Home / বিনোদন / ম্যান্ডেলার ১০ তথ্য

ম্যান্ডেলার ১০ তথ্য

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি নেলসন ম্যান্ডেলাকে বর্ণবাদবিরোধী অবস্থানের জন্য চিনলেও তাঁর জীবনের বহু অধ্যায় রয়ে গেছে সাধারণের অজানা। ম্যান্ডেলার জীবনের অজানা ১০টি বিষয় জেনে অবাক হতে পারেন অনেকেই।

১. ম্যান্ডেলার নাম রোলিহলাহলা:
ম্যান্ডেলার ছোটবেলার নাম ছিল রোলিহলাহলা। এ নামের অর্থ গাছের শাখা ভাঙা বা সমস্যা সৃষ্টিকারী। স্কুলের প্রথম দিন ‘নেলসন’ নামটি দেন তাঁর এক স্কুলশিক্ষিকা। সে সময় আফ্রিকান শিশুদের ইংরেজদের সহজ উচ্চারণের জন্য ইংরেজি নাম দেওয়ার প্রচলন ছিল।

২. সিনেমায় অভিনয়:
স্পাইক লি পরিচালিত ‘ম্যালকম এক্স’ সিনেমার এক সংক্ষিপ্ত চরিত্রে অভিনয় করেছিলেন ম্যান্ডেলা। সিনেমাটির শেষ দৃশ্যে স্কুলের শিশুদের শিক্ষক হিসেবে একটি বক্তব্য ছিল তাঁর। সেখানে শান্তিবাদী ম্যান্ডেলা একটি সংলাপ বলতে অস্বীকৃতি জানান। ফলে সে দৃশ্যটি কেটে ফেলতে হয় পরিচালককে।
৩. ম্যান্ডেলার নামে কাঠঠোকরা:
বিশ্বের বিভিন্ন স্থানে বহু রাস্তার নাম ম্যান্ডেলার স্মরণে রাখা হলেও অনেকেরই জানা নেই যে, একটি কাঠঠোকরা পাখির নামও ম্যান্ডেলার নামে রাখা হয়েছে। গত বছর একটি প্রাচীন কাঠঠোকরার নাম রাখা হয় ‘Australopicus nelsonmandelai.’ এ ছাড়াও ১৯৭৩ সালে যুক্তরাজ্যের লিডস ইউনিভার্সিটি একটি পরমাণু কণার নাম দেয় ‘ম্যান্ডেলা কণা।’

৪. ফার্স্ট লেডিকে বিয়ে:
ম্যান্ডেলার ৮০তম জন্মদিনে মোজাম্বিকের সাবেক ফার্স্ট লেডিকে বিয়ে করেন তিনি। ফলে গ্রেকা ম্যাচেল মোজাম্বিকের পর দক্ষিণ আফ্রিকার ফার্স্ট লেডিও হন।

৫. ছদ্মবেশে দক্ষ:
ছদ্মবেশ ধারণে দক্ষ ছিলেন ম্যান্ডেলা। পুলিশের হাত থেকে বাঁচতে ছদ্মবেশ ধারণে দক্ষতার জন্য ছোট এক ফুলের নামে তাঁর নাম দেওয়া হয় ‘ব্ল্যাক পিম্পারনেল’। ম্যান্ডেলা তাঁর আত্মজীবনীমূলক বই লং ওয়াক টু ফ্রিডমে লেখেন, আমি দিনে লুকিয়ে থাকতাম আর রাতে আমার কাজ শুরু করতাম।

৬. মুষ্টিযোদ্ধা:
রাজনীতি ছাড়াও ম্যান্ডেলার প্রিয় ছিল মুষ্টিযুদ্ধ করা। তিনি তাঁর আত্মজীবনীতে লিখেছেন, মুষ্টিযুদ্ধের নৃশংসতা তাঁর প্রিয় না হলেও এর বিজ্ঞান তাঁর কাছে আকর্ষণীয়। এর মধ্যে রয়েছে আক্রমণ ও নিজেকে রক্ষার পরিকল্পনা।

৭. প্রিয় খাবার গরুর ভুড়ি:
বিশ্বনেতাদের আমন্ত্রণে ম্যান্ডেলাকে নানা পাঁচতারকা মানের খাবার দেওয়া হলেও তাঁর প্রিয় খাবার অনেকের কাছেও ছিল অপরিচিত। তাঁর প্রিয় খাবার ছিল গরুর ভুড়ি।

৮. আইনজীবী ম্যান্ডেলা:
ম্যান্ডেলা জোহানেসবার্গের একটি বিশ্ববিদ্যালয়ে আইন নিয়ে পড়াশোনা করেন। এরপর ১৯৫২ সালে তিনি দেশের প্রথম কালোদের পরিচালিত আইনপ্রতিষ্ঠান স্থাপন করেন।

৯. সন্ত্রাসী তালিকায় ম্যান্ডেলা:
ম্যান্ডেলার নাম ২০০৮ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকায় ছিল। সে সময় তার বয়স ছিল ৮৯ বছর।

১০. কবিতা থেকে অনুপ্রেরণা:
জেলে থাকার সময় ম্যান্ডেলা উইলিয়াম আর্নেস্ট হেনলির লেখা ‘ইনভিক্টাস’ কবিতাটি পড়তেন। এটি ছিল তার অন্যতম প্রেরণা।

About

আরও পড়ুন...

কুয়েতে ক্রিকেট এসোসিয়েশনের নতুন সভাপতি জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক মোয়াজ্জেম

কুয়েত প্রতিনিধিঃ বাংলাদেশ ক্রিকেট এসোসিয়েশন, কুয়েত প্রবাসী বাংলাদেশীদের ২০ দলের সমন্বয়ে গঠিত সংগঠনটির নতুন কমিটি …

error: Content is protected !!