Home / প্রবাস / সমকালীন সঙ্গীতশিল্পী কৌশলী ইমা’র ‘জেন্টেলম্যান’ অ্যালবামের মোড়ক উন্মোচন

সমকালীন সঙ্গীতশিল্পী কৌশলী ইমা’র ‘জেন্টেলম্যান’ অ্যালবামের মোড়ক উন্মোচন

বাংলা প্রেস, নিউইংল্যান্ড থেকে : জাকজমকপুর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে যুক্তরাষ্ট্র প্রবাসী সমকালীন সঙ্গীতশিল্পী কৌশলী ইমার তৃতীয় একক অ্যালবাম ‘জেন্টেলম্যান’-এর মোড়ক উন্মোচন করা হয়েছে। গত ২৪ মার্চ শনিবার সন্ধ্যায় কানেকটিকাটের ম্যানচেস্টারে সেন্ট মেরী চার্চের হল রুমে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বিষয়বস্তু ভিত্তিক ‘জেন্টেলম্যান’ নামের সমকালীন গানের এ অ্যালবামটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

কানেকটিকাট সঙ্গীত একাডেমীর আয়োজনে অনুষ্ঠিত উক্ত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কনসুলেট অব নিউইয়র্কের কনসাল জেনারেল শাব্বির আহমদ চৌধুরী। বীর মুক্তিযোদ্ধা ও কন্ঠশিল্পী তাজুল ইমাম এবং বীর মুক্তিযোদ্ধা ও লেখক ফারুক ওয়াহিদ যৌথভাবে নতুন প্রজন্মের সমকালীন সঙ্গীতশিল্পী কৌশলী ইমার তৃতীয় একক অ্যালবাম ‘জেন্টেলম্যান’-এর মোড়ক উন্মোচন করেন।

মোড়ক উন্মোচনকালে মুক্তিযোদ্ধা ও কন্ঠশিল্পী তাজুল ইমাম বলেন, সুদুর প্রবাসে বসে সঙ্গীত চর্চা করাটাই একটি দুরহ কাজ। আর এই কঠিন কাজটি সম্পন্ন করার চিন্তা একটি কাল্পনিক বিষয়। কঠোর পরিশ্রম আর সঙ্গীত চর্চার পাশাপাশি নতুন অ্যালবাম প্রকাশ করা সত্যিই একটি প্রশংসনীয় উদ্যোগ। আমি এই উদ্যোগকে সাধুবাদ জানাই। একই সাথে আমি শিল্পী কৌশলী ইমা’র উজ্জ্বল ভবিষ্যত কামনাসহ ‘জেন্টেলম্যান’-এর সাথে জড়িত সকলকে ধন্যবাদ জানাচ্ছি।

মোড়ক উন্মোচনকালে লেখক ও মুক্তিযোদ্ধা ফারুক ওয়াহিদ বলেন, এই অ্যালবামের সাথে জড়িত শিল্পী কৌশলী ইমা এবং গীতিকার সাবেদ সাথী দু’জনই আমার ব্যক্তিগত ভাবে পরিচিত। সঙ্গীত নিয়ে তাদের নতুন নতুন চিন্তা ভাবনা আমাকে সত্যিই আনন্দ দেয়।

বিশেষ করে মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের নিয়ে গবেষনামুলক গান আমাকে বড়ই ভাবিত করে তোলে। দু’জনের কেউই সরাসরি মুক্তিযুদ্ধ দেখনি অথচ তাদের লেখা ও গাওয়া গান আমার মত হাজারো মুক্তিযোদ্ধাদের মনে নাড়া দেয়। আমি বেশি অবাক হই, তাদের সমকালীন বিষয়বস্তু ভিত্তিক গানগুলোর কথা ভেবে। যে কোন ধরনের ইস্যু বা বিষয় নিয়ে তাদের চটজলদি গান রচনা ও শিল্পীর কন্ঠে তোলা চাট্টিখানি ব্যাপার না। সবার দ্বারা এটা সম্ভব নয়।

এ প্রসঙ্গে আমি উল্লেখ করতে চাই যে, মুক্তিযুদ্ধ নিয়ে অনেক গানই রয়েছে কিন্তু বর্তমান সময়ে মুক্তিযোদ্ধারা ভিক্ষে করে খাচ্ছে এ বিষয়ে গান এই শিল্পীর কন্ঠেই প্রথম শুনেছি। এছাড়াও টিপাইমুখ বাঁধ বন্ধের দাবি, পিলখানার জঘন্য হত্যাকান্ড, নিমতলীর অগ্নিকান্ড এবং আজকের অনুষ্ঠানে শোনা নতুন গান আগরতলার মাসীদের নিয়ে গান এর আগে আর কখনও শুনিনি। আশা করি শিল্পী কৌশলী ইমা’র এ ধরনের বিষয়ভিত্তিক গান সকল দর্শক-শ্রোতাকে আকৃষ্ট করবে এতে কোনই সন্দেহ নেই। আমি শিল্পী, গীতিকার এবং ‘জেন্টেলম্যান’-এর সাথে জড়িত সকলকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। একই সাথে ‘জেন্টেলম্যান’ ও শিল্পী কৌশলী ইমা’র উজ্জ্বল ভবিষ্যত কামনা করছি।

