Home / প্রযুক্তি / মঙ্গলের প্রাচীন হৃদে পাওয়া গেল প্রাণের সন্ধান

মঙ্গলের প্রাচীন হৃদে পাওয়া গেল প্রাণের সন্ধান

জ্যোতির্বিজ্ঞানীদের কাছে বহু দিন ধরেই তাড়িয়ে বেরাচ্ছে একটি প্রশ্ন। সেটি হল, মঙ্গলে প্রাণের অস্বিত্ব আছে কিনা সেটি নিয়ে। মঙ্গলে পাঠানো নাসার মহাকাশযান কিউরিওসিটি রোভারের সাম্প্রতিক কিছু তথ্য এবং ছবি ফের সেই প্রশ্ন উস্কে দিয়েছে।

জানা গেছে, ছবি গুলি মঙ্গলের গ্যাল গহ্বরের। তথ্য অনুযায়ী, ওই গহ্বরের হৃদে যে পানির স্তরের দাগ রয়েছে তা প্রায় তিনশো কোটি বছরের পুরনো। প্রাচীন ওই জলাশয়ে যেখানে কম গভীর জল ছিল, সেখানে মিলেছে অক্সিডেন্ট, যা কিনা পৃথিবীর জলাশয়েও পাওয়া যায়।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, ওই অক্সিডেন্ট মাইক্রোব নামক জীবের প্রাণসঞ্চারের উপযুক্ত। এধরনের আরও জায়গা মঙ্গলে আছে কিনা তা জানতে কিউরিওসিটির পাঠানো তথ্যের উপরই নির্ভর করছেন বিজ্ঞানীরা।

২০১২ সালে এই গ্যাল গহ্বরের ভিতরই অবতরণ করেছিল কিউরিওসিটি। প্রথম অনুসন্ধানেই সে খুঁজে পেয়েছিল ইয়েলোনাইফ বে, যেখানে মিলেছিল মঙ্গলে একসময় বয়ে যাওয়া স্বচ্ছ পানির স্রোতের প্রমাণ। সেখানেও পাওয়া গিয়েছিল বেশ কিছু রাসায়নিক, যা কিনা প্রাণসঞ্চারের উপযুক্ত। তারপর গহ্বরের আরও ভিতরে শার্প পর্বতে ঢুকে পড়ে কিউরিওসিটি।

তার পাঠানো তথ্য থেকে বিজ্ঞানীরা জানতে পেরেছেন, ওই পর্বতটি নতুন পাথর দিয়ে তৈরি। এই তথ্যগুলি মঙ্গল সম্পর্কে আরও বেশি করে জানতে সাহায্য করবে বলেই মত নাসার বিজ্ঞানীদের।
সূত্রঃ bd-pratidin

About admin

আরও পড়ুন...

কঠোর হচ্ছে ফেসবুক, যা আছে নতুন নীতিমালায়

চলতি বছরের অক্টোবর থেকে নীতিমালায় (Terms of Service) কিছু পরিবর্তন আনছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম …