Home / কুয়েত / সাধারণ ক্ষমা ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে প্রবাসীদের অবগত করতে প্রেস ব্রিফিং

সাধারণ ক্ষমা ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে প্রবাসীদের অবগত করতে প্রেস ব্রিফিং

কুয়েত সরকার পহেলা ডিসেম্বর থেকে ৩০ শে ডিসেম্বর পর্যন্ত অবৈধ প্রবাসীদের বৈধ হওয়ার সুযোগ ও জরিমানা পরিশোধ করে কুয়েত ত্যাগ করার নির্দেশ দিয়েছে।
কুয়েত সরকারের দেওয়া চলমান সাধারণ ক্ষমা ও অন্যান্য গুরুত্বপূর্ণ কিছু বিষয় প্রবাসীদের অবগত করতে প্রেস ব্রিফিং করেছেন কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) স্থানীয় সময় বিকেল ৩টায় কুয়েতের মিসিলা এলাকায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠিত প্রেস ব্রিফিং-এ রাষ্ট্রদূত গুরুত্বপূর্ণ একাধিক বিষয় নিয়ে কথা বলেন। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল, কুয়েত সরকার কর্তৃক ঘোষিত সাধারণ ক্ষমা, দেশে আটকে পড়া কুয়েত প্রবাসী ও ইয়েমেনের সানায় হুতিদের হাতে আটক ৫জন বাংলাদেশিকে উদ্ধার বিষয়ে।

রাষ্ট্রদূত বলেন, কুয়েত সরকার কর্তৃক ঘোষিত সাধারণ ক্ষমার এই সুযোগে যেসব অবৈধ প্রবাসীরা আকামা লাগাতে চাচ্ছেন কিংবা দেশে যেতে চাচ্ছেন, তাদেরকে বিভিন্নভাবে কুয়েত দূতাবাস সহযোগিতা করে যাচ্ছে।
তিনি বলেন, যাদের কাছে পাসপোর্ট নেই, এমনকি মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট এর কোনো ফটোকপিও নেই, তারা যদি বাংলাদেশের নাগরিক হিসেবে ন্যূনতম প্রমাণ দেখাতে সক্ষম হন, তবেই দূতাবাস তাদের নতুন পাসপোর্ট এর আবেদন গ্রহণ করবে।

দেশে আটকে পড়া কুয়েত প্রবাসী বাংলাদেশিদের ফিরিয়ে নিয়ে আসার ব্যাপারে রাষ্ট্রদূত বলেন, কুয়েত সরকার আপাতত গৃহকর্মীদের কুয়েতে ফেরার সুযোগ করে দিয়েছে।
তিনি আশা প্রকাশ করে বলেন, কুয়েত সরকার গৃহকর্মীদের ফিরিয়ে নিয়ে আসার কার্যক্রম যেহেতু শুরু করতে যাচ্ছে আগামী ৭ ডিসেম্বর থেকে; সেহেতু ধরে নেয়া যাচ্ছে খুব শিগগিরিই কুয়েতে সকল ক্যাটাগরির প্রবাসীদের সরাসরি ফেরারও একটি পদক্ষেপ নেবে।

অন্যদিকে, ইয়েমেনের সানায় দীর্ঘদিন ধরে হুতিদের হাতে আটক হওয়া ওমানের একটি জাহাজ কোম্পানিতে কাজ করা বাংলাদেশী ৫ জন নাবিককে উদ্ধার এর বিষয়ে রাষ্ট্রদূত বলেন, ওই পাঁচ নাবিক ৯ মাস ধরে আটক থাকা অবস্থায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও কুয়েতের বাংলাদেশ দূতাবাসের সমন্বয় প্রচেষ্টায় তাদেরকে মুক্ত করা সম্ভব হয়েছে।
বর্তমানে ওই পাঁচ বাংলাদেশি নাবিক ইয়েমেনের আন্তর্জাতিক অভিবাসান সংস্থার হেফাজতে রয়েছেন বলে জানান রাষ্ট্রদূত মোহাম্মদ আশিকুজ্জামান।

প্রেস ব্রিফিং-এ উপস্থিত ছিলেন, দূতাবাসের প্রথম সচিব ও দূতালয় প্রধান নিয়াজ মোর্শেদ ও শ্রম কাউন্সেলর আবুল হুসেন। এছাড়াও উপস্থিত ছিলেন সাংবাদিক মঈন সুমন, আ হ জুবেদ, জালাল উদ্দিন, শরিফ মিজান, আল-আমিন রানা, মোঃ হেবজু ও নাসরিন আক্তার মৌসুমি।

About বাংলার বার্তা

আরও পড়ুন...

কুয়েতে স্থানীয়দের পাশাপাশি প্রবাসীদের বিনামূল্যে টিকা প্রদান

কুয়েতে স্থানীয়দের পাশাপাশি বাংলাদেশ,ভারত,মিশর সহ বিভিন্ন প্রবাসীদের বিনামূল্যে  টিকা প্রদান করা হচ্ছে।মিশরেফ ছাড়াও বিভিন্ন অঞ্চলে্একাধিক …

error: Content is protected !!