Home / দেশ / ৯টা থেকে ১১টা পর্যন্ত দূরবর্তী স্টেশন থেকে টিকেট বিক্রি বন্ধ

৯টা থেকে ১১টা পর্যন্ত দূরবর্তী স্টেশন থেকে টিকেট বিক্রি বন্ধ

টিকেট উন্মুক্ত হওয়ার দিন সকালে দুই ঘণ্টা দূরবর্তী স্টেশন থেকে চট্টগ্রাম-ঢাকা রুটের আন্তঃনগর ট্রেনের টিকেট বিক্রি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। সিদ্ধান্ত অনুযায়ী টিকেট উন্মুক্ত হওয়ার দিন সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত দূরবর্তী স্টেশন থেকে এ টিকেট বিক্রি বন্ধ থাকবে। চট্টগ্রাম রেল স্টেশনে সংবাদকর্মীদের সঙ্গে এক মত বিনিময়ে সোমবার দুপুরে এ কথা বলেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (পরিচালন) মোহাম্মদ শাহজাহান। টিকেট কালোবাজারি রোধে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, যাত্রার তিন দিন আগে টিকেট বিক্রি শুরুর দিন ১১টার পর আসন খালি থাকলে দূরবর্তী স্টেশন থেকে টিকেট বিক্রি করা হবে। আগে নির্দিষ্ট কোনো তারিখের ট্রেনের টিকিট ১০ দিন আগে কাটার সুযোগ থাকলেও রেলওয়ের সা¤প্রতিক সিদ্ধান্ত অনুযায়ী তা কাটা যায় তিন দিন আগে। শিগগিরই ক্রেডিট কার্ড ব্যবহার করে টিকেট কেনার ব্যবস্থা চালু হবে বলেও জানান অতিরিক্ত মহাপরিচালক। তিনি বলেন, এজন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পাওয়া গেছে। মোবাইল ফোনের জন্য বরাদ্দ থাকা ২৫ শতাংশ টিকেটের কিছু এ ব্যবস্থায় বিক্রি হবে। গত শুক্রবার সকালে ঢাকামুখী আন্তঃনগর ট্রেনের টিকেট বিক্রিতে অব্যবস্থাপনার অভিযোগ এনে চট্টগ্রামের স্টেশন ম্যানেজারকে দেড় ঘণ্টা অবরুদ্ধ করে রাখে সাধারণ যাত্রীরা। বিষয়টি খতিয়ে দেখতে রেলমন্ত্রীর নির্দেশে চট্টগ্রাম আসেন মোহাম্মদ শাহজাহান। ট্রেনের টিকেট মূলত তিনটি উপায়ে কালোবাজারে আসে- এ মন্তব্য করে তিনি বলেন, “যাত্রীবেশে লাইনে দাঁড়িয়ে কালোবাজারিরাই কাউন্টার থেকে টিকেট কেটে নেয়। “এছাড়া অনলাইনের মাধ্যমে দূরবর্তী স্টেশন থেকে কেটে নেওয়া টিকেট ও মুঠোফোনে কাটা টিকিটের অধিকাংশই কালোবাজারে আসে।” “সপ্তাহের সাত দিনই নির্দিষ্ট কিছু সিম কার্ড ব্যবহার করে টিকেট কাটা হয়।”

এরকম প্রায় সাড়ে ছয় হাজার সিম কার্ড চিহ্নিত করে রেলওয়ের অনুরোধে ব্লক করে দেওয়া হয়েছে বলেও জানান রেলওয়ের এ কর্মকর্তা।

কালোবাজারিতে রেলের কর্মকর্তা-কর্মচারীরা জড়িত কি না জানতে চাইলে তিনি বলেন, “কালোবাজারির ত্রিমুখী কর্মকাণ্ডে আমাদের দুয়েকজন সম্পৃক্ত নয়- এ কথা হলফ করে বলা যাবে না।”

মত বিনিময়ে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক ইউসুফ আলী মৃধা ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর চিফ কমানড্যান্ট ফারুক আহমেদ উপস্থিত ছিলেন।

গত শুক্রবারে টিকেট ব্যবস্থাপনায় অনিয়মের ক্ষেত্রে চট্টগ্রাম স্টেশনের কোনো কর্মকর্তা-কর্মচারী জড়িত ছিল না বলে মত বিনিময়ে জানানো হয়।

About

আরও পড়ুন...

চট্টগ্রামে ক্যাব’র উদ্যোগে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার সাথে অ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত

চট্টগ্রামে ক্যাব’র উদ্যোগে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার সাথে অ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত। ভোক্তাদের মাঝে শিক্ষা ও …

error: Content is protected !!