Home / প্রবাস / সুখবর সৌদিতে বৈধ হলেন ৩৮ হাজার বাংলাদেশি

সুখবর সৌদিতে বৈধ হলেন ৩৮ হাজার বাংলাদেশি

প্রবাসী শ্রমিকদের বৈধকরণে সৌদি সরকার সময় বাড়ানোর ঘোষণা দেয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে থাকা বাংলাদেশের ৩৮ হাজারেরও বেশি শ্রমিক বৈধ হয়েছেন।
জেদ্দায় বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ নাজম আল-ইসলাম এক বিবৃতিতে এ তথ্য জানান।কনসাল জেনারেলের বিবৃতির বরাত দিয়ে শনিবার মধ্যপ্রাচ্যের প্রভাবশালী একটি গণমাধ্যম জানায়, সৌদি সরকার সময় বাড়ানোর পর থেকে এখন পর্যন্ত ৩৮ হাজার ২৯৩ জন বাংলাদেশি বৈধতা পেয়েছেন। এদের মধ্যে ১৬ হাজার জনকে নতুন পাসপোর্ট দেয়া হয়েছে। আর ১২ হাজার জনকে তাদের পাসপোর্ট নবায়ন করে দেয়া হয়েছে। বিবৃতিতে নাজম আল-ইসলাম জানান, প্রবাসী শ্রমিকদের বৈধকরণে সৌদি সরকার সময় বৃদ্ধির ঘোষণা দেয়ার পরপরই কনস্যুলেট সৌদিতে থাকা বাংলাদেশ কমিউনিটিতে প্রয়োজনীয় সেবা প্রদান কার্যক্রম শুরু করে। পাশাপাশি কনস্যুলেট সৌদি আরবের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নতুন নীতিমালা সংক্রান্ত নথিপত্র এবং এর অনুবাদ করা কপি বাংলাদেশ কমিউনিটিতে বিতরণ শুরু করে।
কনসাল জেনারেল বলেন, কনস্যুলেট প্রতিদিন ৫ হাজার থেকে ৭ হাজার আবেদনকারীকে সেবা দিচ্ছে। তবে আবেদকারীদের এ সংখ্যা প্রতিদিনই বাড়বে, কারণ, সৌদি সরকার ঘোষিত বর্ধিত সময়ও শেষ হওয়ার পথে। বিবৃতিতে তিনি বলেন, ২৩ মে কনস্যুলেট ২ হাজার ৩০০ জন আবেদকারীকে সেবা প্রদান করেছে। এরপর ২৫ মে ৩ হাজার ৭০০ জন ও ২৬ মে ৪ হাজার ৮৩৩ জনকে সেবা দেয়া হয়েছে। সর্বশেষ ২৯ মে সেবা পেয়েছেন ৫ হাজার ২০০ জন আবেদনকারী। তিনি বলেন, “সৌদি সরকারের দেয়া সোনালী এ সুযোগ গ্রহণে বিপুল সংখ্যক মানুষকে সহায়তা করতে আমরা তাদের সেবা দিয়ে যাচ্ছি এবং তাদের কাগজপত্র চূড়ান্ত করাসহ প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করতে আমরা প্রতিদিন প্রায় ২৪ ঘণ্টাই কাজ করছি।”
কনস্যুলেট ইতিমধ্যে ইয়ানবুতে অবস্থানরত বাংলাদেশিদের সহায়তা করতে কর্মকর্তা পাঠিয়েছে- উল্লেখ করে নাজম আল-ইসলাম বলেন, এই সপ্তাহের শেষে মদিনায় অবস্থানরত বাংলাদেশিদের সেবা দিতে সেখানেও বাড়তি কর্মকর্তা পাঠানো হবে। এ জন্য বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ইতিমধ্যে সৌদি আরবে বাড়তি কর্মকর্তা পাঠিয়েছে বলেও জানান তিনি।

About

আরও পড়ুন...

২৫শে এপ্রিল থেকে চালু হচ্ছে কুয়েত ও বাহরাইনের ফ্লাইট

ছুটিতে দেশে এসে আটকে পড়া কুয়েত ও বাহরাইন প্রবাসীদের কাজে ফেরাতে ফ্লাইট চালু হচ্ছে। আন্তমন্ত্রণালয়ের …

error: বাংলার বার্তা থেকে আপনাকে এই পৃষ্ঠাটির অনুলিপি করার অনুমতি দেওয়া হয়নি, ধন্যবাদ