Home / শীর্ষ সংবাদ / সাবধান ! ডিভি লটারির নামে প্রতারণা

সাবধান ! ডিভি লটারির নামে প্রতারণা

হলিউড থেকে : বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রের ডাইভারসিটি ভিসা (ডিভি) কর্মসূচি বন্ধ হয়েছে দুই বছর আগে। এই কর্মসূচির জন্য প্রয়োজনীয় সংখ্যক কোটা অতিক্রম করেছে বাংলাদেশ। তাই বাংলাদেশ এই কর্মসূচি থেকে আপাতত বাদ রয়েছে। কিন্তু একটি চক্র ‘ডিভিতে বিজয়ী’ মর্মে প্রতারণায় নেমেছে। ইমেইলে বিভিন্ন জনের সঙ্গে যোগাযোগ করে বিজয়ী বলে ঘোষণা দিচ্ছে।

জানা যায়, গত দুই মাস ধরে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের পক্ষে ইমেইল পাঠিয়ে ডিভি বিজয়ী বলে ঘোষণা দেয়া হচ্ছে। বেশ কয়েকজন বাংলাদেশি নাগরিক এমন ইমেইল পান। ইমেইলে ডিভি USDiversityVisa___SaKiLলটারিতে অংশগ্রহণকারী এক কোটি ২১ লাখ আবেদনকারীর মধ্যে নির্বাচিত ও বিজয়ী ৫০ হাজার প্রার্থীর অন্যতম বলে নাগরিকদের জানানো হয়। বিজয়ীদের যুক্তরাষ্ট্রের গ্রীন কার্ড, স্বাস্থ্য বীমা, আবাসন সুবিধা, চাকরির প্রলোভন দেয়া হয়। এমনকি পুরো পরিবার নিয়ে যুক্তরাষ্ট্রে যাওয়ার ব্যবস্থা চূড়ান্ত বলে ইমেইলে জানানো হয়। এছাড়া প্রতিজনের কাছে ৯৭০ মার্কিন ডলার চাওয়া হয়। ডাইভারসিটি ভিসা প্রক্রিয়াকরণ ফি হিসেবে। পরিবারের সদস্যদের জন্যও অনুরূপ ফি প্রযোজ্য বলে জানানো হয়। এ অর্থ ব্যাংকের মাধ্যমে যুক্তরাজ্যে পাঠানো হলে ৪৮ ঘণ্টার মধ্যে বিস্তারিত তথ্য দেয়ার কথা বলা হয় প্রতারণামূলক ইমেইলে।

বিস্ময়কর হলো বিভিন্ন জনের কাছে পাঠানো ইমেইলে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মনোগ্রাম ব্যবহার করা হয়েছে। অবশ্য নিবিড়ভাবে দেখলে ইমেইল প্রেরণকারীর আইডি ও মনোগ্রাম ভুয়া বলে প্রতীয়মান হয়। ঢাকাস্থ মার্কিন দূতাবাসে এ ব্যাপারে যোগাযোগ করা হলে একজন দায়িত্বশীল কর্মকর্তা হলিউড বাংলা নিউজকে বলেন, এটা প্রতারণামূলক ঘটনা। একটি সংঘবদ্ধ জালিয়াতচক্র সাধারণ মানুষকে ধোঁকা দেয়ার জন্য এই কাজ করছে। যুক্তরাষ্ট্রে টাকা পাঠানোর ব্যাপারটিও ভুয়া। জনগণকে এ ব্যাপারে সচেতন হতে হবে। কারণ দুই বছর আগেই বাংলাদেশকে ডিভি কার্যক্রমের আওতার বাইরে রাখা হয়েছে।

About

আরও পড়ুন...

বাংলাদেশ ক্রিকেট এসোসিয়েশন কুয়েতের সাংগঠনিক সম্পাদকের ওপর হামলার প্রতিবাদ

বাংলাদেশ ক্রিকেট এসোসিয়েশন কুয়েতের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ হানিফ মিয়াকে বাংলাদেশে কতিপয় দুষ্কৃতকারীরা হামলা করায় কুয়েতে …

error: বাংলার বার্তা থেকে আপনাকে এই পৃষ্ঠাটির অনুলিপি করার অনুমতি দেওয়া হয়নি, ধন্যবাদ