Home / দেশ / মুন্সীগঞ্জে লঞ্চডুবি, ২৭ লাশ উদ্ধার-

মুন্সীগঞ্জে লঞ্চডুবি, ২৭ লাশ উদ্ধার-

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার মেঘনা নদীতে আড়াই শতাধিক যাত্রী নিয়ে লঞ্চডুবির ঘটনায় ২৭ জনের লাশ উদ্ধার করা হয়েছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান শামসুদ্দোহা খন্দকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, দুপুর পর্যন্ত ২৭ জনের লাশ উদ্ধার করা হলেও তাৎক্ষণিকভাবে তাদের পরিচয় জানা যায়নি।

লাশের খোঁজে তল্লাশি অব্যাহত রেখেছেন ডুবুরিরা। শামসুদ্দোহা জানান, “নদীর তলদেশে লঞ্চটির অবস্থান চিহ্নিত করা হয়েছে। চরকিশোরী এলাকায় প্রায় ৭০ ফুট পানির নিচে রয়েছে লঞ্চটি। উদ্ধারকারী জাহাজ রুস্তম ইতোমধ্যে লঞ্চটিকে বেঁধেছে। উদ্ধারকারী জাহাজ হামজা আসার পর টেনে তোলার কাজ শুরু হবে।” তিনি জানান, ডুবে যাওয়া লঞ্চটির ওজন অন্তত ২০০ টন। রুস্তম ও হামজার সম্মিলিত উদ্ধার ক্ষমতা ১২০ টনের মতো।

“ফলে দুর্ঘটনাকবলিত লঞ্চটি উদ্ধারে যথেষ্ট বেগ পেতে হবে। এতে অনেক সময় লাগবে বলেও মনে হচ্ছে।” এদিকে দুর্ঘটনাকবলিত লঞ্চের যাত্রীদের খোঁজে তাদের স্বজনরা নদী তীরে জড়ো হয়েছেন। বিআইডব্লিউটিএ ছাড়াও কোস্টগার্ড সদস্যরা স্থানীয়দের সহযোগিতায় উদ্ধার তৎপরতা চালাচ্ছেন। দুর্ঘটনায় বেঁচে যাওয়া যাত্রী দুলাল দেওয়ান সাংবাদিকদের জানান, এমভি শরিয়তপুর-১ নামের দ্বিতল লঞ্চটি শরীয়তপুরের নড়িয়া থেকে ঢাকা যাচ্ছিল। রাত আনুমানিক আড়াইটার দিকে একটি তেলবাহী কার্গো জাহাজের ধাক্কায় লঞ্চটি ডুবে যায়।

দুলাল জানান, লঞ্চের আড়াইশর মতো যাত্রীর অধিকাংশই দুর্ঘটনার সময় ঘুমিয়ে ছিলেন। দুর্ঘটনার পর চাঁদপুর থেকে ঢাকাগামী এমভি মিতালী নামের আরেকটি লঞ্চের সহায়তায় ২৫-৩০ জনকে উদ্ধার করা সম্ভব হয়। মিতালী লঞ্চের আনসার কমান্ডার আব্দুল হালিম জানান, “শরীয়তপুর-১ ডুবে যাচ্ছে দেখে তাৎক্ষণিকভাবে আমাদের লঞ্চের সবগুলো বয়া নদীতে ছেড়ে দেওয়া হয়। এতে করেই প্রায় ৩০ জনকে উদ্ধার করা গেছে। দুর্ঘটনাকবলিত লঞ্চের যাত্রী দুলাল জানান, তিনি বেঁচে গেলেও তার পরিবারের ৮ জন এখনো নিখোঁজ রয়েছেন। তাদের মধ্যে তার শ্যালক শামীম ফকির ও তার স্ত্রী পলীও ছিলেন, যাদের মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় ফ্লাইটে যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা ছিল। লঞ্চডুবির ঘটনায় নৌ পরিবহন মন্ত্রণালয়, বিআইডব্লিউটিএ এবং সমুদ্র পরিবহন অধিদপ্তর এই তিনটি কমিটি করেছে। নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান ঘটনাস্থল পরিদর্শন করে নিহতদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার দুপরে দুর্ঘটনাস্থল ঘুরে দেখে তিনি সাংবাদিকদের বলেন, “নিহতদের প্রত্যেকের পরিবারকে ত্রিশ হাজার টাকা করে দেওয়া হবে। তবে একই পরিবারের একাধিক ব্যাক্তি মারা গিয়ে থাকলে পঁয়তাল্লিশ হাজার টাকা করে পাবে।”

বহুলপাঠিত সংবাদ

প্রধানমন্ত্রীকে নোটিশ সুপ্রিম কোর্টের, পাক গণতন্ত্রের ভবিষ্যত্‍ ঘিরে জল্পনা
জাবি: প্রক্টর পদ ছাড়লেন আরজু মিয়া
লিবিয়ায় প্রতিদ্বন্দ্বী গ্রুপের মধ্যে সংঘর্ষ: নিহত ২
নিলামে উঠছে মহাত্মা গান্ধীর প্রতিকৃতি
অলিম্পিক ভিসায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে লন্ডনে গমন

রিলেটেড সংবাদ

আন্দোলনের মুখে জাবি প্রক্টরের পদত্যাগ
জয়পুরহাটের বাড়ি থেকে আলীমকে গ্রেপ্তার করা
জয়পুরহাটের বাড়ি থেকে আলীমকে গ্রেপ্তার করা
দক্ষিণাঞ্চলের ৩ নৌ-রুটে রোটেশন বাতিল
নিলামে উঠছে মহাত্মা গান্ধীর প্রতিকৃতি

সদ্য সংবাদ

নতুন ব্যাংক লাইসেন্স এপ্রিলের মধ্যে: মুহিত

আগামী এপ্রিলের মধ্যে নতুন বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের লাইসেন্স দেওয়া হবে বলে…

মুন্সীগঞ্জে লঞ্চডুবি, ২৭ লাশ উদ্ধার

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার মেঘনা নদীতে আড়াই শতাধিক যাত্রী নিয়ে লঞ্চডুবির…

About

আরও পড়ুন...

ভ্যাকসিন প্রাপ্তির তালিকায় বিদেশগামী কর্মীরা

কোভিড-১৯ এর ভ্যাকসিন প্রাপ্তির তালিকায় অগ্রাধিকার প্রাপ্ত বিদেশগামী কর্মীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। iপ্রবাসী কল্যাণ ও …

error: বাংলার বার্তা থেকে আপনাকে এই পৃষ্ঠাটির অনুলিপি করার অনুমতি দেওয়া হয়নি, ধন্যবাদ