Home / বিশ্ব / ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রয়াত প্রণব মুখার্জির শেষকৃত্য, শ্রদ্ধা জানালেন মোদি
প্রণব মুখার্জি

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রয়াত প্রণব মুখার্জির শেষকৃত্য, শ্রদ্ধা জানালেন মোদি

প্রণবের শেষকৃত্য, শ্রদ্ধা জানালেন মোদি
প্রণবের শেষকৃত্য, শ্রদ্ধা জানালেন মোদি

আজ প্রণবের শেষকৃত্য, শ্রদ্ধা জানালেন মোদি । ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রয়াত প্রণব মুখার্জির শেষকৃত্য সম্পন্ন হবে আজ মঙ্গলবার। নয়াদিল্লিতে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন এই শেষকৃত্য। তার আগে দিল্লির রাজাজি মার্গে প্রেসিডেন্টের বাসভবনে রাখা হয়েছে মরদেহ।

সাবেক এই রাষ্ট্রপতির মরদেহের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ভারতের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ দেশটির বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

দুপুর আড়াইটার দিকে দিল্লির লোদি রোড মহাশ্মশানে প্রণবের শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

গত ৯ আগস্ট দিল্লির রাজাজি মার্গে প্রেসিডেন্টের বাসভবনের বাথরুমে পড়ে গিয়ে মাথায় চোট পান প্রণব মুখার্জি। প্রায় তিন সপ্তাহ চিকিৎসাধীন থাকার পর সোমবার তার মৃত্যু হয়।

ভারতের ১৩তম এই রাষ্ট্রপতির মৃত্যুতে দেশটিতে সাত দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু হিসেবে পরিচিত ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতির প্রয়াণে বাংলাদেশেও একদিনের শোক পালিত হচ্ছে আজ।

চিকিৎসাধীন থাকাকালীন প্রণব মুখার্জির করোনাভাইরাস পজিটিভ রিপোর্ট এসেছিল। যে কারণে তার শেষকৃত্য কোভিডের সমস্ত প্রোটোকল মেনে হবে বলে জানিয়েছে আনন্দবাজার। সামরিক সাঁজোয়া গাড়ির বদলে মরদেহ শ্মশানে নিয়ে যাওয়া হবে বিশেষ গাড়িতে।

রাজাজি রোডে প্রণবের বাসভবনে শ্রদ্ধা জানানোর জন্য রাখা হয়েছে তার একটি ছবি। সেই ছবিতেই ফুল দিয়ে শ্রদ্ধা জানান সবাই।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়াও প্রয়াত রাষ্ট্রপতিকে শ্রদ্ধা জানিয়েছেন উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, লোকসভার স্পিকার ওম বিড়লা, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেসের লোকসভার নেতা অধীর চৌধুরী, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালসহ অনেক নেতাকর্মী ও সাধারণ মানুষ।

About admin

আরও পড়ুন...

উত্তর কলীকচ্ছ মডেল স্কুল এন্ড কলেজের বার্ষিক পরিক্ষার ফলাফল প্রকাশ ও অভিভাবক সমাবেশ

উত্তর কলীকচ্ছ মডেল স্কুল এন্ড কলেজের বার্ষিক পরিক্ষার ফলাফল প্রকাশ ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত । …

error: বাংলার বার্তা থেকে আপনাকে এই পৃষ্ঠাটির অনুলিপি করার অনুমতি দেওয়া হয়নি, ধন্যবাদ