Home / শীর্ষ সংবাদ / স্পেনে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

স্পেনে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

সাহাদুল সুহেদ, স্পেন: স্পেনে বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২১ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ৯টায় দূতাবাসের হলরুমে আয়োজিত মাতৃভাষা দিবসের অনুষ্ঠানমালায় প্রধান অতিথি ছিলেন বিদায়ী রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।
দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেয়া বাণী পাঠ করেন যথাক্রমে চার্জ দ্যা অ্যফেয়ার্স এম হারুণ আল রশিদ, কাউন্সেলর ও দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ, প্রথম সচিব (শ্রম) মুতাসিমুল ইসলাম। দূতাবাসের প্রথম সচিব তাহসিনা আফরিন শারমিনের পরিচালনায় অনুষ্ঠিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসরে আলোচনায় প্রধান অতিথি বিদায়ী রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন ও দিবসটির তাৎপর্য নিয়ে আলোচনা করেন। এসময় তিনি বিগত পাঁচ বছরে তার দায়িত্ব পালনকালীন সময়ে মাদ্রিদে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণের বিষয়ে তার প্রচেষ্টার কথা উল্লেখ করেন এবং আশা করেন যে দূতাবাসের পরবর্তী কর্তৃপক্ষ সে প্রচেষ্টা অব্যাহত রাখবেন।
অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন এবং ভাষা শহীদদের আত্মার মাগফেরাত ও বাংলাদেশের শান্তি, সমৃদ্ধি, উন্নতি কামনা করে দোয়া করা হয়। সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানের সমাপ্তি হয়। এ অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা, কর্মচারি উপস্থিত ছিলেন।
এদিকে কোভিড১৯ এর কারণে দূতাবাসে আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের এ অনুষ্ঠানে স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত হতে পারেননি। দূতাবাসের পূর্ববর্তী বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল যে করোনাভাইরাস মহামারির কারণে লোকসমাগমের উপর নিষেধাজ্ঞা থাকায় বাংলাদেশ দূতাবাস অভ্যন্তরীণভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি পালন করবে।

About বাংলার বার্তা

আরও পড়ুন...

অভাবের ঈদ স্বভাবের ঈদ

সব মিলিয়ে দেশের মানুষদের মাঝে এবারের ঈদ হয়ে উঠেছে অর্থনৈতিক দুর্দশা আর হতাশায় মিলেমিশে এক …

error: বাংলার বার্তা থেকে আপনাকে এই পৃষ্ঠাটির অনুলিপি করার অনুমতি দেওয়া হয়নি, ধন্যবাদ