Home / প্রবাস / সেডো থিয়েটার থেরাপি ফর জেন্ডার জাস্টিস বিষয়ক কর্মশালা সম্পন্ন

সেডো থিয়েটার থেরাপি ফর জেন্ডার জাস্টিস বিষয়ক কর্মশালা সম্পন্ন

বাংলাদেশ শিল্পকলা একাডেমি-এর সহযোগিতায় ‘বাংলাদেশ থেরাপিউটিক থিয়েটার ইনষ্টিটিউট (বিটিটিআই)’, ‘থিয়েটার থেরাপি সেন্টার ফর দি ডিজএ্যাবল্ড (টিটিসিডি)’ এবং ‘ইউনাইট থিয়েটার ফর সোশাল অ্যাক্শন্ (উৎস)’ কর্তৃক যৌথভাবে আয়োজিত ২ দিনব্যাপি “সেডো থিয়েটার থেরাপি ফর জেন্ডার জাস্টিস” শিরোনামের প্রশিক্ষন সম্পন্ন হয়েছে।

১২তম ‘জাতীয় প্রতিবিধানমূলক নাট্য কর্মশালা’-এর অংশ হিসাবে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষনের সমাপনীতে বিগত ১৬ মে বিকেল ৫টায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপ-উপাচার্য ও নাটক ও নাট্যতত্ত্ব বিভাগীয় অধ্যাপক ড. আফসার আহমেদ। তিনি প্রশিক্ষনে যোগদানকারী ২৪জন প্রশিক্ষনার্থীকে সনদপত্র প্রদান করেন। সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোহাম্মদ আলী, প্রতিষ্ঠাতা সদস্য, উৎস

উৎসএর নির্বাহি পরিচালক মোস্তফা কামাল যাত্রার সঞ্চালনায় অনুষ্ঠিত এই সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষক Evan Hastings, আলী আহমেদ মুকুল, সহকারী পরিচালক বাংলাদেশ শিল্পকলা একাডেমী এবং প্রশিক্ষনার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের শিক্ষার্থী ইউসুফ এবং সালমা।

উল্লেখ্য ১২তম ‘জাতীয় প্রতিবিধানমূলক নাট্য কর্মশালা’ ২০১৪-এর আওতায় আমেরিকা থেকে আগত ড্রামা থেরাপি ও সেডো থিয়েটার থেরাপিষ্ট Evan Hastings ঢাকা, সাভার ও চট্টগ্রামে ৫টি প্রশিক্ষন পরিচালনা করছেন।

“সেডো থিয়েটার থেরাপি ফর জেন্ডার জাস্টিস” শীর্ষক প্রশিক্ষনের সমাপনীতে প্রধান অতিথি ড. আফসার বলেন: ‘বাংলাদেশে মনোবিশ্লেষক নাট্যযজ্ঞের চর্চা ও অনুশীলনে নতুন অনুষঙ্গঁ সেডো থিয়েটার থেরাপি এবং ড্রামা থেরাপি বিষয়ক ২ দিনব্যাপি প্রশিক্ষনের আয়োজন আমাদের চলমান নাট্যআন্দোলনকে যেমন সমৃদ্ধ করবে; তেমনি মানসিক স্বাস্থ্যসেবা প্রদানে নতুন মাত্রা সৃষ্টি করবে’।

তিনি আরো বলেন: ‘১৯৯৭ খৃষ্টাব্দ থেকে উৎস তার অন্যতম থিয়েটার ইউনিট- “বিটিটিআই” এবং “টিটিসিডি”-এর মাধ্যমে লক্ষ জনগোষ্ঠীভিত্তিক মনোসামাজিক নাট্যসেবা প্রদান করে আসছে। যা মূলত থিয়েটার-এর মানবিক ব্যবহার। ২০০৩ খৃষ্টাব্দ থেকে উৎস প্রতিবছর আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন নাট্যবিজ্ঞানীদের পরিচালনায় ধারাবাহিকভাবে জাতীয় পর্যায়ে যে আয়োজন করে যাচ্ছে, তা প্রসংসনীয় ও ব্যতিক্রমী উদ্যোগ’।

এবছর আয়োজিত “জাতীয় প্রতিবিধানমূলক নাট্য কর্মশালা”-এর ৫ম প্রশিক্ষন-এর বিষয়বস্তু হল “প্লেইং উইথ প্রজেকশনস: ভিজ্যুয়াল মেটাফোরস ইন ড্রামা থেরাপি”। ২৩ থেকে ২৫ মে ২০১৪ পর্যন্ত “এশিয়ান ইউনিভার্সিটি ফর ওমেন” চট্টগ্রাম ক্যাম্পাসে অনুষ্ঠিতব্য এই কর্মশালায় যোগদানে আগ্রহীগন নাম নিবন্ধনের জন্য ০১৭১৬৮৪২৭৫৩ নাম্বার ব্যবহার করা যাবে।

-প্রেস বিজ্ঞপ্তি

আরও পড়ুন...

কাতার ধর্মমন্ত্রণালয়ের সম্মাননা পেলেন বাংলাদেশী

কাতার ধর্মমন্ত্রণালয়ের দাওয়া প্রতিষ্ঠান কাতার ইসলামীক কালচারাল সেন্টারের পক্ষ থেকে শুভেচ্ছা উপহার ও বিশেষ সম্মাননাপত্র …

error: Content is protected !!