আপডেট :»-
  বাংলা-

বৃহস্পতিবার কুয়েতে বাংলাদেশ দূতাবাস বন্ধ

বৃহস্পতিবার কুয়েতে বাংলাদেশ দূতাবাস বন্ধকুয়েত প্রতিনিধিঃ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে ২৯ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার কুয়েতে বাংলাদেশ দূতাবাস বন্ধ থাকবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন বাংলাদেশ দূতাবাস কুয়েত। উক্ত সময়ে কনস্যুলার সংক্রান্ত সেবা বন্ধ থাকবে। ১ নভেম্বর রোজ রবিবার থেকে যথারীতি দূতাবাসের কার্যক্রম শুরু হবে বলে ঐ বিজ্ঞপ্তিতে জানিয়েছে দূতাবাস কর্তৃপক্ষ। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে কুয়েতে বৃহস্পতিবার সরকারী ছুটির ঘোষণা দিয়েছে দেশটির সরকার। রবিবার থেকে কুয়েতে যথারীতি সকল কার্যক্রম ‍শুরু হবে ।

প্রায় দেড় হাজার বছর আগে এ দিনে জন্মগ্রহণ করেন হজরত মুহাম্মদ (সা.)। ৬৩ বছর পর একই তারিখে ইন্তেকাল করেন তিনি। মুসলিম উম্মাহর কাছে দিনটি একই সঙ্গে আনন্দ ও বেদনার। যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দিনটি পালন করেন মুসলিম উম্মাহ।

৫৭০ খ্রিষ্টাব্দে মক্কার কুরাইশ গোত্রের জন্ম নেন রাসুল (সা.)। আরবি পঞ্জিকা অনুযায়ী দিনটি ছিল ১২ রবিউল আউয়াল। ৪০ বছর বয়সে নবুয়ত লাভ করেন। কুসংস্কার, অন্যায়, অবিচার ও দাসত্বের শৃঙ্খল ভাঙতে মুক্তির বার্তা আনেন মানব জাতির জন্য। মহানবী (সা.) দীর্ঘ ২৩ বছর এই বার্তা প্রচার করে ৬৩ বছর বয়সে ইহলোক ত্যাগ করেন।

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সারাবিশ্বের মুসলমানদের মতো বাংলাদেশেও ধর্মপ্রাণ মুসলমানরা পারিবারিক ও সামাজিকভাবে নানা অনুষ্ঠান পালন করে থাকেন। এর মধ্যে রয়েছে নফল নামাজ আদায়, কোরআনখানি, মিলাদ মাহফিল।

কুয়েত প্রবাসীরাও এই দিনটি যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে দিনটি পালন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

error: বাংলার বার্তা থেকে আপনাকে এই পৃষ্ঠাটির অনুলিপি করার অনুমতি দেওয়া হয়নি, ধন্যবাদ