‘জেন্টেলম্যান’ অ্যালবামে মোট ১০টি গান রয়েছে। গান গুলো হচ্ছে “ ও জেন্টেলম্যান, রাজাকারদের বিচার, দেশ দরদী, ভালবাসার হিসাব, যারাই করেন নেতা গিরি, পিলখানাতে গুলি, ইহকালে না পাইলে, রক্তে গড়া বাংলাদেশ, টিপাইমুখ বাঁধ ও সাধের গণতন্ত্র”। সাবেদ সাথী’র কথা ও সুরে ‘জেন্টেলম্যান’ অ্যালবামটির সঙ্গীত আয়োজনে ছিলেন নাদীম আহমেদ। নিউইয়র্কের মিডি মিউজিক রেকর্ডিং সেন্টারে গানগুলোর রেকর্ডিং সম্পন্ন করা হয়েছে। যুক্তরাষ্ট্রস্থ সুখ অডিও ভিশন এ অ্যালবামটি প্রকাশ করে।

উল্লেখ্য, শিল্পী কৌশলী ইমা সমাজের নানা অনিয়ম-দুর্নীতি, অন্যায়-অবিচার ও কুসংস্কারকে গানের ভাষায় দর্শক-শ্রোতাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেন। রাজনীতির নামে নেতা-নেত্রীদের ভন্ডামী, রাজাকারদের বিচারের দাবি, টিপাইমুখ বাঁধ বন্ধের দাবি, পিলখানার জঘন্য হত্যাকান্ড, নিমতলীর ভয়াবহ অগ্নিকান্ড, নারী-পুরুষে বৈষম্য এবং অবৈধ অভিবাসীদের সুখ-দুঃখ নিয়ে তাঁর গাওয়া গান শুনে দর্শক-শ্রোতার হৃদয় ছুঁয়ে যায়।

তিনিই প্রথম রাষ্ট্রীয় মর্যাদা থেকে বঞ্চিত, অবহেলিত ও ভিক্ষে করে খাওয়া মুক্তিযোদ্ধাদের নিয়ে গান গেয়েছেন। মুক্তিযুদ্ধ, রাজনীতি, দেশপ্রেম, মানবপ্রেম ও আধ্যাত্মিক বিষয় নিয়ে তাঁর গাওয়া গান সর্ব মহলে প্রশংসিত। সমসাময়িক বিষয় এবং জাতীয় ও আন্তর্জাতিক ইস্যু ভিত্তিক তার বৈচিত্র্যময় গান ইতোমধ্যে দেশ ও বিদেশে বেশ সুনাম কুড়িয়েছে।

তিনি ঢাকা সরকারি সঙ্গীত মহাবিদ্যালয় থেকে লোকসঙ্গীতে স্নাতক এবং লালমাটিয়া মহিলা কলেজ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। গান শিখেছেন লালনকন্যা ফরিদা পারভীন, ইন্দ্রমোহন রাজবংশী, বিপুল ভট্টাচার্য্য, কিরন চন্দ্র রায়, চন্দনা মজুমদার ও জহির আলীমের কাছ থেকে। দেশে অবস্থানকালে গান গেয়েছেন বাংলাদেশ বেতার ও টেলিভিশনে।

বৈচিত্র্যময় ও সমকালীন গানের সংকলন ‘আমলনামা ডট কম’ ও ‘মাটির মানুষ’ নামে তাঁর দুটি আলবাম বেরিয়েছে। পিলখানার জঘন্য হত্যাকান্ড, রাজাকারদের বিচারের দাবি ও টিপাইমুখ বাঁধ বন্ধের দাবি সম্বলিত বিভিন্ন সমকালীন ও বৈচিত্রময় গান নিয়ে নতুন একক অ্যালবাম ‘জেন্টেলম্যান’ বাংলা সঙ্গীত পিপাসুদের মনের খোরাক জোগাবেন বলে শিল্পী কৌশলী ইমা আশা করছেন।

About

আরও পড়ুন...

২৫শে এপ্রিল থেকে চালু হচ্ছে কুয়েত ও বাহরাইনের ফ্লাইট

ছুটিতে দেশে এসে আটকে পড়া কুয়েত ও বাহরাইন প্রবাসীদের কাজে ফেরাতে ফ্লাইট চালু হচ্ছে। আন্তমন্ত্রণালয়ের …

error: বাংলার বার্তা থেকে আপনাকে এই পৃষ্ঠাটির অনুলিপি করার অনুমতি দেওয়া হয়নি, ধন্যবাদ