Home / শীর্ষ সংবাদ / সেনাবাহিনীর প্রথম মহিলা প্যারাট্রুপার হলেন ক্যাপ্টেন জান্নাতুল ফেরদৌস

সেনাবাহিনীর প্রথম মহিলা প্যারাট্রুপার হলেন ক্যাপ্টেন জান্নাতুল ফেরদৌস

বাংলাদেশ সেনাবাহিনীর প্রথম মহিলা প্যারাট্রুপার হিসেবে ইতিহাসের খাতায় নাম লিখিয়েছেন ক্যাপ্টেন জান্নাতুল ফেরদৌস। প্রথম মহিলা অফিসার হিসেবে সিলেটে প্যারাসুট ট্রেনিংয়ে অংশ নিলেন তিনি। গতকাল দুপুর ১২টায় জালালাবাদ সেনানিবাস সংলগ্ন পানিছড়া ড্রপ জোনে প্যারাসুটে এক হাজার মিটার উঁচু থেকে সফলভাবে ‘জাম্প’ দেন সেনাবাহিনীর এই মহিলা কর্মকর্তা। সেনাবাহিনীর বিশেষ যুদ্ধ শাখার প্রধান প্রশিক্ষক লে. কর্নেল একেএম সাইফুল ইসলাম সাংবাদিকদের জানান, সেনাবাহিনীর কোনো নারী অফিসার এই প্রথম প্যারাসুট থেকে জাম্প দিলেন।
সিলেটের জালালাবাদ সেনানিবাসে প্যারাসুট প্রশিক্ষণে জান্নাতুল ফেরদৌস সেনাবাহিনীর বেসিক প্যারা কোর্সের অংশ হিসেবে গতকাল এ জাম্পে অংশ নেন। কোর্সে তিনিসহ সেনাবাহিনীর ৫ অফিসার এবং বাংলাদেশ নৌবাহিনীর ১৫ জন কমান্ডো অংশ নেন। এ বছরের ১৩ জানুয়ারি থেকে এ কোর্স শুরু হয়েছে। কোর্স শেষ হবে আগামী ১৪ ফেব্রুয়ারি।
দুপুর ১২টায় জান্নাতুল ফেরদৌস বিমান থেকে প্যারাসুটের মাধ্যমে পানিছড়ায় সফলভাবে জাম্প দেন। সফলভাবে অবতরণের পর এক প্রতিক্রিয়ায় জান্নাতুল ফেরদৌস জানান, এ কোর্সকে তিনি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন। এর মাধ্যমে অন্য মেয়েরা এ কোর্সের প্রতি আগ্রহী হয়ে উঠবে বলে তিনি মন্তব্য করেন।
প্রশিক্ষক লে. কর্নেল একেএম সাইফুল ইসলাম জানান, ১৯৯০ সাল থেকে সেনাবাহিনীতে এ কোর্স চালু হয়েছে। এ পর্যন্ত প্রায় ৫ হাজার সেনা সদস্য এ কোর্স সম্পন্ন করেছে। এর মধ্যে ৫শ’ সেনা অফিসারও রয়েছেন। তবে মহিলা অফিসার হিসেবে প্রথম অংশ নিলেন জান্নাতুল ফেরদৌস। এর মাধ্যমে অন্য নারী অফিসাররা এ ট্রেনিংয়ে অনুপ্রাণিত হবেন বলে তিনি মন্তব্য করেন।
জানা গেছে, সাহসী এই সেনা অফিসার ২০০৯ সালের ২৪ ডিসেম্বর ৫৯তম বিএমএ লং কোর্সের মাধ্যমে সেনাবাহিনীতে যোগ দেন। বর্তমানে তিনি সেনাবাহিনীতে মিলিটারি একাডেমির কম্পিউটার প্রশিক্ষক হিসেবে কর্মরত আছেন। তার গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার বিষ্ণুপুর গ্রামে।

About

আরও পড়ুন...

কুয়েতে বাংলাদেশ ফ্রেন্ডস স্পোর্টিং ক্লাবের পঞ্চম বার্ষিকী

কুয়েতে বাংলাদেশ ফ্রেন্ডস স্পোর্টিং ক্লাবের উদ্যোগে ক্রিকেট চ্যাম্পিয়ন লীগের পঞ্চম বার্ষিকী ২০২০-২০২১ এর গ্র্যান্ড ফাইনাল …

error: Content is protected !!