী বলে মনে করা হয়। এমন কিছু দেশ রয়েছে যেখানে সর্বোচ্চ মুদ্রা ২০ ডলারের বেশি নয়, আবার কারও কারও মুদ্রা রয়েছে যার মূল্য ১০,০০০ ডলার থেকে শুরু করে ১০০,০০০ ডলার। বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত মুদ্রা মার্কিন ডলার । কিন্তু বিশ্ববাজারে এর চেয়েও দামি মুদ্রা আছে আরো নয়টি।

কুয়েতের স্থানীয় গনমাধ্যমে এক রিপোর্ট থেকে জানা যায় বিশ্বের সর্বাধিক শক্তিশালী মুদ্রা হিসাবে বিবেচিত কুয়েতি দিনার। জাতিসংঘ  বিশ্বের প্রায়  ১৮০ টি দেশের মুদ্রার বৈধতা স্বীকার করে এর মধ্যে প্রথম স্থানে বিশ্বের সর্বাধিক শক্তিশালী মুদ্রার কুয়েতি দিনার  স্বীকার করেন। দীর্ঘদিন থেকেই তেল সমৃদ্ধ কুয়েতের মুদ্রার মূল্য সবার উপরে। এরপরেই আছে পারস্য উপসাগরের দ্বীপরাষ্ট্র বাহরাইনের দিনারা। এই রিপোর্টে অন্যান্য মুর্দ্রার মধ্যে দ্বিতীয় অবস্থানে বাহরাইন দিনার , তৃতীয় অবস্থানে ওমানি রিয়াল , চতুর্থ অবস্থানে জর্দানীয় দিনার , পঞ্চম অবস্থানে  ব্রিটিশ  পাউন্ড, ষষ্ঠ  অবস্থানে জিব্রাল্টার পাউন্ড, সপ্তম অবস্থানে কেইম্যান আইল্যান্ডস ডলার, অষ্টম অবস্থানে ইউরোপীয় ইউনিয়নের ইউরো,  নবম অবস্থানে সুইস ফ্রাংক, এবং দশম অবস্থানে মার্কিন ডলার। বিশ্বের  এই শক্তিশালী মুদ্রার মূল্য এক  কুয়েতি দিনারের সমান  ৩.৩২ মার্কিন ডলার। এবং দ্বিতীয় অবস্থানে থাকা বিশ্বের সর্বাধিক শক্তিশালী মূদ্রা বাহরাইন এক দিনারের বিপরিতে ২.৬৫ মার্কিন ডলার।

তথ্য মতে কুয়েতি দিনার নামটি রোমান ডেনারিয়াস থেকে এসেছে। দেশটিতে কাগজের নোটকে দিনার এর পয়সা মুদ্রা কে ফিলস নামে প্রচলিত। কুয়েতি দিনার কে এক হাজার  ফিলস  (পয়সা) এ বিভক্ত করা হয়েছে  অর্থাৎ এক দিনার সমান ১০০০ (পয়সা) ফিলস। এই দিনার মধ্যপ্রাচ্যের অনেক আরব দেশে ব্যবহৃত হয়। 

About banglarbarta.com

আরও পড়ুন...

বাংলাদেশ ক্রিকেট এসোসিয়েশন কুয়েতের সাংগঠনিক সম্পাদকের ওপর হামলার প্রতিবাদ

বাংলাদেশ ক্রিকেট এসোসিয়েশন কুয়েতের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ হানিফ মিয়াকে বাংলাদেশে কতিপয় দুষ্কৃতকারীরা হামলা করায় কুয়েতে …

error: বাংলার বার্তা থেকে আপনাকে এই পৃষ্ঠাটির অনুলিপি করার অনুমতি দেওয়া হয়নি, ধন্যবাদ