Home / দেশ / স্থানীয় সরকার প্রতিষ্ঠানের পরিকল্পনা ও বাজেট নারীর মানবাধিকার ইস্যু যুক্ত করার দাবীতে লক্ষ্যারচরে নাগরিক সংলাপ অনুষ্ঠিত।

স্থানীয় সরকার প্রতিষ্ঠানের পরিকল্পনা ও বাজেট নারীর মানবাধিকার ইস্যু যুক্ত করার দাবীতে লক্ষ্যারচরে নাগরিক সংলাপ অনুষ্ঠিত।

শেখ আজাদা কামাল টিপুঃ স্থানীয় সরকারের পরিকল্পনা ও বাজেট ও পরিকল্পনায় নারীর মানবাধিকার ইস্যু যুক্ত করার দাবীতে ১৭ মে‘১২ লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়। লক্ষ্যারচর ইউনিয়ন সামাজিক উদ্যোক্তা পরিষদের সভাপতি অধ্যাপক আবু তাহের সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত নাগরিক সংলাপটি আয়োজন করেন স্বেচ্ছাসেবী সমাজ উন্নয়ন সংগঠন আইএসডিই বাংলাদেশ, লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদ, ইউনিয়ন সামাজিক উদ্যোক্তা পরিষদ, সুফিয়া কামাল ফেলো। আইএসডিই বাংলাদেশ এর কর্মসূচী কর্মকর্তা শেখ আজাদ কামাল টিপুর সঞ্চালনায় অনুষ্ঠিত সংলাপে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের বাজেট ও কর্ম পরিকল্পনায় নারীর মানবাধিকার ইস্যু করার মূল ধারনা পত্র পাঠ করেন শিক্ষিকা জাইতুল মোস্তফা। সংলাপে প্যানেল আলোচক ছিলেন লক্ষ্যারচর ইউপি চেয়ারম্যান নুর মোহাম্মদ মানিক, উপজেলা সামাজিক উদ্যোক্তা পরিষদ সভাপতি হাজ্বী আবু মোহাম্মদ বশিরুল আলম, চকরিয়া কলেজের বাংলা বিভাগের অধ্যাপক পদ্মলোচন বড়–য়া, উপজেলা নারী উদ্যোক্তা পরিষদ সভাপতি উম্মে কুলচুম মিনু। আলোচনায় অংশনেন ইউপি সচিব সাইফুল ইসলাম, ইউপি সচিব এরফানুল হক, সংরক্ষিত নারী সদস্য রোকেয়া বেগম বেবী, মনোয়ারা বেগম, সাবেক ছাত্র নেতা আবছার উদ্দিন মাহমুদ, চকরিয়া কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তোয়ছিন আনোয়ার জিহান, উপজেলা শির্ক্ষার্থী ও যুব স্বেচ্ছাসেবক পরিষদের নেতা ছরওয়ার আলম, ইউনিয়ন বিএনপির সভাপতি আবু তালেব চৌধুরী, ইউপি সদস্য আব্দুল কাদের, শিক্ষক হুমায়রা আক্তার, তথ্য কেন্দ্রের উদ্যোক্তা মুন্নি আক্তার, সুফিয়া কামাল ফেলো জন্নাতুল বকেয়া রেখা, ইউপি সদস্য মুর্শিদা আক্তার, স্কুল কমিটি নেত্রী মমতাজ বেগম প্রমুখ। সংলাপে লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদের আসন্ন বাজেট ও পরিকল্পনায় নারীর মানবাধিকার ইস্যু বিশেষ করে যৌন হয়রানী, বাল্য বিবাহ, যৌতুক, নারীর প্রতি সকল প্রকার সহিংসতা বিষয়ক বরাদ্ধ ও কর্মসূচী প্রণয়নের অঙ্গিকার করে ইউপি চেয়ারম্যান বলেন, নারীর প্রতি সামাজিক, পারিবারিক অবহেলা সমূহ হ্রাসে এবারের পরিকল্পনা কার্যকর ভূমিকা রাখবে। সকল ওয়ার্ডে, সকল মহল্লায় গ্রাম পুলিশ, ইউপি সদস্য, সামাজিক উদ্যোক্তা, নারী উদ্যোক্তা, সুফিয়া কামাল ফেলোর সমন্বয়ে ওয়ার্ড পর্যায়ে প্রচারণা কর্মসূচী গ্রহণ করা হবে। সহিংসতা বিরোধী প্রদক্ষেপ নেওয়া হবে।

About

আরও পড়ুন...

ভ্যাকসিন প্রাপ্তির তালিকায় বিদেশগামী কর্মীরা

কোভিড-১৯ এর ভ্যাকসিন প্রাপ্তির তালিকায় অগ্রাধিকার প্রাপ্ত বিদেশগামী কর্মীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। iপ্রবাসী কল্যাণ ও …

error: বাংলার বার্তা থেকে আপনাকে এই পৃষ্ঠাটির অনুলিপি করার অনুমতি দেওয়া হয়নি, ধন্যবাদ