Home / সাহিত্য / স্বপ্নের সাতকাহন এর মোড়ক উম্মোচিত

স্বপ্নের সাতকাহন এর মোড়ক উম্মোচিত

বাংলা একাডেমী কর্তৃক আয়োজিত বই মেলায় মোড়ক উম্মোচিত হলো প্রবাসী কবি সাংবাদিক এবং সম্পাদক নাসরিন আক্তার মৌসুমী র যৌথ কাব্যগ্রন্থ “স্বপ্নের সাতকাহন”। বারো টি রাষ্ট্রের চব্বিশজন কবিকে নিয়ে বইটি সম্পাদনা ।

একুশে গ্রন্থমেলায় ২০২০-মোড়ক উন্মোচন হলো “স্বপ্নের সাতকাহন” দ্বিতীয় খন্ড। স্বপ্নের সাতকাহন প্রথম খন্ড ২০১৯_এ বেশ পাঠকপ্রিয়তা পাওয়ায় এবার নিয়ে এলো দ্বিতীয় খন্ড। “স্বপ্নের সাতকাহন”কাব্যগ্রন্থটি র কবিতাগুলো বেশ সহজ-সরল। যা কিনা পাঠকের হৃদয়ে কবিতাগুলো জায়গা করে নিবে। প্রবাসী কবি’রা কাজের ফাঁকফোকরে যতটুকু সময় পান সেই সময়টুকুতে সাহিত্য চর্চা করে থাকেন। আর এই প্রবাসী কবিদেরকে নিয়েই এই স্বপ্নের সাতকাহন।

উক্ত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-
১)মিসেস আছিরন বেগম, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, ২)দিলু রোকিবা
প্রাক্তন শিক্ষিকা মোহাম্মদপুর উচ্চ বালিকা বিদ্যালয়, সিনিয়র ভাইস চেয়ারম্যান (বাংলাদেশ বুদ্ধি প্রতিবন্ধী স্কুল), বিশিষ্ট কবি এবং লেখক, ৩)রওশন আরা রুশো। কবি ও লেখক পরিচালক(অবঃ), পরিবার পরিকল্পনা অধিদপ্তর, স্বাস্থ্য ও পঃক মন্ত্রনালয়, বাংলাদেশ।
৪)লিজি আহমেদ, মাস্টার্স, ইডেন কলেজ, ঢাকা। কবি, লেখক এবং সংগীত শিল্পী।
৫)রোকেয়া দীপা, কবি, লেখক এবং সাংবাদিক, আমেরিকান প্রবাসী। ,৬)পলক রহমান।
অবসর প্রাপ্ত সামরিক কর্মকর্তা। বাচিক ও সংগীত শিল্পী এবং গীতিকারঃ বিটিভি এবং বাংলাদেশ বেতার। প্রাক্তন ডেপুটি রেজিস্ট্রারার ‘বাউট’- ইউনিভার্সিটি, কাদিরাবাদ। প্রাক্তন জিএম, মাইটিভি নির্বাহী সম্পাদকঃ ভোরের তারা, ৭)প্রফেসর লুৎফর রহমান জয়, লেখক গবেষক সম্পাদক পরিচালক , নর্দান ইউনিভার্সিটি, প্রিন্সিপাল গবেষক , শেখ হাসিনা ন্যাশনাল ইন্সটিটিউট অফ ইউথ ডেভালাফমেন্ট, সম্পাদক, বঙ্গনিউজ, ৮)হাসনাইন সাজ্জাদী।বিজ্ঞানকবি,সাংবাদিক,সমাজচিন্তক ও বিজ্ঞানবাদের দার্শনিক।

সেই সাথে আরও অনেক বিশিষ্ট জনেরা উপস্থিত ছিলেন স্বপ্নের সাতকাহন বইয়ের মোড়ক উন্মোচনের দিন। কবি সাংবাদিক নাসরিন আক্তার মৌসুমী এ পর্যন্ত সম্পাদনা করেছেন তিনটি বই_স্বপ্নের সাতকাহন ( প্রথম খন্ড) পিদিম এবং “স্বপ্নের সাতকাহন “(দ্বিতীয় খন্ড)। খুব শীঘ্রই নতুন আরও একটি বই প্রকাশ হতে যাচ্ছে একশ তম জন্মদিনে একশ জন কবিকে নিয়ে একশ টা কবিতা নিয়ে শেখ মুজিবর রহমানকে উৎসর্গ করে যৌথ কাব্যগ্রন্থ “বাহান্ন থেকে একাত্তর।” সুস্থ ধারায় যেন সাহিত্যে এগিয়ে যেতে পারে এই প্রত্যাশায় প্রবাসী কবি সাংবাদিক নাসরিন আক্তার মৌসুমী কাজ করে যাচ্ছেন বাংলা সাহিত্যের জন্য।

আরও পড়ুন...

একজন প্রবাসী সাহিত্যকের স্বদেশ প্রত্যাবর্তন

মঈন উদ্দিন সরকার সুমনঃ কুয়েতে নিজ কর্মের পাশাপাশি বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতির লালন পালনে কাজ করেছেন …