Home / প্রযুক্তি / যুক্তরাষ্ট্রের আদালতের নির্দেশে স্যামসাং গ্যালাক্সি ট্যাব ১০.১ এর বিপণন কার্যক্রম বন্ধ।

যুক্তরাষ্ট্রের আদালতের নির্দেশে স্যামসাং গ্যালাক্সি ট্যাব ১০.১ এর বিপণন কার্যক্রম বন্ধ।

বাংলানিউজ: যুক্তরাষ্ট্রের আদালতের নির্দেশে স্যামসাং গ্যালাক্সি ট্যাব ১০.১ এর বিপণন কার্যক্রম বন্ধ করা হয়েছে। স্যামসাং’র বিরুদ্ধে অ্যাপলের পেটেন্ট সংক্রান্ত মামলা দায়েরের ফলে আদালত এই সিদ্ধান্ত নেয়।

অ্যাপলের জোর দাবি, পণ্যের গঠন অবয়বের পেটেন্ট লঙ্ঘন করে স্যামসাং অ্যাপলের জনপ্রিয় পণ্য আইপ্যাডের গঠনরুপ নকল করেছে। যেজন্য অ্যাপল বহু বিশ্লেষকগণের দারা প্রধান প্রতিপক্ষের ট্যাবলেট পণ্যটি যাচাই করে। তবে এই বন্ধের নির্দেশ গ্যালাক্সি ট্যাবের নতুন ১০.১ এর ২ সংস্করণে প্রয়োগ করা হয়নি। এই মামলার ট্রায়ালের সময়সুচী ৩০ জুলাই, ক্যালিফোর্নিয়ার আদালতে শুরু হবে।

যুক্তরাষ্ট্রের জেলা বিচারপতি লুসি কোহ জানান, যদিও স্যামসাং’র প্রতিদ্বন্দীতা করার অধিকার আছে। তবে নীতি বহির্ভূত পণ্যের মাধ্যমে বাজার ছয়লাব করে থাকলে অন্যায়ভাবে প্রতিদ্বন্দীতা করার অধিকার নাই। পূর্বে গ্যালাক্সি ট্যাবলেট এবং স্মার্টফোনে বিধি নিষেধের ব্যাপারে বিচারক অ্যাপলের আপিল প্রত্যাখান করেছিল। কিন্তু যুক্তরাষ্ট্রীয় আপিল কোর্ট ট্যাবলেট পিসির বিষয়টি আমলে নিয়ে অ্যাপলের আবেদন পুনরায় বিবেচনায় নেয়।

উল্লেখ্য, গত ২০১১ সালের ডিসেম্বরে অ্যাপলের অভিযোগের প্রেক্ষিতে জার্মানের আদালত স্যামসাং এর বিপরীতে পুনগঠিত গ্যালাক্সি ১০.ওয়ানএন পণ্যে নিয়ম জারি করে। সংবাদ মাধ্যমকে দেওয়া ইমেইল বিবৃতিতে, স্যামসাং বলেন প্রয়োজনীয় আইনী পদক্ষেপ নিবে তারা। আগের আইন ব্যবসা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব সৃষ্টি করতে পারেনি।

অন্যদিকে অ্যাপলকে দোষরোপ করে বলা হয় বিভিন্ন প্রস্ততকারক প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা নথিভুক্ত করছে যারা গুগলের অ্যান্ড্রুয়েড অপারেটিং সিস্টেম ট্যাবলেট এবং স্মার্টফোনে ব্যবহার করেছে। মটোরোলা, এইচটিসি এবং স্যামসাং সবাই তাদের প্যাটেন্ট নিয়ে আদালতে সত্য প্রমাণের দাবি করেছে।

এদিকে অ্যাপল ও স্যামসাং পণ্য নকল নিয়ে একে অপরকে দোষারপ করে যাচ্ছে।

About

আরও পড়ুন...

স্মার্টফোনের স্পীড বাড়াবেন যেভাবে

স্মার্টফোন এখন সকলের কাছে গুরুত্বপূর্ণ এক ডিভাইস হয়ে উঠেছে। অনেক সময় দেখা যায় দরকারি কাজে …

error: Content is protected !!